ঢাকা     মঙ্গলবার   ০৯ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৫ ১৪৩১

জিপিএসের যুগে বাংলাদেশ

নেইমারদের ‘জিপিএস কিট’ তাসকিনদের গায়ে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৯, ১২ আগস্ট ২০২৩   আপডেট: ১৩:৩৯, ১২ আগস্ট ২০২৩
নেইমারদের ‘জিপিএস কিট’ তাসকিনদের গায়ে

এশিয়া কাপের স্কোয়াড ঘোষণা শেষ। ১০টা নাগাদ সবার আগে মাঠে হাজির প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তারও ঘণ্টা-খানেক পর ক্রিকেটাররা আসতে থাকেন। ওয়ার্ম-আপ শেষে ১২টা বাজে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচ সিনারিও দিয়ে অনুশীলন শুরু করে বাংলাদেশ দল।

আগে থেকেই চূড়ান্ত ছিল, ১১টা থেকে ম্যাচের আদলে শনিবার (১২ আগস্ট) অনুশীলন করবেন ক্রিকেটাররা। তাই সকাল সাড়ে ৯টায় ঘোষণা করা হয় এশিয়া কাপের ১৭ সদস্যের স্কোয়াড। ৩১ জুলাই থেকে প্রাথমিক দলের অনুশীলন চললেও মূলত আজ থেকে শুরু হয়েছে এশিয়া কাপের বাংলাদেশ মিশন।

এ দিন বাংলাদেশ দলের অনুশীলনে প্রথমবারের মতো ব্যবহৃত হচ্ছে জিপিএস প্রযুক্তি। অর্থাৎ জিপিএস প্রযুক্তির যুগে পা রেখেছে বাংলাদেশ ক্রিকেট। শুরুতেই দেখা যায় পেসার তাসকিন আহমেদ-হাসান মাহমুদের গায়ে জিপিএস প্রযুক্তি সম্বলিত কালো রঙের বিশেষ কিট।  

ক্যাটাপল্ট কোম্পানির বিশেষ এই জিপিএস কিট ব্যবহার করে  ব্রাজিল-রিয়াল মাদ্রিদের মতো দলও। নেইমার জুনিয়র কিংবা ভিনিসিয়াস জুনিয়ররা এই কিট পরেই করেন অনুশীলন।  অনুশীলন শুরুর সময় একজন টেকনিশিয়ানকেও মাঠে দেখা গেছে । জিপিএস সেটিং বা তার কাজ সম্পর্কে বিস্তারিত জানতেই মূলত আনা হয়েছে তাকে।

ক্রিকেটারদের ওয়ার্কলোড ম্যানেজম্যান্ট পরিমাপ ও সব ধরনের তথ্য দেবে এই প্রযুক্তি। অনুশীলনের সময় একজন ক্রিকেটার ঠিক কতটা দৌড়েছেন, বা তার হৃৎস্পন্দনের গতি কেমন, এমনকি পায়ে কত কদম হেঁটেছেন...সবই জিপিএস-প্রযুক্তির মাধ্যমে চলে যাবে ড্রেসিংরুমে থাকা ল্যাপটপে।

বিসিবির ক্রিকেট অপারেশন্স রাইজিংবিডিকে জানিয়েছে, প্রত্যেক খেলোয়াড়ের আলাদা ‘অ্যাকাউন্ট’ থাকবে এই সিস্টেমে, যার মাধ্যমে কোচ-খেলোয়াড় সবাই সব তথ্য পেয়ে যাবে খুব সহজেই। একজন খেলোয়াড় ম্যাচের জন্য ফিট কি না, বোঝা যাবে তার নামের পাশে থাকা সবুজ, হলুদ কিংবা লাল চিহ্ন দেখে। সবুজ মানে ফিট, লাল মানে ফিট নয় আর হলুদ মানে খেলা নিয়ে রয়েছে সংশয়।

ঢাকা/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়