ঢাকা, শনিবার, ১৯ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

লালার বিকল্প কী জানতে চান বুমরাহ

ক্রীড়া ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০১ ১:২৮:৫১ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০১ ১:৩৪:২৩ পিএম

করোনাভাইরাসের জন্য থমকে যাওয়া ক্রিকেট আবার শুরু হলে বল উজ্জ্বল করার জন্য লালা ব্যবহার করতে পারবেন না পেসাররা।

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) যে গাইডলাইন তৈরি করেছে তাতে স্পষ্ট করে বলা আছে, পেসাররা বল উজ্জ্বল করার জন্য ঘাম, লালা কোনটাই ব্যবহার করতে পারবেন না।

স্বাভাবিকভাবেই কাজটা কঠিন হয়ে যাবে পেসারদের জন্য। ব্যাট-বলের লড়াইয়ে ভারসাম্য রাখতে বোলাররা বলের এক পাশ চকচকে রাখেন। এ ঐতিহ্য বেশ পুরনো। বল সাইন করা ছাড়া পেসারদের বল করার কথা চিন্তা করা কঠিন। তাইতো মাঠের ক্রিকেটে ভারসাম্য রাখতে বিকল্প কিছু চিন্তা করার কথা জানালেন ভারতের পেসার জসপ্রিত বুমরাহ।

সম্প্রতি আইসিসির সিরিজ সাক্ষাতকারে ইয়ান বিশপ ও শন পোলকের সঙ্গে হাজির হয়েছিলেন বুমরাহ। সেখানে বুমরাহ বলেছেন,‘বল উজ্জ্বল করার বিষয়টি আমাকে ভাবাচ্ছে। আমি ঠিক নিশ্চিত নই, যখন মাঠে ফিরব কোন নির্দেশিকাগুলো আমাদের অনুসরণ করতে হবে। তবে আমি নিশ্চিত আইসিসি লালা ব্যবহারের বিকল্প কিছুর চিন্তা করবে। যদি আমরা বল উজ্জ্বল করতে না পারি তাহলে আমাদের জন্য কাজটা কঠিন হয়ে যাবে। পাশাপাশি এখন মাঠগুলো ছোট হচ্ছে। উইকেট দিনকে দিন ম্যাড়ম্যাড়া হয়ে উঠছে। এজন্য আমাদের বিকল্প কিছুর প্রয়োজন। যেগুলো দিয়ে আমরা বল রিভার্স করতে পারবো নয়তো সুইট করাতে পারব।’

টেস্ট ক্রিকেটে এক বলে ৮০ ওভার খেলা হয়। ভারসাম্য রাখতে বোলাররা বলের এক পাশ চকচকে রাখেন। কিন্তু করোনার পর কিভাবে বল সাইন করবেন। টেস্টে বল পুরনো হলে কাজটা কোনোমতে করা যাবে। কিন্তু ওয়ানডেতে? বুমরাহর কাছে নেই এ প্রশ্নের উত্তর।

‘টেস্ট ক্রিকেট আমি দারুণ উপভোগ করি। এটা আমার সবচেয়ে পছন্দের ফরম্যাট। কিন্তু ওয়ানডে বা টি-টোয়েন্টিতে কি হবে? ওয়ানডেতে আমরা দুইটি বল ব্যবহার করি। একপ্রান্ত থেকে বল রিভার্স হবে এটা চিন্তা করা বোকামি। নিউজিল্যান্ডে আমরা আমরা ৫০ মিটার বাউন্ডারি পেয়েছি। আপনি না চাইলেও আপনার শট ছক্কা হয়ে যাবে। টেস্ট ক্রিকেটে হয়তো কোনো ভাবে চালিয়ে নিতে পারব। সেই প্রক্রিয়ায় আমি সন্তুষ্ট।’

 

ঢাকা/ইয়াসিন