ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

রোমাঞ্চকর জয়ে বেঁচে রইলো ইংল্যান্ডের সম্ভাবনা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৫, ১০ জুলাই ২০২৩   আপডেট: ১২:৩৭, ১০ জুলাই ২০২৩
রোমাঞ্চকর জয়ে বেঁচে রইলো ইংল্যান্ডের সম্ভাবনা

অ্যাশেজ সিরিজের প্রথম দুই ম্যাচ হেরে সিরিজে পিছিয়ে আছে ইংল্যান্ড। রোববার তৃতীয়টি হেরে গেলে দুই ম্যাচ আগেই হেরে যেত সিরিজ। কিন্তু না, হ্যারি ব্রুকের ব্যাটিং দৃঢ়তায় তৃতীয় টেস্টে রোমাঞ্চকর জয় পেয়েছে স্বাগতিকরা। অস্ট্রেলিয়াকে হারিয়েছে ৩ উইকেটের ব্যবধানে।

সোমবার চতুর্থ দিনে জিততে ইংল্যান্ডের প্রয়োজন ছিল ২২৭ রান। আর অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ১০ উইকেট।

আগেরদিন ৫ ওভারে বিনা উইকেটে ২৭ রান তুলেছিল ইংলিশরা। বেন ডাকেট ১৮ ও জ্যাক ক্রাউলি ৯ রানে ক্রিজে ছিলেন। চতুর্থ দিনের শুরুতেই ডাকেট ফেরেন ২৩ রান করে। ওয়ান ডাউনে নামানো মঈন আলী অবশ্য সুবিধা করতে পারেননি। দলীয় ৬০ রানের মাথায় তিনি ফেরেন ব্যক্তিগত ৫ রানে। ৯৩ রানের মাথায় আউট হন ক্রাউলি। ৫ চারে তিনি করে যান ৪৪ রান।

আরো পড়ুন:

এ সময় মনে হচ্ছিল ইংল্যান্ড বুঝি ব্যাকফুটে চলে গেল। কিন্তু তাদের লড়াইয়ে ফেরান জো রুট ও হ্যারি ব্রুক। ১৩১ রানের মাথায় রুট ফেরেন ৩ চারে ২১ রান করে।

এরপর অধিনায়ক বেন স্টোকস এসে জুটি বাঁধেন ব্রুকের সঙ্গে। কিন্তু সুবিধা করতে পারেননি লড়াকু স্টোকস। ১৬১ রানের মাথায় তিনি ফেরেন ১৩ রান করে। এরপর ১৭১ রানের মাথায় ফেরেন বেয়ারস্টোও (৫)।

কিন্তু ওয়ান ম্যান আর্মি হয়ে লড়াই চালিয়ে যান ব্রুক। জয় থেকে ২১ রান দূরে থাকতে তিনি আউট হন মিচেল স্টার্কের বলে। কিন্তু যাওয়ার আগে ৯৩ বলে ৯ চারে করে যান সর্বোচ্চ ৭৫ রান। সেখান থেকে টেল এন্ডার ক্রিস ওকস ও মার্ক উড দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। ওকস ৪ চারে ৩২ ও উড ১ চার ও ১ ছক্কায় ১৬ রানে অপরাজিত থাকেন।

বল হাতে মিচেল স্টার্ক ৭৮ রান দিয়ে ৫টি উইকেট নেন। ১টি করে উইকেট নেন প্যাট কামিন্স ও মিচেল মার্শ।

প্রথম ইনিংসে ৩৪ রানে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৬৬ রানে ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হন ইংল্যান্ডের মার্ক উড।

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ২৬৩ রানে আউট হয়। জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে সবকটি উইকেট হারিয়ে করে ২৩৭ রান। ২৬ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে অজিরা করে ২২৪ রান। তাতে ইংল্যান্ডের সামনে জয়ের লক্ষ্যমাত্রা দাঁড়ায় ২৫১ রান। চতুর্থ দিনে ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে এই রান তুলে ফেলে ইংলিশরা।

এই জয়ে সিরিজে ব্যবধান কমিয়ে ২-১ করলো স্টোকসবাহিনী। চতুর্থ টেস্টে আগামী ১৯ জুলাই ম্যানচেস্টারে মুখোমুখি হবে দল দুটি।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়