ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

অস্ট্রেলিয়ার বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে সাঙ্গাকারার রেকর্ড ভাঙলেন চান্দিমাল

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ১১ জুলাই ২০২২   আপডেট: ১৪:৫৭, ১১ জুলাই ২০২২
অস্ট্রেলিয়ার বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকিয়ে সাঙ্গাকারার রেকর্ড ভাঙলেন চান্দিমাল

কি অসাধারণ ব্যাটিংটাই না করলেন দিনেশ চান্দিমাল। অস্ট্রেলিয়ার বাঘা বাঘা বোলারদের আউট করার সুযোগই দিলেন না। ৩২৬ বল মোকাবিলা করে ১৬টি চার ও ৫ ছক্কায় অপরাজিত থাকলেন ২০৬ রানে। যা তার টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি ও ব্যক্তিগত সর্বোচ্চ রান। এর আগে টেস্টে তার সর্বোচ্চ রানের ইনিংস ছিল ১৬৪ রানের।

এই সেঞ্চুরির মাধ্যমে তিনি ভেঙে দিয়েছেন সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারার রেকর্ড। সাঙ্গাকারা অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্টে ১৯২ রান করেছিলেন। যা ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো শ্রীলঙ্কান ক্রিকেটারের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস।

চান্দিমাল ১১৮ রান নিয়ে চতুর্থ দিন শুরু করেছিলেন। ২৮১ বল খেলে ১২টি চার ও ১ ছক্কায় ১৫০ পূর্ণ করেন। এরপর মিচেল স্টার্কের করা ১৭৯তম ওভারে প্রথম তিন বলে ৪, ৬, ৬ হাঁকিয়ে ১৮৫ থেকে ২০১ রানে পৌঁছান ৩১৬ বলে। স্টার্ককে হাঁকানো প্রথম ছক্কাটি এতো জোরে মেরেছিলেন যে সেটা গিয়ে রাস্তায় পড়ে এবং রাস্তা পাড় হতে থাকা কিশোররা সেটা কুড়িয়ে মাঠে ফেরত পাঠান।

শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ২০৬ রানে। অবশ্য ব্যক্তিগত ৩০ রানে তিনি জীবন পেয়েছিলেন।

তার অনবদ্য এই ইনিংসে ভর করে শ্রীলঙ্কা ১৮১ ওভারে ৫৫৪ রান তোলে প্রথম ইনিংসে। যা অস্ট্রেলিয়ার বিপক্ষে তাদের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এর আগে ১৯৯২ সালে শ্রীলঙ্কা অজিদের বিপক্ষে ৮ উইকেট হারিয়ে ৫৪৭ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল।

৫৫৪ রান করে অস্ট্রেলিয়ার বিপক্ষে শ্রীলঙ্কা লিড নিয়েছে ১৯০ রানের। এই টেস্ট বাঁচাতে হলে সফরকারীদের চারটি সেশন ব্যাট করা লাগতে পারে। শ্রীলঙ্কা ভালো বোলিং করলে এই টেস্ট তারা জিতেও যেতে পারে।

বল হাতে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্ক ৪টি, মিচেল সোয়েপসন ৩টি ও নাথান লায়ন ২টি উইকেট নেন।

ঢাকা/আমিনুল


সর্বশেষ

পাঠকপ্রিয়