ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বিসিএল শুরু ৩১ জানুয়ারি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৫, ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিসিএল শুরু ৩১ জানুয়ারি

আবারো হুটহাট করে শুরু হচ্ছে প্রথম শ্রেণির ক্রিকেটের ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক আসর বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)।

বিসিএলের অষ্টম আসরের পর্দা উঠবে আগামী ৩১ জানুয়ারি। এর আগে ২৭ জানুয়ারি বিসিবিতে হবে প্লেয়ার্স ড্রাফট।

জাতীয় ক্রিকেট লিগের সেরা ৮০ ক্রিকেটারকে নিয়ে হবে বিসিএল। প্রথম ও তৃতীয় রাউন্ডে খেলবেন জাতীয় দলের খেলোয়াড়রা। বিসিএলে সুযোগ পেতে খেলোয়াড়দের দিতে হবে বিপ টেস্ট। ২৬ জানুয়ারি মিরপুরে হবে বিপ টেস্ট।

দুই ফ্র্যাঞ্চাইজি এবং বিসিবির দুই দল নিয়ে এবার হবে বিসিএল। দুই ফ্র্যাঞ্চাইজি দল ওয়ালটন সেন্ট্রাল জোন ও ইসলামী ব্যাংক ইস্ট জোন। বিসিবি নিজেদের খরচে চালাবে সাউথ জোন ও নর্থ জোন দল।

দুই ফ্র্যাঞ্চাইজিকে নিয়ে বৃহস্পতিবার মিরপুরে বৈঠকে বসেছিল বিসিবি। সেখানে বিসিএলের দিনক্ষণ চূড়ান্ত হয়। পাশাপাশি নেওয়া হয় গুরুত্বপূর্ণ কিছু সিদ্ধান্ত।

এবার সিঙ্গেল লিগ পদ্ধতিতে খেলা হবে। মূলত ঢাকা প্রিমিয়ার লিগের জন্য ডাবল লিগ পদ্ধতিতে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত থেকে সরে এসেছে বিসিবির টুর্নামেন্ট কমিটি।

সম্প্রতি প্রথম শ্রেণির ক্রিকেটারদের ম্যাচ ফি বাড়ানো হয়েছে। ফলে বিসিএলে অংশগ্রহণ করতে যাওয়া খেলোয়াড়দের ম্যাচ ফিও বাড়ছে। বিসিবি ১ লাখ টাকা ম্যাচ ফির প্রস্তাব করেছিল। কিন্তু ফ্র্যাঞ্চাইজিরা তাতে রাজি ছিল না। শেষ পর্যন্ত ম্যাচ ফি ৬৫ হাজার টাকা নির্ধারণ করা হয় এবং দৈনিক ভাতা ২ হাজার ৫০০ টাকা চূড়ান্ত হয়।

বৈঠক শেষে বিসিবি পরিচালক ও গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ সুজন বলেছেন, ‘বিসিএল আমরা ৩১ জানুয়ারি শুরু করতে যাচ্ছি। প্রাইম ব্যাংক এবারের আসরে থাকছে না। আমরা ফ্র্যাঞ্চাইজি খুঁজছি। এখন সময় অনেক অল্প। কেউ না আসলে বিসিবিকে দায়িত্ব নিতে হবে দল চালানোর জন্য।’

শুরুতে বিসিবির পরিকল্পনা ছিল প্রিমিয়ার লিগ আয়োজনের। সেখানে হুট করেই বিসিএল আয়োজন করতে যাচ্ছে দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। এর পেছনে জাতীয় দলের খেলোয়াড়দের প্রস্তুতির কথা বলেছেন খালেদ মাহমুদ।

‘ছেলেরা পাকিস্তানের বিপক্ষে টেস্ট এবং জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ম্যাচ খেলবে। দুই টেস্টের আগে যদি চার দিনের ম্যাচ খেলার সুযোগ পায়, তাহলে টেস্টের জন্য ভালো। সাত দিনের ট্রেনিংয়ের চেয়ে যদি দুটি ইনিংসেও ব্যাট করতে পারে, সেটা জাতীয় দলের ক্রিকেটারদের জন্য কাজে আসবে। আমরা এটাই চিন্তা করছি’- বলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক।


ঢাকা/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়