ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

জামালদের পরিবর্তে এশিয়ান গেমস খেলবে সাবিনা-সানজিদারা

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ৬ মে ২০২৩   আপডেট: ১৮:৩৫, ৬ মে ২০২৩
জামালদের পরিবর্তে এশিয়ান গেমস খেলবে সাবিনা-সানজিদারা

পারফরম্যান্স বিচার করে এশিয়ান গেমসে বাংলাদেশ পুরুষ ফুটবল দলকে না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ)। লাল সবুজের হয়ে প্রতিনিধিত্ব করবেন বাংলাদেশ নারী ফুটবল দল।

শনিবার (৬ মে) অলিম্পিক ভবনে বিওএ’র নির্বাহী সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাইজিংবিডিকে নিশ্চিত করেছেছেন বিওএ’র উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু।

এশিয়ান গেমস অনুষ্ঠিত হওয়ার কথা ছিল গত বছর। কিন্তু করোনা মহামারির কারণে পিছিয়ে দিয়ে এ বছর নিয়ে আসা হয়। গতবার পুরুষ ফুটবল দলকে পাঠানোর সিদ্ধান্ত হলেও এবার সেটি প্রত্যাহার করা হয়।

এই সিদ্ধান্তের কারণে প্রথমবারের মতো সাবিনা-সানজিদারা এশিয়ান গেমস খেলার সুযোগ পাচ্ছে। কিছুদিন আগে মায়ানমারে অনুষ্ঠিত অলিম্পিকের বাছাইপর্ব খেলতে মেয়েদের পাঠায়নি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অলিম্পিকের বাছাই না খেলতে পারলেও এবার এশিয়ান গেমসের দরজা খুলেছে মেয়েদের জন্য।

পুরষ ফুটবল দলের মূলত অনূর্ধ্ব-২৩ দলের সদস্যরাই খেলেন। সিনিয়র হিসেবে তিনজন খেলতে পারেন এই দলের সঙ্গে। তবে নারী প্রতিযোগিতায় সিনিয়র জাতীয় দলই অংশ নেয়। এবারের এশিয়ান গেমসে খেলা হবে সাবিনাদের সর্বোচ্চ পর্যায়ে অংশগ্রহণ।

পুরষ ফুটবল দলকে বাদ দেওয়া নিয়ে বিওএ’র কোষাধক্ষ্য এ.কে. সরকার গণমাধ্যমে বলেন, ‘আমরা বাস্তবতার বিচারে সিদ্ধান্ত নিয়েছি। একটা দলকে পাঠাতে তো অনেক টাকা খরচ হয়। বর্তমান পারফরম্যান্স বিচারে পুরুষ দলের চাইতে নারী দল বেশি সম্ভাবনাময়।’

হারের বৃত্তে ঘুরছেন জামালরা। তাইতো বিওএ সিদ্ধান্ত পাল্টাতে বাধ্য হয়। অন্যদিকে নারী ফুটবল দল দেখা পাচ্ছে সাফল্যের। গত বছর প্রথমবারের মতো জিতেছে সাফ চ্যাম্পিয়নশিপ। অন্যদিকে গত মার্চে ১৯৯ র‌্যাঙ্কিংয়ে থাকা সিশেলসের বিপক্ষে হেরে যান জামাল-জিকোরা।

২০২২ সালে চীনের হাংজু শহরে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এশিয়ান গেমস। কিন্তু হঠাৎ করে হাংজু প্রদেশে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এক বছর পিছিয়ে যায়। চলতি বছরের ২৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা রয়েছে এশিয়ান গেমসের। যা চলবে ১০ অক্টোবর পর্যন্ত।

২০১৮ এশিয়ান গেমসে বাংলাদেশ ১২টি ডিসিপ্লিনে অংশ নিলেও এবার সেটা বেড়ে হয়েছে ১৮। ডিসিপ্লিনগুলো হলো- সুইমিং, ফেন্সিং, কাবাডি, তায়কোয়ানদো, আর্চারি, ফুটবল, কারাতে, ভারোত্তোলন, অ্যাথলেটিকস, গলফ, ব্রিজ, বাস্কেটবল, জিমন্যাস্টিকস, রোলার স্কেটিং, ক্রিকেট, হকি, শুটিং ও বক্সিং।

এবারের এশিয়ান গেমসে ৪০টি ডিসিপ্লিনের ৪৪২টি ইভেন্টে ৪৬টি দেশের ৫ হাজারের অধিক অ্যাথলেট প্রতিদ্বন্দ্বিতা করবেন।

রিয়াদ/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়