ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

খরুচে বোলিংয়ের বিশ্ব রেকর্ড রুটের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৯, ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খরুচে বোলিংয়ের বিশ্ব রেকর্ড রুটের

ইংল্যান্ডের অধিনায়ক জো রুট ব্যাট হাতে সুবিধা করতে পারছেন না। দক্ষিণ আফ্রিকা সফরে পাঁচ ইনিংসে সর্বোচ্চ করেছেন ৬১ রান। তবে বল হাতে রোববার নিজেকে চিনিয়েছেন নতুন করে। গতকাল অফ স্পিন করে তুলে নিয়েছিলেন ৪ উইকেট।

আজ অবশ্য তাকে শায়েস্তা করেছেন আরেক স্পিনার কেশব মহারাজ। তিনি রুটকে বেধড়ক পিটিয়ে খরুচে বোলারদের তালিকায় শীর্ষে তুলে ফেলেছেন। আজ সোমবার তৃতীয় টেস্টের পঞ্চম দিনে ৮২তম ওভারে রুটকে ৩টি চার ও ২টি ছক্কা হাঁকান। এরপর লেগ বাই থেকে আসে আরো একটি চার। সব মিলিয়ে রুটের ওই ওভারে আসে ২৮ রান। যা টেস্ট ক্রিকেটে এক ওভারে একজন বোলারের দেওয়া সবচেয়ে বেশি রান।

অবশ্য রুটের আগে এই রেকর্ডে নাম লিখিয়েছেন দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসন ও ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন।

২০০৩ সালের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকার রবিন পিটারসনের এক ওভারে ২৮ রান তুলেছিলেন ব্রায়ান লারা। প্রথম বলে চার, পরের দুই বলে দুই ছয় এবং শেষের তিন বলে তিনটি চার মেরেছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি। সেবার তিনি ২০২ রানের ইনিংস খেলেছিলেন।

লারার ১০ বছর পর অস্ট্রেলিয়ার জর্জ বেইলি ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনের এক ওভারে তুলেছিলেন ২৮ রান। অ্যান্ডারসনের প্রথম বলে চার, দ্বিতীয় বলে ছয়, তৃতীয় বলে ২, চতুর্থ বলে চার ও শেষ দুই বলে দুই ছক্কা হাঁকিয়েছিলেন বেইলি। ৩০ বলে ৩ চার ও ৩ ছক্কায় ৩৯ রানে অপরাজিত ছিলেন তিনি।

বেইলির ৭ বছর পর আজ জো রুটের এক ওভারে ২৮ রান নিলেন কেশব মহারাজ। রুটের প্রথম তিন বলে তিনটি চার মারেন মহারাজ। পরের দুই বলে দুই ছয়। শেষ বলটিতে বাই সূত্রে আসে ৪ রান।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়