ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

এশিয়ান গেমস ক্রিকেটে দল পাঠাবে না ভারত

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ২১ এপ্রিল ২০২৩  
এশিয়ান গেমস ক্রিকেটে দল পাঠাবে না ভারত

চীনের হাংঝাউতে ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত চলবে ১৯তম এশিয়ান গেমস। গত বছর কোভিডের চোখ রাঙানিতে এশিয়ান গেমস আয়োজন করতে পারেনি অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার (ওসিএ)। তবে এবার বড় আকারেই বসতে যাচ্ছে ৪৪ দেশের এই আসর।

আসর শুরুর আগেই ক্রিকেট ইভেন্টে অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। ভারতের পুরুষ ও নারী, কোনো ক্রিকেট দলই এশিয়ান গেমসে অংশ নেবে না।  বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এর আগে দল পাঠানোর আশ্বাস দিলেও শেষ মুহূর্তে নাম না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ভারতের এশিয়ান গেমসের চীফ দ‌্য মিশন ভুপেন্ডার বাজওয়া ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেছেন,‘ক্রিকেট বাদ সবগুলো প্রতিযোগিতায় আমরা অংশগ্রহণ করছি। ক্রিকেট থেকে কোনো দল না পাঠানোর সিদ্ধান্ত হয়েছে।’ দল না পাঠানোর কারণ ব‌্যাখ‌্যায় তিনি যোগ করেন,‘তারা (বিসিসিআই) বলছে তারা ওই সূচিতে অন‌্য ইভেন্টে ব‌্যস্ত থাকবে। আমরা ৩-৪টি ই-মেইল তাদেরকে পাঠিয়েছি। জানিয়েছি ক্রিকেট ইভেন্টে যুক্ত হতে। কিন্তু তারা না করে দিয়েছে।’

এদিকে বিসিসিআইয়ের এক মুখপাত্র জানিয়েছে,‘ডেডলাইন শেষ হওয়ার একদিন আগে তারা ই-মেইল পেয়েছে। ওই সময়ে সিদ্ধান্ত নেওয়ার পর্যাপ্ত সময় ছিল না।

ফিউচার টু‌্যর প্রোগ্রাম অনুযায়ী, ভারতের নারী ক্রিকেট দল এশিয়ান গেমস চলাকালীন দক্ষিণ আফ্রিকা ও নিউ জিল‌্যান্ডের বিপক্ষে ম‌্যাচ খেলবে এবং পুরুষ দল নিজেদের মাটিতে অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপ খেলবে। তবে ভারতের দুটি দল তৈরি করা সম্ভব কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে। ১৯৯৮ সালেই ভারতের দুটি দল দুই জায়গায় খেলছে। দেশের মাটিতে শাহারা কাপ খেলেছিল। আরেকটি দল কুয়ালালামপুরে গিয়েছিল কমনওয়েলথ গেমসে। এছাড়া ২০২১ সালে ভারতের একটি দল গিয়েছিল শ্রীলঙ্কায়। আরেকটি দল গিয়েছিল ইংল‌্যান্ডে।

২০১০ এবং ২০১৪ দুই এশিয়ান গেমসে ক্রিকেট ইভেন্ট যুক্ত করা হয়েছিল। ভারত কোনোবারই অংশ নেয়নি। এবারও ভারত ক্রিকেট দলকে পাঠাচ্ছে না এশিয়ান গেমসে। দল না পাঠানোয় অলিম্পিকে তাদের অংশগ্রহণ নিয়ে ধোঁয়াশার তৈরি হলো। 

ঢাকা/ইয়াসিন

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়