ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অবশেষে জানা গেল ইলন মাস্কের ছেলের নামের উচ্চারণ!

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৮, ৯ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অবশেষে জানা গেল ইলন মাস্কের ছেলের নামের উচ্চারণ!

টেসলা প্রতিষ্ঠাতা ইলন মাস্ক মানেই আলোচনা। তিনি টুইট করেছেন অথচ আলোচনা বা বিতর্ক হয়নি এমনটা খুব একটা দেখা যায়নি। এমনকি নিজের ষষ্ঠ সন্তান (গ্রাইমিসের গর্ভে অবশ্য প্রথম) জন্মের খবর দিতে গিয়েও আশ্রয় নিলেন রহস্যের।

টুইটে নিজের কোলে সন্তানের ছবি পোস্ট করে জানিয়েছিলেন তিনি সন্তানের জনক হয়েছেন। কিন্তু যখন সবাই জানতে চাইলো তার সন্তানের নাম কি? বিপত্তি বাধলো তখনই। ইলন মাস্ক সন্তানের নামের বানান এমনভাবে দিলেন পুরো নেট দুনিয়া ধন্দে পড়ে গেল এই নাম ডাকা হবে কিভাবে? মানে এর উচ্চারণ কি?

অনেকটা পাজল সলভ করার মতো শুরু হয়ে গেল জল্পনা। একেকজন একেক ধরনের উচ্চারণ ধারণা করতে থাকেন। কেউ কেউ এর রহস্য উদঘাটনে ব্যস্ত হয়ে গেলেন। ইলন মাস্ক লিখেছিলে, X Æ A-12। সবাই তো অবাক অক্ষর ছাড়াও এখানে আছে সংখ্যা, আছে যুক্ত অক্ষর! যা বাংলা ভাষায় ব্যবহার হলেও এমন যুক্ত অক্ষর ইংরেজিতে কখনই ব্যবহার হয়নি। তাহলে?

সবার মনে একটাই প্রশ্ন, কি নামে ডাকি তোমায়? গতকাল ইলন মাস্ক এসেছিলেন, জো রিগানের পোডোকাস্টে। সেখানেই তাকে জিজ্ঞেস করা হয়, তার নতুন সন্তানের নামের উচ্চারণ কি হবে? তিনি সেখানে সকল রহস্যের উন্মোচন করেন। তিনি জানান, এটার উচ্চারণ হবে এক্স এশ এ টুয়েলভ।

যদিও এই সকল রহস্যের একটি বিস্তারিত ব্যাখ্যা গ্রাইমিসি তার টুইটার হ্যান্ডলে দিয়েছেন, সেখানে তিনি লিখেন, X = আন নোউন ভেরিয়েবল, Æ= এ আই মানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি অথবা লাভ A-12=  SR-17 এয়ারক্রাফটের নামের অংশবিশেষ, যেটা তাদের প্রিয় এয়ারক্রাফট।

ইলন মাস্ক যে তার প্রতিটি জিনিসকে স্পেশাল এফেক্ট দিতে জানেন, তা তার সন্তানের নামের বেলায়ও দেখা গেল। শুধু তা-ই নয়, সন্তানের যে ছবি তিনি টুইট করেছিলেন, সেখানে দেখা যাচ্ছে, সন্তানের চোখের নিচে উল্কির মতো লেখা ‘SAVAGE’, যা লকডাউন নিয়ে কিছুদিন আগে তার টুইটারে দেখা গিয়েছিল।          
 

ঢাকা/ফিরোজ   

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ