ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

স্থুলকায় ব্যক্তিদের জন্য করোনা দ্বিগুণ বিপজ্জনক: গবেষণা

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৬, ৭ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্থুলকায় ব্যক্তিদের জন্য করোনা দ্বিগুণ বিপজ্জনক: গবেষণা

অন্তর্নিহিত স্বাস্থ্য সমস্যা থেকে শুরু করে বয়স বেশি থাকা- এমন বেশ কিছু ঝুঁকিপূর্ণ কারণ রয়েছে, যা করোনাভাইরাসটি হাসপাতালে আপনার চিকিৎসায় ঝুঁকি বাড়াতে পারে।

আর এবার নতুন একটি গবেষণায় হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে, স্থূলত্বের কারণে কোভিড-১৯ এর জন্য হাসপাতালে ভর্তির ঝুঁকি দ্বিগুণ হতে পারে।

গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ব্রিটেনের প্রায় সাড়ে ৪ লাখ করোনা রোগীর ডেটা বিশ্লেষণ করেছেন এবং দেখতে পেয়েছেন যে, যাদের বডি মাস ইনডেক্স (বিএমআই) বেশি ছিল, তাদের কোভিড-১৯ রোগে মারাত্মক জটিলতার ঝুঁকিও বেশি ছিল।

করোনায় আক্রান্ত হওয়ার পর কারা সুস্থ হচ্ছেন আর কারা মারা যাচ্ছেন- এ ধরনের বিভিন্ন গবেষণাগুলো বিশ্লেষণ করে নতুন এই গবেষণায় বলা হয়েছে, করোনা আক্রান্ত স্থূল রোগীদের শারীরিক অবস্থা খারাপের দিকে বেশি যায়। স্থুলকায় ব্যক্তিদের কোভিড-১৯ রোগে হাসপাতালে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে।

অতিরিক্ত পরিমাণ ওজন গুরুতর করোনভাইরাস সংক্রমণের সম্ভাবনায় ভূমিকা রাখে নাকি রাখে না- তা বোঝার জন্য গবেষক দলটি একটি পরিসংখ্যানগত বিশ্লেষণ ব্যবহার করেন। তাদের বিশ্লেষণে প্রমাণিত হয়েছে যে, স্থূলকায় হওয়া হাসপাতালের চিকিত্সার প্রয়োজনের ঝুঁকিকে দ্বিগুণ করে, যদিও এর কারণটি এখনো অস্পষ্ট।

একটি তত্ত্ব মতে, অতিরিক্ত ফ্যাট থেকে নিম্ন-গ্রেডের রোগ-প্রতিরোধ ব্যবস্থাতে নেতিবাচকভাবে প্রভাব ফেলতে পারে, যার ফলে আরো মারাত্মক জটিলতা দেখা দিতে পারে।

এছাড়া স্থূলতা সাধারণত থ্রোম্বোসিস (রক্ত জমাট) হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে, যা সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস এবং মারাত্মক রক্ত জমাট বাঁধার মধ্যে সম্ভাব্য যোগসূত্র বিবেচনা করে প্রাসঙ্গিক হতে পারে।

টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে এই গবেষণা প্রকল্পের প্রধান পল ওয়েলশ জানিয়েছেন, এই ভাইরাস সম্পর্কে আমরা প্রতিদিন নতুন নতুন তথ্য জানছি এবং এটা দেখা গেছে যে, কিছু গ্রুপের মানুষজন অন্যদের তুলনায় এতে বেশি প্রভাবিত হয়। স্থুলকায় ব্যক্তিরা এর মধ্যে অন্যতম। তবে করোনাভাইরাসের জন্য স্থূলতা নিজেই একটি রিস্ক ফ্যাক্টর কিনা- তা নিশ্চিতভাবে মেনে নেওয়া বা বাতিল করার জন্য এখনো পর্যাপ্ত ডেটা নেই। সুতরাং যেকোনো অনুমানের কাছে যেতে হবে সতর্কতার সাথে।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়