ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

অতীতের সাফল‌্য থেকে ভবিষ্যৎ গড়ার রসদ তামিমদের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৬, ১৭ আগস্ট ২০২৩   আপডেট: ১৬:০২, ১৭ আগস্ট ২০২৩
অতীতের সাফল‌্য থেকে ভবিষ্যৎ গড়ার রসদ তামিমদের

ঊনিশ-কুড়ির হাত ধরে বিশে বিশ্ব জয় করেছিল বাংলাদেশ। স্পষ্ট করে বললে, ২০২০ সালে বাংলাদেশ জিতেছিল প্রথম বৈশ্বিক শিরোপা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ। আকবর আলীর নেতৃত্বে তাওহীদ হৃদয়, শামীম পাটোয়ারী, শরিফুল ইসলাম, তানজিদ হাসান তামিমরা দক্ষিণ আফ্রিকায় ভারতকে হারিয়ে জিতেছিল শিরোপা।

সেই দলের অনেকেই এখন জাতীয় দলে জায়গা করে নিয়েছেন। বর্তমান এশিয়া কাপ দলেই রয়েছেন চারজন। তাওহীদ সীমিত পরিসরে এখন নিয়মিত মুখ। শরিফুলের পায়ের নিচের জমিন শক্ত হয়েছে। শামীম খুঁজে পেয়েছেন ঠিকানা। আর একেবারেই নতুন মুখ তামিম। সবকিছু ঠিকঠাক থাকলে এই চার যুব বিশ্বকাপজয়ী ক্রিকেটার থাকবেন ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপ দলেও।

দেশকে প্রথম বৈশ্বিক শিরোপা এনে দেওয়া তরুণরা এখন স্বপ্ন দেখছেন বড়দের বিশ্বকাপ জেতারও। নিজেদের অতীতের সাফল‌্য থেকেই ভবিষ্যৎ গড়ার রসদ পাচ্ছেন তারা। নিজেদের মধ‌্যেও চলে আলাপচারিতা। কথায় কথায় উঠে আসে ওয়ানডে বিশ্বকাপ জয়ের কথা। যে স্বপ্ন তারা দেখছেন তা পূরণ করার অদম‌্য জেদ কাজ করছে তাদের হৃদয়ে।

জাতীয় দলে প্রবেশের পর প্রথমবার গণমাধ‌্যমের মুখোমুখি হয়ে তামিম নিজের কথায় বিশ্বকাপ জয়ের প্রত‌্যয় ব‌্যক্ত করেছেন, ‘আমরা যেটা অর্জন করেছি সেটা অতীত হয়ে গেছে। সবার সঙ্গেই কথা হয়, সবার মধ‌্যে একটা স্বপ্ন, বড়দের হয়ে বিশ্বকাপ জেতা। সামনে যেহেতু বিশ্বকাপ, এই একটা বিষয়ই মাথায় কাজ করে। আমরা যত টুর্নামেন্ট খেলি এশিয়া কাপ বা সিরিজ; ব‌্যাক অব দ‌্য মাইন্ডে বিশ্বকাপ থেকে যায়। এবারও চেষ্টা করবো। কপালে থাকলে হয়ে যাবে।’

বিশ্বকাপে তামিম সুযোগ পাবেন কিনা তা বোঝা যাবে এশিয়া কাপের পারফরম‌্যান্সে। এশিয়া কাপে তাকে নেওয়া হয়েছে তামিম ইকবালের বদলি হিসেবে। কিছুদিন আগে ইমার্জিং এশিয়া কাপে ভালো করায় তামিমকে প্রথমবার ডাকা হয়েছে জাতীয় দলে। সিনিয়র দলের সঙ্গে মানিয়ে নিতে তামিম খুব কম সময় পেয়েছেন। তবে ঘরোয়া ক্রিকেটে প্রত‌্যেকের সঙ্গে খেলায় দ্রুত মানিয়ে নিতে পেরেছেন বলেই জানালেন এই বাঁহাতি ব‌্যাটসম‌্যান।

এ বিষয়ে তামিম বলেন, ‘প্রথমবার জাতীয় দলে সুযোগ পেয়েছি। তারপরও এশিয়া কাপের মতো একটা মঞ্চে সুযোগ পেয়েছি। সিনিয়রদের সঙ্গে এর আগেও খেলা হয়েছে আমার। বিভিন্ন লোকাল টুর্নামেন্টগুলোতে, বিসিবি প্রেসিডেন্ট কাপ, সব জায়গাতেই খেলা হয়েছে। উপভোগ করছি অনেক।’

ইয়াসিন/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়