ঢাকা, সোমবার, ৭ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শাহজাদ-নাইবে আফগানিস্তানের দাপুটে জয়

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-২২ ৪:৪২:৪৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-২২ ৪:৫০:১৬ পিএম
শাহজাদ-নাইবে আফগানিস্তানের দাপুটে জয়

ক্রীড়া ডেস্ক: বিশ্বকাপের আগে বড় ইনিংস গড়ে নিজেদের জানান দিচ্ছে আফগানিস্তান। আয়ারল্যান্ডের বিপক্ষে আগের ম্যাচে বিধ্বস্ত হওয়ার পর ঘুরে দাঁড়িয়েছে তারা। মোহাম্মদ শাহজাদের দুর্দান্ত সেঞ্চুরির পর গুলবাদিন নাইবের বোর্লিং তান্ডবে আইরিশদের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে আফগানরা।

বেলফোস্টের সিভিল সার্ভিস ক্রিকেট ক্লাব মাঠে সিরিজের দ্বিতীয় ও শেষ ওয়ানডেতে আয়ারল্যান্ডের মুখোমুখি হয় আফগানিস্তান। আগে ব্যাট করে শাহজাদের সেঞ্চুরিতে ৭ উইকেটে ৩০৫ রান করে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে অধিনায়ক গুলবাদিন নাইবের তান্ডবে ১৭৯ রানে অলআউট হয় আয়ারল্যান্ড। ফলে ১২৬ রানের বড় ব্যবধানের জয়ে দুই ম্যাচ সিরিজ ১-১ সমতায় শেষ করেছে সফরকারীরা।

মঙ্গলবার টস জিতে ব্যাট করতে নেমে শুরুতেই নুর আলি জাদরানকে হারায় আফগানিস্তান। রহমত শাহর সঙ্গে ১৫০ রানের জুটিতে দলকে দৃঢ় ভিতের উপর দাঁড় করান শাহজাদ। এ সময় ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন তিনি। সাবধানী ব্যাটিংয়ে ৯০ বলে ৬২ রান করেন রহমত। উইকেটরক্ষক ব্যাটসম্যান শাহজাদ ৮৮ বলে ১৬ চারে খেলেন ১০১ রানের ঝড়ো ইনিংস।

এরপর আসগর আফগান ও নাইবও দ্রুত ফিরলে তিনশ রানের আগেই শেষ হওয়ার আশঙ্কা তৈরি হয় আফগানদের। তবে নাজিবউল্লাহ জাদরানের টর্নেডো ইনিংসে তিনশ ছাড়ানো সংগ্রহ পেয়ে যায় তারা। জাদরান ৩৩ বলে তিন ছক্কা ও ৭ চারে অপরাজিত থাকেন ৬০ রানে। তার সঙ্গে ৮৬ রানের জুটি গড়া হাশমতউল্লাহ শাহিদি ফিরেন ৪৭ রান করে।

বল হাতে আইরিশদের হয়ে ৩ উইকেট নেন মার্ক অ্যাডায়ার। ম্যাকব্রায়ান ২ উইকেট নেন ৪৩ রানে।

জয়ের জন্য ৩০৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নাইবের ছোবলে শুরুটা ভালো করতে পারেনি আয়ারল্যান্ড। সর্বোচ্চ ৫০ রান করা পল স্টার্লিংকে থামিয়ে স্বাগতিকের রানের গতি আরো কমিয়ে দেন নাইব। গ্যারি উইলসন ৩৪ রানের পরও আফগান অধিনায়কের শিকার হন। টপ অর্ডারদের ব্যর্থতার পর মিডল অর্ডারও গড়তে পারেনি প্রতিরোধ। দলের বিপদে লোয়ার অর্ডারও ব্যস্ত ছিলেন আশা যাওয়ার মিছিলে ফলে ১৭৯ রানে যেতেই অলআউট হয়ে যায় স্বাগতিকরা।

আফগানদের হয়ে ক্যারিয়ার সেরা বোলিংয়ে নাইব ৪৩ রানে নেন ৬ উইকেট। আফতাব আলম, দৌলত জাদরান ও রহমত শাহ একটি  করে উইকেট নেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/ ২২ মে ২০১৯/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন