ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

অঙ্ক কষে খুঁজে নিন নিজের জীবনসঙ্গীকে

নিয়ন রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১১ ৩:৫৪:১৬ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১১ ৩:৫৪:১৬ পিএম

প্রত্যেকটা মানুষই জীবনের একটা পর্যায়ে এসে গাঁটছড়া বাঁধার প্রবল আকাঙ্ক্ষা মনে নিয়ে, নিজের মনের মতো জীবনসঙ্গী খুঁজতে থাকে। কিন্তু জীবনসঙ্গী খুঁজে পাওয়া অতোটা সহজ নয়। কারণ মানুষের মন খুবই অদ্ভুত এবং বিচিত্র।

আপাতত যে মানুষটাকে আপনার ভালো লাগছে বা যে আপনাকে পছন্দ করছে, কিছুদিন পর সে আপনাকে বা আপনি তাকে যে অপছন্দ করবেন না, এর কোনো গ্যারান্টি নেই। আর জীবনসঙ্গী মিললেও দুজনের মধ্যেই যদি কম্প্রোমাইজেশন ক্যাপাবিলিটি না থাকে তাহলে দাম্পত্য জীবন হয়ে উঠে দূর্বিষহ। পরিস্থিতি চরমে উঠলে শেষ পর্যন্ত ডিভোর্সের আশ্রয় নিতে হয় অনেককেই।

তাই বিয়ের ব্যাপারটা সম্পূর্ণ ভাগ্যের উপর ছেড়ে না দিয়ে বরং বিজ্ঞান এবং গণিতের সাহায্যে উপযুক্ত জীবনসঙ্গী খুঁজে পেতে পারেন খুব সহজেই।

ইউটিউব চ্যানেল দ্য অ্যাকশন ল্যাবের একটি ভিডিওতে দেখানো হয়েছে, গণিতের কোন সূত্রগুলো কীভাবে ব্যবহার করলে আপনি আপনার জন্য উপযুক্ত জীবনসঙ্গী নির্বাচন করতে পারবেন। এখন পর্যন্ত ভিডিওটি দেখেছেন ৬০ হাজারেরও বেশি মানুষ।

তথাকথিত অপটিমাল স্টপিং থিওরির উপর নির্ভর করে জীবনসঙ্গী বাছাইয়ের ফর্মুলাগুলো তৈরি করা হয়েছে। এই ফর্মুলার নিয়মগুলো অনেকটা এরকম, আপনি যে কাউকে পছন্দ বা প্রত্যাখ্যানের সুযোগটি মাত্র একবারই পাবেন এবং যাদের সাথে আপনি ডেট করবেন তাদের কেউই আপনার পূর্বপরিচিত না। ধরা যাক, বিয়ের আগে আপনি দশজন মেয়ের সাথে ডেটে যাবেন বলে মনস্থির করলেন। উদ্দেশ্য একটাই, মনের মতো এবং উপযুক্ত জীবনসঙ্গী খুঁজে বের করা। এই ভিডিওতে দেখানো ফর্মুলাই আপনাকে বলে দেবে, এদের মধ্যে কাকে বিয়েতে রাজি হওয়ার আগ পর্যন্ত জ্বালিয়ে যাওয়া উচিত আপনার।

গবেষকরা জীবনসঙ্গী বাছাইয়ের ওপর অপটিমাল স্টপিং থিওরির পরীক্ষা চালিয়েছেন এবং আশানুরূপ ফলও পেয়েছেন। তবে আপনি যদি এইসব গাণিতিক ফর্মুলার চক্করে ডুবে থাকেন তাহলে আপনি হয়তো একজন দুর্দান্ত জীবনসঙ্গীকে জীবন থেকে হারিয়ে ফেলতে পারেন। কারণ, ভালোবাসা বিজ্ঞানের ধার ধারে না!

 

ঢাকা/ফিরোজ