ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মিশেল প্লাতিনি আটক

আমিনুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১৮ ৪:৫০:৫১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১৮ ৫:৪০:১২ পিএম

ক্রীড়া ডেস্ক : সাবেক উয়েফা সভাপতি মিশেল প্লাতিনিকে দুর্নীতির অভিযোগে আজ বুধবার প্যারিস থেকে আটক করা হয়েছে। ২০২২ বিশ্বকাপের আয়োজক হতে কাতারকে অবৈধ সুবিধা দেওয়ার অভিযোগে ফ্রান্সের এই কিংবদন্তি প্রাক্তন ফুটবলারকে আটক করা হয়েছে।

তাকে জিজ্ঞাসাবাদ করার জন্যই আটক করা হয়েছে, গ্রেফতার দেখানো হয়নি।

ফিফার কাছ থেকে ২ মিলিয়ন ডলার নেওয়ার অভিযোগে সমগ্র ইউরোপের ফুটবল সংস্থার সাবেক এই প্রধান চার বছরের নিষেধাজ্ঞার মধ্য দিয়ে যাচ্ছেন (২০১৫ থেকে...)। যদিও এবার তাকে কাতারকে অবৈধ সুবিধা দেওয়ার অভিযোগে আটক করা হয়েছে।

প্লাতিনি প্রকাশ্যেই স্বীকার করেছেন যে তিনি ২০১০ সালে ২০২২ বিশ্বকাপ আয়োজক হওয়ার ক্ষেত্রে কাতারকে ভোট দিয়েছিলেন। পাশাপাশি তিনি ইউরোপের অন্যান্য সদস্য দেশকেও কাতারকে ভোট দিতে উৎসাহিত করেছিলেন।

ধারনা করা হচ্ছে কাতারের কাছ থেকে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে আর্থিক সুবিধা নেওয়ার আশায় তিনি কাতারকে ২০২২ বিশ্বকাপের আয়োজক নির্বাচন করতে কাজ করেছেন। অভিযোগ রয়েছে প্লাতিনির ছেলে লরেন্ট কাতার ভিত্তিক স্পোর্টসওয়্যার কোম্পানি ‘বুরুডা’তে যোগ দিয়েছিলেন। যেটার মালিকানায় রয়েছে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টস (কিউএসআই)। অবশ্য তার ছেলের চাকরির বিষয়টি বরাবরই তিনি অস্বীকার করে আসছেন। তিনি জানিয়েছেন তার কোনো প্রভাবে বুরুডাতে চাকরি হয়নি তার ছেলের।

তবে ২০১০ সালে কাতার ২০২২ বিশ্বকাপের আয়োজক হওয়ার পর ফ্রান্সের ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইতে প্রচুর বিনিয়োগ করে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্টস। এ ছাড়া ওই বছরই কাতার এয়ারওয়েজ ৫০টি নিও ফ্যামিলি প্লেন তৈরি করতে ফ্রান্সের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করে। এর পেছনে মিশেল প্লাতিনির সমর্থনের বিষয়টি অনুঘটক হিসেবে কাজ করছে বলে সন্দেহ করা হচ্ছে।

মূলত এসব বিষয়ে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করতেই আজ বুধবার তাকে আটক করা হল। যদিও আগে থেকেই তিনি এসব বিষয় অস্বীকার করে আসছেন। এবার দেখার বিষয় কোন দিকে মোড় নেয় সাবেক ফিফা ফুটবল উপদেষ্টার দুর্নীতির বিষয়টি।


তথ্যসূত্র : সিএনএন ও দ্য গার্ডিয়ান



রাইজিংবিডি/ঢাকা/১৮ জুন ২০১৯/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন