ঢাকা, সোমবার, ১০ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

বিএসএমএমইউ: ২২তম ‘বিশ্ববিদ্যালয় দিবস’ উদযাপিত

আরিফ সাওন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-৩০ ৬:৫৩:৪২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-৩০ ৬:৫৩:৪২ পিএম
বিএসএমএমইউ: ২২তম ‘বিশ্ববিদ্যালয় দিবস’ উদযাপিত
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : চিকিৎসা সেবা, শিক্ষা ও গবেষণাকে আন্তর্জাতিক মানে উন্নীত করার অঙ্গীকারের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ২২তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়েছে।

৩০ এপ্রিল দেশের প্রথম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দিনটি নানা কর্মসূচির মাধ্যমে পালন করা হয়। এর মধ্যে ছিল মঙ্গলবার সকাল ৮টায় বি-ব্লকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অপর্ণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি, সকাল ৮টা ১৫ মিনিটে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন, সকাল ৮টা ২০ মিনিটে পায়রা ও বেলুন উড়ানো, সকাল ৮টা ২০ মিনিটে র‌্যালির উদ্বোধন, সকাল ১০টায় বৈজ্ঞানিক অধিবেশন, দুপুর ১২টায় আলোচনা সভা এবং বিকাল ৩টায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সকালে র‌্যালি শেষে সমাবেশে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া উপস্থিত সবাইকে বিশ্ববিদ্যালয়কে চিকিৎসা সেবা, শিক্ষা ও গবেষণাকে আন্তর্জাতিক মানের উন্নীত করতে নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য যথাযথ পালনের আহবান জানান। এছাড়া সব ক্ষেত্রে বিশ্বমানে উন্নীত করার অঙ্গীকার ব্যক্ত করেন।

পরে সকাল ১০টায় শহীদ ডা. মিলন হলে বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য অধ্যাপক ডা. এম এ কাদেরীকে উৎসর্গ করে ‘বিশ্ববিদ্যালয়ের অর্জনসমূহ ও স্বপ্ন’ শীর্ষক বৈজ্ঞানিক অধিবেশন হয়। এরপর একই স্থানে আলোচনা সভা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।  বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশনের মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী দুলাল, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ আজিজ।

সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার।

শুভেচ্ছা বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।



এরপর বিকাল ৩টায় অডিটোরিয়াম, এ ব্লকের অডিটোরিয়ামে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ২২তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কিছু দিনের মধ্যেই ৫০০০ চিকিৎসক নিয়োগ করা হবে। চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিত থাকাটা জরুরি। কর্মস্থলে উপস্থিত না থাকলে দুর্নাম হয়। বাংলাদেশের চিকিৎসা সেবাকে এমন জায়গায় নিয়ে যেতে হবে যাতে রোগীরা আর দেশের বাইরে না যায়। বরং বিদেশ থেকে রোগীরা বাংলাদেশে চিকিৎসা সেবা নিতে আসতে উদ্বুদ্ধ হয়।

তিনি তার বক্তব্যে জনগণের প্রত্যাশা অনুযায়ী চিকিৎসা সেবা প্রদানের জন্য চিকিৎসক সমাজের প্রতি আহবান জানান।



রাইজিংবিডি/ঢাকা/৩০ এপ্রিল ২০১৯/সাওন/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge