ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

‘টাকা দিয়ে থামানো হয়েছে ফাইনাল পাতানোর তদন্ত’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৯, ৫ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘টাকা দিয়ে থামানো হয়েছে ফাইনাল পাতানোর তদন্ত’

ভারত-শ্রীলঙ্কার মধ্যকার ২০১১ বিশ্বকাপ ফাইনাল পাতানো নিয়ে তর্ক-বিতর্ক আবার উসকে দিয়েছেন লঙ্কান সাবেক ক্রীড়া মন্ত্রী মাহিন্দানান্দা অতুলগামাগে। গত সপ্তাহে ‘ফাইনাল বিক্রি’ অভিযোগে তদন্ত শুরু করে শ্রীলঙ্কার সরকার। তবে চারদিনের মাথায় কোনো প্রমাণ মেলেনি, এমন রিপোর্টের ভিত্তিতে তদন্ত বন্ধের ঘোষণা দেয় দেশটির স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিট। এমনকি আইসিসিও এই অভিযোগের তদন্ত করার কোনো কারণ দেখে না জানিয়ে বিবৃতি দিয়েছেন।

আর এরপরই অতুলগামাগে দাবি করে বসলেন, টাকার বিনিময়ে বন্ধ করা হয়েছে ফাইনাল পাতানো অভিযোগের তদন্ত। সর্বপ্রথম ফাইনাল বিক্রি করে দেওয়ার অভিযোগ তোলা অতুলগামাগের মতে, ক্ষমতাবানরা এই তদন্ত বন্ধ করার স্বার্থে দেদারসে টাকা উড়িয়েছেন।

বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে ভারত ও শ্রীলঙ্কার বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, তদন্ত শেষের ঘোষণার পরদিনই অতুলগামাগে নতুন অভিযোগ তুলে বলেন, ‘তদন্ত থামাতে বিপুল পরিমাণ টাকা খরচ করছে ক্ষমতাবান লোকজন।’

গত মাসের ১৮ জুন সর্বপ্রথম ফাইনাল পাতানোর অভিযোগ তুলে ২০১১ বিশ্বকাপের সময়কার শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী বলেন, ‘২০১১ বিশ্বকাপের ফাইনাল ভারতের কাছে বিক্রি করে দিয়েছে শ্রীলঙ্কা। আমি তখনকার ক্রীড়া মন্ত্রী থাকলেও আমার কাছে এটি মনে হয়। পরবর্তীতে জয়াবর্ধনে এবং সাঙ্গাকারা উভয়ই এর প্রতিবাদ করে বিবৃতি দেন। তারা এর প্রমাণের সত্যতা দাবি করেন। এরপর সেই বিশ্বকাপে লঙ্কানদের নির্বাচকের দায়িত্ব পালন করা অরবিন্দ ডি সিলভা তদন্তের দাবি করেন।

লঙ্কান পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন ইউনিটও গত সপ্তাহের মঙ্গলবার ডি সিলভাকে ৬ ঘণ্টা জিজ্ঞাসাবাদের মাধ্যমে তদন্ত শুরু করেন। সাঙ্গাকারাকেও ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করা হয়েছে। থারাঙ্গা এবং জয়াবর্ধনের বিবৃতি নেওয়ার পর অভিযোগের ভিত্তি না পেয়ে গত শুক্রবার তদন্ত সমাপ্তি ঘোষণা করা হয়।

তবে অতুলগামাগের দাবি, আইসিসির দুর্নীতি দমন বিভাগকে তিনি জানিয়েছেন, ম্যাচটি যে পাতানো ছিল, সেই প্রমাণ দিতে তিনি প্রস্তুত। পুলিশ যথাযথ তদন্ত করতে ব্যর্থ হয়েছে জানিয়ে তিনি শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ও আইসিসিকে অনুরোধ করেছেন আবার অভিযোগটি খতিয়ে দেখতে।



ঢাকা/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়