ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিশ্বকাপ না হলে আইপিএল অক্টোবর-নভেম্বরে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫৫, ১ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বকাপ না হলে আইপিএল অক্টোবর-নভেম্বরে

করোনার ধাক্কায় এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় বসার কথা বিশ্বকাপ। যদি বিশ্বকাপ আয়োজন পিছিয়ে যায়, ভারত ওই সময়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) আয়োজন করবে।

বিসিসিআইয়ের শীর্ষ কর্মকর্তা আইএএনএস-কে জানিয়েছে, অক্টোবর-নভেম্বর উইন্ডোতে আইপিএল আয়োজনের কথা চলছে। যদি বিশ্বকাপ পিছিয়ে দেওয়া হয় তাহলে সেই সময়টা কাজে লাগাবে ভারত।’

মূলত অস্ট্রেলিয়া সরকরের একটি পদক্ষেপ ভারতকে আশা দেখাচ্ছে। অনির্দিষ্টকালের জন্য বিদেশীদের অস্ট্রেলিয়ায় প্রবেশের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে অস্ট্রেলিয়ার নাগরিক এবং অস্ট্রেলিয়ার বাসিন্দা ছাড়া আর কারও এখন সে দেশে যাওয়ার উপায় নেই। বর্তমান পরিস্থিতিতে এ নিষেধাজ্ঞা জারি হলেও সংশ্লিষ্টরা বলছে পরিস্থিতি অনুকূলে আসার পর অন্তত ছয় মাস এ নিষেধাজ্ঞা রাখবে অস্ট্রেলিয়া সরকার। ফলে কোনো বিদেশী ঢুকতে পারবে না অস্ট্রেলিয়ায়। 

সেই সুযোগটি নিতে মুখিয়ে ভারত। বিসিসিআইয়ের ওই কর্মকর্তা বলেছেন, ‘এই মুহূর্তে সীমান্তে লকডাউন চলছে। পাশাপাশি অস্ট্রেলিয়া সাফ জানিয়েছে তারা ছয় মাস কাউকে তাদের দেশে ঢুকতে দেবে না। হয়তো পরিস্থিতি এর মধ্যে স্বাভাবিক হতেও পারে। যদি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে দেয় এবং অবস্থার উন্নতি হয় তাহলে অক্টোবর-নভেম্বর আইপিএল আয়োজনের সেরা সময়।’

এদিকে আরেকটি খবর বেরিয়েছে, বিশ্বকাপ প্রায় দুই বছর পিছিয়ে দেওয়ার কথা বলেছে ভারত! ২০২১ সালে তাদের মাটিতে আছে আরেকটি টি-টোয়েন্টি বিশ্বকাপ। কোনোভাবেই সেই আয়োজন বাতিল কিংবা পেছাবে না ভারত। আবার এক বছরে দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠছে। পাশাপাশি পুরো বছর জুড়ে আছে বিভিন্ন ফ্রাঞ্চাইজি লিগ। সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে এতোটা মনোযোগ দেবে কি খেলোয়াড়রা? এজন্য ২০২২ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের চাপ দিয়েছে তারা!   

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান কেভিন রবার্ট কিছুদিন আগে জানিয়েছে, এখন পর্যন্ত তারা টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যত নিয়ে ভাবেননি। তবে তাদের বিশ্বাস অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ আয়োজন করতে পারবে অস্ট্রেলিয়া।

১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করার সূচি রয়েছে। প্রথম রাউন্ড পেরিয়ে এ প্রতিযোগীতার মূল আসরে খেলতে হবে বাংলাদেশকে। প্রথম রাউন্ডে বি গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ নামিবিয়া, নেদারল্যান্ডস ও স্কটল্যান্ড। এ গ্রুপে রয়েছে আয়ারল্যান্ড, ওমান, পাপুয়া নিউ গিনি ও শ্রীলঙ্কা। দুই গ্রুপ থেকে সেরা দুই দল যাবে পরের রাউন্ডে।

দ্বিতীয় রাউন্ড থেকে শুরু হবে আসল লড়াই। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল সরাসরি নিশ্চিত করেছে দ্বিতীয় রাউন্ড।

 

ঢাকা/ইয়াসিন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়