ঢাকা     মঙ্গলবার   ১৪ মে ২০২৪ ||  চৈত্র ৩১ ১৪৩১

বিনা পয়সায় খেলবে জিম্বাবুয়ের ক্রিকেটাররা!

আমিনুল ইসলাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩১, ৩০ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিনা পয়সায় খেলবে জিম্বাবুয়ের ক্রিকেটাররা!

ক্রীড়া ডেস্ক : আইসিসি নিষেধাজ্ঞা আরোপ করেছে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের উপর। সে কারণে বলতে গেলে বেকার হয়ে গেছেন জিম্বাবুয়ের ক্রিকেটাররা। তবে জিম্বাবুয়ের একজন সিনিয়র ক্রিকেটার জানিয়েছেন দেশে ক্রিকেটকে জাগ্রত রাখতে বিনা পয়সায়ই খেলে যাবেন তারা।

‘যতক্ষণ আমরা টানেলের শেষ প্রান্তে সামান্য আলোর সন্ধান পাব, ততক্ষণ আমরা বিনা পয়সায় খেলে যাবে। আমাদের পরবর্তী অ্যাসাইনমেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব। আমরা সেটাতে বিনা পয়সায়ই খেলব।’

বাছাইপর্বে জিম্বাবুয়ে পুরুষ ও নারী ক্রিকেট দলের সম্ভাবনা রয়েছে। তারা সেটাতেই ফোকাস করতে চাচ্ছে। নিষেধাজ্ঞার মধ্যে থাকলেও টেকনিক্যালি জিম্বাবুয়ে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে পারবে। ঘরের মাঠে আয়োজন করতে পারবে। আর সেটার জন্য আইসিসি ম্যাচ অফিসিয়ালও নিয়োগ দিতে বাধ্য।

জিম্বাবুয়ের ক্রিকেট দলের সূচির মধ্যে আগস্টে নারী ক্রিকেট দলের বিশ্বকাপ বাছাইপর্ব। এরপর অক্টোবরে পুরুষ দলের বিশ্বকাপ বাছাইপর্ব। তার আগে সেপ্টেম্বরে বাংলাদেশ ও আফগানিস্তানের সঙ্গে ত্রিদেশীয় সিরিজ খেলার কথা ছিল। যদিও জিম্বাবুয়ে জানিয়েছে যে তারা এই সিরিজে খেলতে পারবে না। ত্রিদেশীয় সিরিজের আগে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ খেলার কথা রয়েছে তাদের।

ফিউচার ট্যুর প্রোগ্রাম (এফটিপি) এর অংশ হিসেবে অক্টোবরে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একটি টেস্ট ও পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজ আয়োজনের কথা রয়েছে। আর ২০২০ সালের জানুয়ারিতে তাদের ভারত সফরের সূচি করা ছিল। যেখানে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলার কথা ছিল শেভরনদের।

সেটার পর শ্রীলঙ্কার বিপক্ষে জিম্বাবুয়ের দুটি টেস্ট খেলার কথা রয়েছে। মার্চে বাংলাদেশ সফরে আসার কথা ছিল তাদের। আর এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট খেলার কথা ছিল।

যদিও এই সূচিগুলো এখনো বাতিল করা হয়নি। আর অক্টোবরে নিষেধাজ্ঞা উঠে গেলে এবং আইসিসির অনুদান পেতে শুরু করলে পরবর্তী দ্বিপাক্ষিক সিরিজগুলো হতে পারে। 

তবে নিষেধাজ্ঞার মধ্যে জিম্বাবুয়ের হোম সিরিজগুলো আয়োজনের সম্ভাবনা কম দেখছেন বিশেষজ্ঞরা। কারণ, খেলোয়াড়রা তাদের আগের দুই মাসের বেতনই পাননি এখনো। তার উপর সিরিজ খেললে সেই টাকা কোথা থেকে আসবে? যেহেতু জিম্বাবুয়ে ক্রিকেট সম্পূর্ণ আইসিসির অনুদানের উপর নির্ভর করে চলছিল। সেক্ষেত্রে আইসিসির অনুদান ছাড়া ঘরের মাঠে কোনো সিরিজও আয়োজন করতে পারবে না তারা।

যদিও জিম্বাবুয়ে সরকারের ক্রীড়া ও বিনোদন কমিশন দেশে ক্রিকেট চালু রাখতে একটি অন্তবর্তীকালিন কমিটি গঠন করেছে। তারা খেলোয়াড়দের কল্যাণ ও ভবিষ্যতের বিষয় নিয়ে বিস্তারিত পরিকল্পনা হাতে নিয়েছে। তবে তারা কী কী পরিকল্পনা হাতে নিয়েছে সেটা এখনো জানা যায়নি। এমনকী জিম্বাবুয়ের কোনো ক্রিকেটারও জানেন না!

 

তথ্যসূত্র : ক্রিকইনফো


রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৯/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়