ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

তামিমকে নিয়ে ‘বাজি’ মাহমুদের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৬, ১৫ আগস্ট ২০২৩  
তামিমকে নিয়ে ‘বাজি’ মাহমুদের

এশিয়া কাপে লিটন দাসের সঙ্গী হয়ে বাংলাদেশের ইনিংস উদ্বোধন কে করবেন তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। তামিম ইকবাল ফিট না হওয়ায় এশিয়া কাপে খেলতে পারছেন না। বিকল্প ওপেনার হিসেবে দলে নেওয়া হয়েছে তরুণ ক্রিকেটার তানজিম হাসান তামিমকে। এছাড়া চরম অফফর্মে থাকা নাঈম শেখও টিকে গেছেন।

জাতীয় দলের সাবেক টিম ডিরেক্টর ও বিবিসির পরিচালক খালেদ মাহমুদ সুজন ‘বাজি’ ধরেছেন প্রতিশ্রুতিশীল জুনিয়র তামিমকে নিয়ে। তার বিশ্বাস, জুনিয়র তামিম হবেন বাংলাদেশের উদ্বোধনী জুটির সমাধান।

লিটন দাস বছরখানেক ধরে নিয়মিত ইনিংস উদ্বোধন করে আসছেন। তার সঙ্গী হিসেবে ছিলেন তামিম ইকবাল। জাতীয় দলের সাবেক অধিনায়ক মহাদেশীয় প্রতিযোগিতায় খেলতে পারছেন না। তার জায়গায় যুব বিশ্বকাপজয়ী তামিমকেই বিবেচনা করছে টিম ম্যানেজমেন্ট।

কারণও আছে। সবশেষ ইমার্জিং এশিয়া কাপে দারুণ পারফর্ম করেছেন বাঁহাতি ওপেনার।   ৪ ম্যাচের মধ্যে তিনটিতেই আসে ফিফটি। সর্বোচ্চ ৬৮। টুর্নামেন্টে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক (১৭৯)। তবে আলাদাভাবে নজর কাড়ে তার ব্যাটিংয়ের ধরন। প্রায় সব ম্যাচেই আগ্রাসী ব্যাটিংয়ে দলকে এনে দেন উড়ন্ত সূচনা। ব্যাটিং করেছেন ১১৬.৯৯ স্ট্রাইক রেটে। জুনিয়র এই তামিমের মধ্যে সিনিয়র তামিমের শুরুর দিনের ব্যাটিংয়ের মিল খুঁজে পান খালেদ মাহমুদ। 

তরুণের ভেতরে বড় তামিমের ছায়া দেখেন তিনি, ‘(তানজিদ) তামিমকে আমি দেখি আসলে... এরকম যারা খেলে, তাদের থেকে আমরা কি আশা করি? দারুণ একটা সূচনা। ও ওরকমই ক্রিকেটার। সিনিয়র তামিমের ছোটবেলা যদি মনে করি, ও যেরকম ব্যাটিং করতো, আমার মনে হয় জুনিয়র তামিম একই রকম ব্যাটিং করে। তানজিদ তামিমের এটাই স্টাইল। ও যদি এটা ধরে রাখে… আমি চাই ও ধরে রাখুক। ও যেন খুব একটা না বদলায়। আমরা যেন চাপ তৈরি না করি বাইরে থেকে।’

তাকেই লিটনের সঙ্গে ওপেনিংয়ে দেখতে চান খালেদ মাহমুদ। ‘বাজি’ও ধরেছেন তামিমকে নিয়ে, ‘(তানজিদের খেলার সম্ভাবনা) অবশ্যই আছে। আমি মনে করি তামিম হয়তো প্রথম পছন্দ হতে পারে লিটন দাসের সঙ্গে। আমি জানি না, হয়তো নাঈমও থাকতে পারে। আমি মনে করি না, বাংলাদেশ দুইটা ম্যাচেই থেমে যাবে। সেকেন্ড রাউন্ড (সুপার ফোর) খেলার যথেষ্ট সম্ভাবনা আছে। আমি মনে করি বাংলাদেশ খেলবে। সেরকম খেললে তো সুযোগ থাকবেই।’ 

‘তানজিদ ওই কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেবে। এশিয়া কাপে উইকেটও ভালো থাকবে। সেখানে যদি ও নিজের খেলাটা খেলে, বাংলাদেশকে দারুণ একটা সূচনা এনে দিতে পারবে।’ – যোগ করেন তিনি।

নাঈম শেখ দুই বছর পর আফগানিস্তানের বিপক্ষে দলে ফিরে তেমন কিছু করতে পারেননি।  দুই ম্যাচ খেলে তার রান ছিল ০ ও ৯। তাইতো তামিমকে নিয়ে বড় আশা টিম ম্যানেজমেন্টেরও।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়