ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনার নতুন পার্শ্বপ্রতিক্রিয়া হ্যাপি হাইপক্সিয়া

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ৫ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
করোনার নতুন পার্শ্বপ্রতিক্রিয়া হ্যাপি হাইপক্সিয়া

শুষ্ক কাশি থেকে শুরু করে তীব্র জ্বর- করোনাভাইরাসে আক্রান্ত হলে এ ধরনের একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে বলে এতদিন জানা ছিল। আর এবার চিকিৎসকরা সতর্ক করেছেন যে, করোনা আক্রান্ত বেশ কয়েকজন রোগীর রক্তে অক্সিজেনের মাত্রা কম দেখা গেছে- তাদেরকে সম্পূর্ণ সুস্থ মনে হওয়া সত্ত্বেও।

এ ঘটনাটিকে চিকিৎকরা ‘হ্যাপি হাইপক্সিয়া’ হিসেবে অভিহিত করেছেন, যা ফুসফুসে করোনাভাইরাসের প্রভাবের ধরন নিয়ে প্রশ্ন সৃষ্টি করেছে।

দ্য গার্ডিয়ানকে ম্যানচেস্টার রয়্যাল ইনফার্মারির ক্রিটিক্যাল কেয়ার ডিপার্টমেন্টের কনসালটেন্ট ডা. জোনাথন ব্যানার্ড-স্মিথ বলেছেন, ‘আমরা করোনা আক্রান্ত ব্যক্তিদের রক্তে অক্সিজেন স্যাচুরেশন কম দেখতে পাচ্ছি এবং রোগী তা বুঝতে পারেন না। আমরা সাধারণত ইনফ্লুয়েঞ্জা বা এ ঘরানার নিউমোনিয়ায় এই ঘটনাটি দেখতে পাই না। এটি অনেক বেশি গভীর এবং খুব অস্বাভাবিক শারীরিক ঘটনার একটি উদাহরণ, যা আমাদের চোখের সামনে চলছে।’

বেশ কিছু কোভিড রোগীর ক্ষেত্রে অক্সিজেন স্যাচুরেশন অনেক কমা সত্ত্বেও রোগীদের তেমন শ্বাসকষ্ট দেখা যায় না। যার ফলে রোগী ও তার বাড়ির লোকেরা বুঝতে পারেন না, রোগীর অবস্থা খারাপের দিকে যাচ্ছে। ফলে চিকিৎসকের কাছে পৌঁছাতে অনেক দেরি হয়ে যায়। অনেকক্ষেত্রেই তার আগেই দেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের অপরিবর্তনীয় ক্ষতি হয়ে যায়।

যদিও ‘হ্যাপি হাইপক্সিয়া’ হওয়ার সঠিক কারণ এখনো অস্পষ্ট, তবে বিজ্ঞানীদের মতে, ফুসফুসে সূক্ষ্ম জমাট বাঁধার ফলে প্রোটিনের একটি ক্যাসকেড তৈরি হতে পারে যা রক্তকে পর্যাপ্ত অক্সিজেন পেতে বাধা দেয়।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়