ঢাকা     বুধবার   ২৮ আগস্ট ২০২৪ ||  ভাদ্র ১৩ ১৪৩১

নতুন ফরম্যাটে আইপিএল, ফাইনাল ২৯ মে

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১১, ২৫ ফেব্রুয়ারি ২০২২   আপডেট: ১৭:৩৭, ২৫ ফেব্রুয়ারি ২০২২
নতুন ফরম্যাটে আইপিএল, ফাইনাল ২৯ মে

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠক শেষে প্রতিযোগিতা শুরুর দিন চূড়ান্ত হয়। শুক্রবার ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আনুষ্ঠানিকভাবে ফাইনালের তারিখ নির্ধারণ করল। ২৬ মার্চ শুরু হয়ে পরের আইপিএলের ফাইনাল হবে ২৯ মে। এছাড়া নতুন ফরম্যাটও দিয়েছে তারা। দুটি গ্রুপ ও সিডিংয়ে এবার সাজানো হয়েছে লিঘ পর্বের ম্যাচ।

এবারের আসরে আরো নতুন দুটিসহ ১০ দল অংশ নিবে। ৭০ লিগ ম্যাচ হবে মুম্বাই ও পুনের চার ভেন্যুতে। লিগ পর্বের ফরম্যাট সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে এবং প্লে অফের ভেন্যুগুলো চূড়ান্ত করা হবে পরে।

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম ও ডিওয়াই পাতিল স্টেডিয়ামে হবে লিগের ২০টি করে ম্যাচ। আর একই শহরের ব্রাবোর্নে স্টেডিয়াম ও পুনের এমসিএ আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে ১৫টি করে ম্যাচ।

প্রতি দল চারটি করে ম্যাচ খেলবে ওয়াংখেড়ে ও ডিওয়াই পাতিল স্টেডিয়ামে এবং তিনটি করে ম্যাচ খেলবে ব্রাবোর্নে স্টেডিয়াম ও এমসিএ আন্তর্জাতিক স্টেডিয়ামে।

১০ দল দুটি ভার্চুয়াল গ্রুপে বিভক্ত হয়ে খেলবে। ‘এ’ গ্রুপে মুম্বাই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস, লক্ষ্ণৌ সুপার জায়ান্টস এবং ‘বি’ গ্রুপের দল চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, পাঞ্জাব কিংস ও গুজরাট কিংস। আইপিএলে চ্যাম্পিয়নশিপ জয় ও ফাইনালে উপস্থিতি বিবেচনায় সিডিং পদ্ধতিতে গ্রুপ সাজানো হয়েছে।

গ্রুপ এ                   গ্রুপ বি

মুম্বাই                      চেন্নাই

কলকাতা              হায়দরাবাদ

রাজস্থান               বেঙ্গালুরু

দিল্লি                     পাঞ্জাব

লক্ষ্ণৌ                    গুজরাট

১০টি দল সাতটি করে হোম-অ্যাওয়ে মিলে ১৪টি লিগ ম্যাচ খেলবে। প্রতি দল নিজেদের গ্রুপের চারটি দলের সঙ্গে ও অন্য গ্রুপের একই সারিতে থাকা দলের সঙ্গে দুটি করে ম্যাচ খেলবে এবং অন্য গ্রুপের বাকি চারটি দলের সঙ্গে একবার করে।

যেমন, কলকাতা লিগ পর্বে তাদের গ্রুপের মুম্বাই, রাজস্থান, দিল্লি, লক্ষ্ণৌ ও অন্য গ্রুপের একই সারিতে থাকা হায়দরাবাদের সঙ্গে দুটি করে ম্যাচ খেলবে। আর অন্য গ্রুপের বাকি চার দল চেন্নাই, বেঙ্গালুরু, পাঞ্জাব ও গুজরাটের সঙ্গে একটি করে ম্যাচ খেলতে হবে।

২০১১ সালের মতোই এবারো একই ফরম্যাটে হবে খেলা। ওইবার নতুন দুটি দল ছিল পুনে ওয়ারিয়র্স ও কোচি টুস্কার্স।

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়