ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

এশিয়া কাপ

বড় মঞ্চে সামর্থ্য দেখানোর সুযোগ শামীমদের সামনে

ক্রীড়া প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ১২ আগস্ট ২০২৩   আপডেট: ১৮:০৭, ১২ আগস্ট ২০২৩
বড় মঞ্চে সামর্থ্য দেখানোর সুযোগ শামীমদের সামনে

সাকিবের কাছ থেকে টি-টোয়েন্টি ক্যাপ পাওয়া শামীম এখন ওয়ানডে অভিষেকের অপেক্ষায়। ফাইল ছবি।

এশিয়া কাপে ১৭ জনের স্কোয়াডে দলে ফিরেছেন শামীম পাটোয়ারী, শেখ মেহেদি ও নাসুম আহমেদ। এশিয়া কাপের মতো বড় মঞ্চে তারা পেলেন নিজেদের সামর্থ্য প্রমাণের সুযোগ। এই তিনজনকে কেন ফেরানো হয়েছে দলে সেই ব্যাখ্যাও দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। 

শনিবার (১২ আগস্ট) সকালে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলন করে দল ঘোষণা করেন প্রধান নির্বাচক। শামীম এর আগে ডাক পেলেও ওয়ানডেতে অভিষেক হয়নি। এ ছাড়া মেহেদি-নাসুমের ওয়ানডে খেলার অভিজ্ঞতা রয়েছে। 

শামীম এর আগে প্রথমবার ওয়ানডে দলে ডাক পান ২০২৩ সালের মার্চে, ইংল্যান্ড সিরিজে। এরপর আয়ারল্যান্ড-আফগানিস্তান সিরিজের দলে তাকে রাখা হয়নি। সবশেষ আফগানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলেন শামীম। গুরুত্বপূর্ণ মুহূর্তে দলের জয়ে ভূমিকা রেখে দিয়েছেন সামর্থ্যের প্রমাণ। এবার ডাক পেয়ে গেলেন এশিয়া কাপে। 

তাকে নেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচকও টি-টোয়েন্টি সিরিজের উদাহরণ টেনেছেন, ‘শামীম আমাদের এইচপিতে ছিল আন্ডার নাইন্টিন থেকে আসার পর। আমাদের টি-টোয়েন্টি স্কোয়াডের ক্রিকেটার। মাঝখানে ২১ বিশ্বকাপের পর পারফরম্যান্স একটু পড়তির দিকে ছিল। তারপরে ওভারকাম করেছে। যতগুলো সিরিজ গেছে, শেষ টি-টোয়েন্টিতেও যথেষ্ট ভালো খেলেছে। ওর অবশ্যই ক্যাপাবিলিটি আছে ভালো ক্রিকেট খেলার। ওই আত্মবিশ্বাসেই আমরা ওকে নিয়ে আগাচ্ছি।’

ইমার্জিং এশিয়া কাপে ব্যাটে-বলে পারফরম্যান্স করা শেখ মেহেদিকে নিয়েও ভালো কিছু আশা করছে নির্বাচক প্যানেল। ইনজুরির কারণে লম্বা সময় ধরে ছিলেন না ফোকাসে। জাতীয় দলের হয়ে সবশেষ ওয়ানডে খেলেন ২০২১ সালের মার্চে, আর টি-টোয়েন্টি গত বছরের সেপ্টেম্বরে। 

সবশেষ ইমার্জিং এশিয়া কাপে ব্যাটে-বলে দ্যুতি ছড়িয়েছেন শ্রীলঙ্কায়। ৪ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৭৯ রান, আর বল হাতে নেন ৪ উইকেট। এক ম্যাচ ছাড়া বাকি ম্যাচগুলোতে রান দিয়েছেন ওভার প্রতি চারেরও নিচে। 

মেহেদিকে নেওয়ার ব্যাখ্যায় প্রধান নির্বাচক বলেন, ‘শেখ মেহেদি মাঝখানে বিপিএলে ইনজুরিতে পড়েছিল। অনেকদিন ভুগেছে। তারপরেও যেহেতু আমাদের টি-টোয়েন্টি স্কোয়াডে ছিল। ইমার্জিং কাপেও যথেষ্ট ভালো করেছে। আশা করছি নিজেকে মেলে ধরতে পারবে এশিয়া কাপে সুযোগ পেলে।’

এদিকে সাদা বলের দুই সংস্করণে দলে পাকা জায়গা করে নেওয়া নাসুম ওয়ানডেতে জায়গা হারিয়ে বসেন তাইজুল ইসলামের কাছে। ওয়েস্ট ইন্ডিজে পাঁচ উইকেট নিয়ে তাইজুলও জানান দেন নিজের সামর্থ্যের। মাঝে এক সিরিজে নাসুম আরেক সিরিজে তাইজুল; এভাবে দুজনকে খেলানো হয়েছে। সবশেষ আফগানিস্তান সিরিজের দলে ছিলেন না নাসুম। তবে এশিয়া কাপের দলে টিকে গেলেন বাঁহাতি স্পিনার নাসুম। ৭ ওয়ানডেতে ৮ উইকেট নেওয়া নাসুমকে কেন নেওয়া হয়েছে? 

সেই ব্যাখ্যাও দিয়েছেন প্রধান নির্বাচক, ‘তাইজুলের ব্যাপারটা আছে... ও অনেকটা আক্রমণাত্মক স্পিনার, আমাদের যা মনে হয়। নাসুম একটু রক্ষণাত্মক। টিম ম্যানেজমেন্টও আমাদের যে পরিকল্পনা দিয়েছে, তাতে নাসুমের দিকে গিয়েছি। শ্রীলঙ্কায় এশিয়া কাপে ফ্ল্যাট উইকেটে খেলা হতে পারে। লাহোরেও খেলা আছে আমাদের। সেখানে রক্ষণাত্মক বোলিংটা খুব গুরুত্বপূর্ণ। তাই নাসুমকে নেওয়া হয়েছে।’

ঢাকা/রিয়াদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়