ঢাকা, মঙ্গলবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

‘শচীনকে খোঁচানো মানে সারাদিনের যন্ত্রণা ডেকে আনা’

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-২৬ ১২:১৫:৫৬ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-২৬ ১২:১৫:৫৬ পিএম

মাঠের ক্রিকেটে অন্য সব প্রতিপক্ষের চেয়ে অস্ট্রেলিয়ানরা এগিয়ে থাকে মানসিক দিক থেকে। ক্রিকেটীয় দক্ষতায় প্রতিপক্ষকে উড়িয়ে দেওয়ার পাশাপাশি কথার যুদ্ধেও মানসিকভাবে পিছিয়ে দিতে ওস্তাদ তারা। যদিও স্যান্ডপেপার গেইট কেলেঙ্কারির পর থেকে নিজেদের মাঠের আচরণে পরিবর্তন এনেছে অজিরা। তবে তাদের ক্রিকেট ঐতিহ্য বলে স্লেজিং করাকে খেলার অন্যতম অংশ বলেই মানেন তারা।

মাঠে মার্ভ হিউজ, গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি, শেন ওয়ার্ন, মিচেল জনসনরা সবসময় প্রতিপক্ষকে স্লেজিং করে উইকেট তুলে নিতে চাইতো। তবে ভারতীয় ক্রিকেট ঈশ্বর শচীন টেন্ডুলকারকে স্লেজিং করতে চাইতো না তারা। এমনটাই জানালেন সাবেক অজি ক্রিকেটার ব্রেট লি।

ভারতের বিপক্ষে ৫ উইকেট শিকার করে আন্তর্জাতিক ক্রিকেটে পা রেখেছিলেন লি। আর সে ম্যাচেই দেখেছেন শচীনের গ্রেটনেসের প্রমাণ। একপাশ আগলে রেখে সে ম্যাচে শচীন তুলেছিলেন ১১৬ রান।

ব্রেট লিকে দলের সিনিয়র বোলার গ্লেন ম্যাকগ্রা তখন থেকে বলেছিলেন, শচীন টেন্ডুলকারকে স্লেজিং করা মানে নিজেদের বিপদ ডেকে আনা। তাই টেন্ডুলকারকে স্লেজিং না করার উপদেশ দেন ম্যাকগ্রা। এ নিয়ে ব্রেট লি বলেন,

‘মাঠে মূল অধিনায়কের পাশাপাশি আমাদের একজন বোলিং অধিনায়ক থাকত। আমি যখন দলে এসেছি, তখন সেই দায়িত্ব ছিল গ্লেন ম্যাকগ্রার। দলে যে নতুন বোলারই আসতো তাকে তিনি সবসময় বলত, শচীনকে খোঁচাতে যেও না। যদি সেই চেষ্টা করো, তাহলে সারাদিনের যন্ত্রণা ডেকে আনা হবে। আর এটিই ছিল আমাদের বোলিং টিম মিটিংয়ের মূল কথা, শচীনকে রাগানো যাবে না। তিনি আমাকে ছাড়াও আমার পরে যারা এসেছে যেমন মিচেল জনসনসহ সবাইকে একই কথা বলেছেন।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাট হাতে বেশ সফল ছিলেন শচীন। আন্তর্জাতিক ক্যারিয়ারের ১০০ সেঞ্চুরির সর্বোচ্চ ২০টাই করেছেন অজিদের বিপক্ষে। এদিকে শচীনের বিপক্ষে সবচেয়ে সফল বোলার ছিলেন ব্রেট লি। সর্বোচ্চ ১৪ বার আউট করেছেন তাকে। এছাড়াও শচীনকে ১৩ বার করে আউট করেছেন ম্যাকগ্রা, মুরালিধরন ও শন পোলক।



ঢাকা/কামরুল