ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

যে অর্জনের জন্য নির্ভার থাকতে চান মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৫ ৬:৫৩:০৪ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৫ ১১:০৫:০৮ পিএম

ক্যারিয়ারের নয় সেঞ্চুরির প্রত্যেকটিই দেশের মাটিতে। বিদেশের মাটিতে অপেক্ষা ঘুচবে কবে?

এ প্রশ্ন শুনে অভ্যস্ত মুমিনুল হক। দেশের মাটিতে সেঞ্চুরি হলে প্রশ্নটা ওঠে অবধারিত ভাবে। আর দেশের বাইরে ব্যর্থ হলে প্রশ্নটা আরও মাথা চাড়া দিয়ে ওঠে।

২০১৩ সালে টেস্ট পথ চলা শুরু মুমিনুলের। ক্যারিয়ারের শুরু থেকে ধারাবাহিক রান করে আসছেন দেশের মাটিতে। বিদেশের মাটিতে ভালো না করলেও দেশের পারফরম্যান্সের বদৌলতে মুমিনুলের টেস্ট গড় সব সময় ছিল ৪০ এর ওপরে। ভারত সফরের দুই টেস্টে মুমিনুল ভালো না করায় তার গড় ৪০ এর নিচে নেমেছিল প্রথমবারের মতো। আরও ভেঙে বললে ইডেন টেস্টে পেয়ার (জোড়া ইনিংসে শূন্য) পাওয়ার পরই তার গড় ৪০ এর নিচে নামে। দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে পাওয়া সেঞ্চুরিতে মুমিনুলের ব্যাটিং গড় আবার ৪০ এর উপরে উঠেছে।

এখন পর্যন্ত ৪০ টেস্টে ৪০.৮৫ গড়ে ২৮৬০ রান করেছেন ‘লিটল মিমি’। নামের পাশে নয় সেঞ্চুরিতে মুমিনুল এখন টেস্টে যৌথভাবে তামিমের সঙ্গে আছেন নম্বর ওয়ান পজিশনে। কিন্তু ঘুরে ফিরে ওই এক প্রশ্ন! কবে আসবে বিদেশের মাটিতে সেঞ্চুরি?

জিম্বাবুয়েকে হারানোর পরও এমন প্রশ্নের উত্তর দিতে হল বিজয়ী অধিনায়ককে। ‘আমি বিদেশের মাটিতে সেঞ্চুরি নিয়ে খুব বেশি চিন্তা করি না। কারণ এটা পুরোপুরি মানসিক ব্যাপার। এটা নিয়ে আমি খুব বেশি কথাও বলবো না। আমি চাই না এটা আমার ভেতরে খারাপ প্রভাব ফেলুক।’

টেস্টে সেঞ্চুরি সংখ্যায় তামিমকে ছুঁয়েছেন মুমিনুল। কিন্তু দেশসেরা ওপেনারের সঙ্গে নিজের তুলনা চান না দলের অধিনায়ক, ‘তামিম ভাই বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান। তিন-চার-পাঁচ ওপেনারদের একজন। তামিম ভাইয়ের সাথে আমার তুলনা কখনো হয়না। আমি ওভাবে তুলনায়ও যাই না কখনো। দলের জন্য যতটুকু অবদান রাখা যায় সেটাই করার চেষ্টা করি।’


ঢাকা/ইয়াসিন/কামরুল

     
 

ট্যাগ :