ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শেষ ওভারের নাটকে নিউজিল্যান্ডের জয়

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৪ ৯:২০:০২ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৪ ১০:৪৪:২৮ এএম
শেষ ওভারের নাটকে নিউজিল্যান্ডের জয়
Walton E-plaza

ক্রীড়া ডেস্ক : রান তাড়ায় প্রথম ম্যাচের মতোই শুরুতে বিপদে পড়ল নিউজিল্যান্ড। আবারো দলকে উদ্ধার করল চতুর্থ উইকেট জুটি। শেষ ওভারে গিয়ে হলো খানিকটা নাটকীয়তা। তবে কলিন ডি গ্র্যান্ডহোম ও টম ব্রুসের ফিফটিতে শেষ পর্যন্ত জয়ের হাসি হেসেছে কিউইরাই।

সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ড শ্রীলঙ্কাকে হারিয়েছে ৪ উইকেটে। পাশাপাশি এক ম্যাচ বাকি রেখেই জিতে নিয়েছে সিরিজ।

পাল্লেকেলেতে মঙ্গলবার রাতে শ্রীলঙ্কা আগে ব্যাট করতে নেমে ৯ উইকেটে করেছিল ১৬১ রান। নিউজিল্যান্ড সেটি পেরিয়ে যায় দুই বল বাকি থাকতে।

জয়ের জন্য শেষ ওভারে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ৭ রান। লেগ স্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গার প্রথম দুই বলে আউট হয়ে যান ব্রুস ও ড্যারিল মিচেল। তৃতীয় বলে হতে পারত আরেকটি আউট।

হাসারাঙ্গাকে তুলে মেরেছিলেন মিচেল স্যান্টনার। লং অন থেকে শেহান জয়াসুরিয়া বাঁ দিকে ছুটে বাউন্ডারিতে ক্যাচটা দারুণভাবে হাতেও জমিয়েছিলেন। কিন্তু আরেক দিক থেকে ছুটে যাওয়া কুশল মেন্ডিসের সঙ্গে সংঘর্ষে ছিটকে যান দুজনই। জয়াসুরিয়া বল ছাড়ার আগে গিয়ে পড়েন বাউন্ডারি সীমানায়। আউটের বদলে হয়েছে তাই ছক্কা! পরের বলে চার হাঁকিয়ে জয় নিশ্চিত করেন স্যান্টনার।

লক্ষ্য তাড়ায় এর আগে ফিল্ডিংয়ে চোট পাওয়ায় ব্যাটিংয়ে নামতে পারেননি মার্টিন গাপটিল। আকিলা ধনঞ্জয়ার স্পিনে ৩৮ রানের মধ্যেই কলিন মানরো, টিম সেইফির্ট ও স্কট ক্লুগেইনের উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। তিনজনই ধনঞ্জয়ার শিকার।

প্রথম ম্যাচে একইরকম অবস্থায় চতুর্থ উইকেট জুটিতে দলের ত্রাণকর্তা হয়ে দেখা দিয়েছিলেন রস টেলর ও গ্র্যান্ডহোম। টেলর এদিন ছিলেন না। গ্র্যান্ডহোম ছিলেন। তাকে সঙ্গ দেন ব্রুস। দুজন ১৫ ওভারের কম সময়ে গড়েন ১০৯ রানের দারুণ এক জুটি।

১৯তম ওভারে গ্র্যান্ডহোমকে ফিরিয়ে জুটি ভাঙেন ইসুরু উদানা। ৪৬ বলে ২ চার ও ৩ ছক্কায় ৫৯ রান করেন গ্র্যান্ডহোম। এরপর শেষ ওভারের সেই নাটকীয়তা। যেখানে ২ বলে অপরাজিত ১০ রান করে নিউজিল্যান্ডের সিরিজ জয় নিশ্চিত করেন স্যান্টনার। ৪৬ বলে ৩ চারে ৫৩ রান করেন ব্রুস।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৪০ রানের মধ্যে দুই ওপেনারকে হারিয়েছিল শ্রীলঙ্কা। তৃতীয় উইকেটে আভিসকা ফার্নান্দো ও নিরোশান ডিকভেলা যোগ করেন ৬৮ রান। ফার্নান্দো ২৫ বলে ৩৭ ও ডিকভেলা ৩০ বলে করেন ৩৯ রান। শেষ দিকে জয়াসুরিয়ার ২০ ও উদানার ১৩ রানের সুবাদে ১৬১ রানের পুঁজি পেয়েছিল লঙ্কানরা।

নিউজিল্যান্ডের হয়ে সেথ রাঞ্চ চার ওভারে ৩৩ রানে নেন সর্বোচ্চ ৩ উইকেট। চার ওভারে ১৮ রানে ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন টিম সাউদি।

শুক্রবার একই মাঠে হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ। শ্রীলঙ্কার সামনে হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ।

 

রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন