ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বার্সার দায়িত্ব পাওয়া কে এই সেতিয়েন!

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৮, ১৭ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বার্সার দায়িত্ব পাওয়া কে এই সেতিয়েন!

বার্সেলোনার নতুন কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন স্প্যানিশ কিকে সেতিয়েন। ৬১ বছর বয়সী এ কোচের সঙ্গে আড়াই বছরের চুক্তি করেছে কাতালান ক্লাবটি।

কোচিং ক্যারিয়ারে প্রায় ২০ বছর কাটিয়ে দিলেও ততটা নাম কুড়াতে পারেননি সেতিয়েন। এত বড় ক্লাবেও এর আগে দায়িত্ব পালন করেননি কিকে সেতিয়েন। নিজেও নাকি কল্পনা করতে পারেননি বার্সেলোনার দায়িত্ব তার কাছে আসবে, ‘আমি স্বপ্নেও কল্পনা করতে পারিনি যে, বার্সেলোনার দায়িত্ব আমি পালন করবো। আমি এ ক্লাবকে ধন্যবাদ জানাতে চাই।’

পেশাদার ফুটবলে স্পেন জাতীয় দলের হয়ে ৩ ম্যাচের জন্য মাঠে নেমেছিলেন সেতিয়েন। তবে ক্লাব ফুটবলে ছিলেন দারুণ সফল। মাঝ মাঠ সামলানোর দায়িত্ব ছিল তার উপর। ক্যারিয়ারে ৫১৮টি ক্লাব ফুটবল ম্যাচ খেলেছেন তিনি। যেখানে গোল আছে ৯৫টি।

২০০১ সালে কোচিং জীবন শুরু করেন। পেশাদার ফুটবলের ক্যারিয়ার যেখানে শুরু করেছিলেন সে রেসিং সান্তানদারের দায়িত্ব দিয়ে শুরু করেন। কিন্তু মাত্র ১ মৌসুম ছিলেন ক্লাবটিতে। এরপরে আরো চারটি ক্লাবে যোগ দিলেও থিতু হতে পারেননি। ২০০৯ সালে যোগ দেন স্প্যানিশ ক্লাব লুগোতে।

লুগোর হয়ে ২৫৮ ম্যাচে দায়িত্ব পালন করেন সেতিয়েন। দলটিকে তৃতীয় বিভাগ থেকে দ্বিতীয় স্তরে উন্নিত করেন। ২০১৫ সালে ক্লাবটি ছাড়ার আগে আর কোনো অবনমন ঘটেনি দলটির। ২০১৫ সালে পাড়ি জমান লাস পামাসে। দলের সঙ্গে যোগ দেন এমন সময়ে যখন পামাস রেলিগেশন জোনে। সেখান থেকে ১১ তে উঠিয়ে আনেন দলটিকে। যা লাস পামাসের ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ স্থান।

এরপরে আরো চ্যালেঞ্জ নিতে ২০১৭ সালে যোগ দেন রিয়াল বেটিসে। তিন বছরের চুক্তিতে। সে বছরই লা লিগায় ষষ্ঠ স্থানে শেষ করে দলটি। ২০০৫ সালের পর যা বেটিসের সেরা অর্জন। একই সঙ্গে উয়েফা ইউরোপা লিগে কোয়ালিফাই করে দলটি। এছাড়াও কোপা ডেল রে’র সেমিফাইনালও খেলে দলটি।

খুব ছোট দল থেকে চ্যালেঞ্জ জিতে আসা সেতিয়েনের উপর নজর ছিল বার্সেলোনার। ২০১৯ সালের জানুয়ারিতে একবার তাকে দলের দায়িত্ব দেয়ার গুঞ্জণ উঠেছিল। এরপরে লিভারপুলের কাছে চ্যাম্পিয়নস লিগ সেমিফাইনালে হারের পর জুনে আবার সেতিয়েনকে আনার খবর ছড়ায়।

তবে সব জল্পনা-কল্পনা শেষে জানুয়ারিতে বার্সার দায়িত্ব পায় কিকে সেতিয়েন। দলের সঙ্গে যোগ দিয়ে প্রথম সংবাদ সম্মেলনে ৬১ বছর বয়সী কোচ বলেন, ‘আর্নেস্তো ভালভার্দেকে ধন্যবাদ বার্সেলোনাকে লা লিগার শীর্ষে রাখায়। এখান থেকে আমার লক্ষ্য সম্ভব সব শিরোপা জয়।’

পেশাদার ফুটবলে সর্বোচ্চ অ্যাটলেটিকো মাদ্রিদের জার্সি গায়ে ছড়িয়েছেন। কোচিং ক্যারিয়ারেও ছিল না কোন বড় নাম। তাই বার্সেলোনার দায়িত্ব পাওয়া সেতিয়েনের জন্য বিশেষ কিছু। এ ৬১ বছরের স্প্যানিশ বলেন, ‘দায়িত্ব পাওয়ার আগের দিনও আমি নিজ শহরে গরুদের সঙ্গে হাটছিলাম। আর এখন বিশ্বের সেরা খেলোয়াড়ের দায়িত্বে আছি। এটা আমার কোনো সুদূরতম কল্পনাতেও ছিল না।’

 

ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়