ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

সারাদেশে হবে রোবট অলিম্পিয়াডের প্রস্তুতি কর্মশালা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৮, ২ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সারাদেশে হবে রোবট অলিম্পিয়াডের প্রস্তুতি কর্মশালা

সারাদেশের পাবলিক লাইব্রেরিগুলোতে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড, ওয়ার্ল্ড রোবট অলিম্পিয়াড বাংলাদেশ এবং ইন্টারন্যাশনাল জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের অ্যাক্টিভেশন ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

চলতি বছরের এই আয়োজনের মাধ্যমে পাবলিক লাইব্রেরিগুলো হয়ে উঠবে নতুন জ্ঞান-বিজ্ঞানের কেন্দ্র। আজ ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক(বিডিওএসএন) ও ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরি আনলিমিটেড প্রকল্পের মধ্যে এ বিষয়ে একটি সমঝোতা স্বাক্ষর হয়েছে। লাইব্রেরি আনলিমিটেডের প্রকল্প পরিচালক কার্টসি ক্রেফোর্ড এবং বিডিওএসএনের সহ-সভাপতি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতায় স্বাক্ষর করেন। 

অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মো. আব্দুল মান্নান ইলিয়াস পাবলিক লাইব্রেরির পক্ষ থেকে সকল ধরনের সহায়তার আশ্বাস প্রদান করে বলেন, এই আয়োজনের ফলে তরুণ ও নতুন প্রজন্ম আবারও লাইব্রেরিমুখী হয়ে উঠবে। সংশ্লিষ্ট স্বেচ্ছাসেবীদের স্বেচ্ছাব্রতের প্রশংসা করে তিনি নিজেও স্বেচ্ছাসেবা কার্যক্রমে অংশগ্রহণ করবেন বলে জানান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের ডেপুটি ডিরেক্টর এন্ড্রু নিউটন আশা করেন, বাংলাদেশের শিক্ষার্থীরা রোবট অলিম্পিয়াডের মতো আগামীতে অন্যান্য আয়োজনেও সাফল্য লাভ করবে।

অনুষ্ঠানে জানানো হয়, বিডিওএসএন সারা দেশের শিক্ষার্থীদেরকে বিজ্ঞান ও প্রযুক্তি মনস্ক করার জন্য নানা আয়োজন করে থাকে। আবার সারাদেশের পাবলিক লাইব্রেরিকে আরো বেশি জনপ্রিয় করার জন্য ও গুণগত সেবা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কাজ করছে ব্রিটিশ কাউন্সিলের লাইব্রেরিস আনলিমিটেড প্রজেক্ট। গত দুইবছর ধরে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ব্রিটিশ কাউন্সিল একসঙ্গে কাজ করছে। এর আওতায় সকল জেলা লাইব্রেরিতে শিক্ষার্থীদের প্রোগ্রামিং, কানো কম্পিউটিং ও আইওটি ভিত্তিক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এখন পর্যন্ত প্রতিষ্ঠান দুটি ৩৩টি জেলায় ৩৫টি ওয়ার্কশপের মাধ্যমে ৩৮১৮ জন শিক্ষার্থীকে হাতেকলমে প্রশিক্ষণ দিয়েছে। ২০২০ সালের মধ্যে দেশের ৬৪ জেলায় এসকল কর্মসূচি ছড়িয়ে দেওয়া হবে। এ বিষয়ে একটি উপস্থাপনা প্রদান করেন লাইব্রেরি আনলিমিটেড প্রকল্পের কারিগরি কর্মকর্তা টিম গ্রিন ও আইসিটি সমন্বয়ক মিশাল ইসলাম।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) বিশ্ব রোবট অলিম্পিয়াড, আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ পর্ব আয়োজন করে থাকে। বাংলাদেশ দল গঠন করে আন্তর্জাতিক অলিম্পিয়াডে দল পাঠায়। পাবলিক লাইব্রেরির সহযোগিতায় এখন থেকে এসকল আয়োজনে একত্রে কাজ করবে বিডিওএসএন ও ব্রিটিশ কাউন্সিল। এছাড়া আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশ থেকে দল গঠন করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি। এখন থেকে আঞ্চলিক অলিম্পিয়াড আয়োজন ও অ্যাক্টিভিশন প্রোগ্রাম যৌথভাবে আয়োজন করবে তারা।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, কম্পিউটার সার্ভিসেস লিমিটেডের সিইও মমলুক সাবির আহমেদ, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান, রোবট অলিম্পিয়াডের বাংলাদেশের সমন্বয়কারী রেদওয়ান ফেরদৌস, পাওয়ার স্টেশনের সিইও কাব্য আহমেদ প্রমুখ।


ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়