ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

২৬ বছর বয়সেই টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন হাসারাঙ্গা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৬, ১৫ আগস্ট ২০২৩   আপডেট: ১৪:০৯, ১৫ আগস্ট ২০২৩
২৬ বছর বয়সেই টেস্ট ক্রিকেটকে বিদায় বললেন হাসারাঙ্গা

শ্রীলঙ্কার তারকা অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা মাত্র ২৬ বছর বয়সেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছেন। মূলত ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে নিজেকে আরও বেশি সম্পৃক্ত করতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

অবশ্য গেল দুই বছর ধরে শ্রীলঙ্কা টেস্ট দলে নিয়মিত খেলছিলেন না এই অলরাউন্ডার। ২০২০ সালে অভিষেক হওয়ার পর এ পর্যন্ত মোটে চারটি টেস্ট খেলেছেন। অবশ্য সেখানে বল কিংবা ব্যাট হাতে খুব বেশি প্রভাব বিস্তার করতে পারেননি। ১০০.৭৫ গড়ে উইকেট নিয়েছিলেন মাত্র ৪টি। আর কেবল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হাফ সেঞ্চুরি করতে পেরেছিলেন।

সে কারণে সম্প্রতি টেস্ট সিরিজের আগে বিশেষভাবে তাকে অনুশীলন করানো হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত টেস্ট দলে নেওয়া হয়নি তাকে। আর এই বিশেষ অনুশীলনের সময় শ্রীলঙ্কা তাকে ফ্র্যাঞ্চাইজি লিগে অংশ নেওয়ারও সুযোগ দেয়নি। এ সময়ে তিনি মেজর লিগ ক্রিকেটে খেলার সুযোগ হারান।

অবশ্য শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি) বলছে, সীমিত ওভারের ক্রিকেট ক্যারিয়ার দীর্ঘায়িত করতেই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন। যেহেতু তার লম্বা সময় ইনজুরিতে থাকার কোনো অতীত রেকর্ড নেই।

অবশ্য এর আগে থিসারা পেরেরাও বয়স বিশের কোটায় থাকতে টেস্ট থেকে অবসর নিতে চেয়েছিলেন। কিন্তু শ্রীলঙ্কা ক্রিকেট তাকে অবসর নিতে দেয়নি। তবে হাসারাঙ্গাকে এক্ষেত্রে বাধা দিচ্ছে না এসএলসি। কারণ, বোর্ড তাকে আর সম্ভাবনাময় টেস্ট খেলোয়াড় হিসেবে বিবেচনা করছে না। তাকে তারা কেবল সাদা বলের ক্রিকেটে পেতে চায়।

এ বিষয়ে এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলেছেন, ‘আমরা তার সিদ্ধান্তকে স্বাগত জানাই। আমরা আশাবাদী যে, হাসারাঙ্গা আমাদের হয়ে সাদা বলের ক্রিকেটে গুরুত্বপূর্ণ অবদান রেখে যাবেন।’

৪টি টেস্ট ছাড়া হাসারাঙ্গা শ্রীলঙ্কার হয়ে ৪৪টি প্রথম শ্রেনির ম্যাচ খেলেছেন। উইকেট নিয়েছেন ১০২টি। প্রথম শ্রেণির ক্রিকেটে অবশ্য তার তিনটি সেঞ্চুরি রয়েছে। হাফ সেঞ্চুরি রয়েছে ১৯টি।

টেস্ট ছাড়া শ্রীলঙ্কার হয়ে তিনি ৪৮টি ওয়ানডে ও ৫৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। সীমিত ওভারের ক্রিকেটে তিনি শ্রীলঙ্কার গুরুত্বপূর্ণ একজন খেলোয়াড়।

বর্তমানে তিনি লঙ্কা প্রিমিয়ার লিগে বি-লাভ ক্যান্ডি দলের অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

শ্রীলঙ্কার আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপ দলের অবিচ্ছেদ্য অংশ হবেন তিনি।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়