ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পূর্ণ স্বাধীনতা পেয়ে ডানা মেলার অপেক্ষায় তামিম

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১১, ১৭ আগস্ট ২০২৩   আপডেট: ১৭:১২, ১৭ আগস্ট ২০২৩
পূর্ণ স্বাধীনতা পেয়ে ডানা মেলার অপেক্ষায় তামিম

মুখে এক চিলতে হাসি। সেই হাসির অনেক অর্থ থাকতে পারে। তবে তানজিদ হাসান তামিম বৃহস্পতিবার মিরপুরের সংবাদ সম্মেলনে যে হাসি নিয়ে এসেছিলেন তার অর্থ খুঁজে পেতে খুব বেশি বেগ পেতে হয়নি।

জাতীয় দলে ডাক পাওয়ার পর প্রথম সংবাদ সম্মেলন। অথচ তার চোখে মুখে আত্মবিশ্বাসের ঝিলিক। কথা বলায় নেই জড়তা। প্রশ্ন ঠিকঠাক শুনছেন। উত্তর দিচ্ছেন সাবলীল। ঠিক যেমন একটা পারফেক্ট কভার ড্রাইভ কিংবা পুল শটের রসায়ন যেভাবে জমে উঠে।

জানা গেল, দলের পরিবেশের সঙ্গে নিজেকে দারুণভাবে মানিয়ে নিয়েছেন এ ক্রিকেটার। দল ও টিম ম‌্যানেজমেন্ট থেকে পূর্ণ স্বাধীনতা পেয়ে উল্লসিত সময় কাটছে তার। এজন‌্য নিজের সামর্থ‌্য দেখানোর প্রবল আত্মবিশ্বাস পাচ্ছেন এই ক্রিকেটার।

প্রথম সংবাদ সম্মেলনে দশ মিনিটেরও বেশি সময় ধরে গণমাধ‌্যম সামলেছেন তামিম। তার কথা শুনেছে রাইজিংবিডিও…

তামিমের বদলি হিসেবে প্রথমবার সুযোগ পেয়েছেন। এই জায়গাটা খুব গুরুত্বপূর্ণ?
তানজিদ তামিম:
অবশ্যই ইম্পর্ট্যান্টেস আছে। শুধু আমার স্পট না প্রত্যেকের স্পটটা ইম্পর্ট্যান্ট সবার জন্য। আর আমি মনে করি তামিমের ভাইয়ের যে কথাটা বললেন উনি সবার জন্য আইডল। ওনাকে দেখে ছোট থেকে বড় হয়েছি আমি। তো চেষ্টা করব, নিজের সেরাটা দেওয়ার, জায়গাটা ধরে রাখার। 

তামিমের সঙ্গে নামের মিল। আপনার থেকে প্রত‌্যাশাও বেশি…
তানজিদ তামিম:
দেখেন এই কথাটা আমি অনেক আগে থেকে শুনছি। সত্যি কথা বলতে ছোট বেলায় উনার খেলা দেখে বড় হয়েছি। খেলা দেখার অনুপ্রেরণা পেয়েছি যেহেতু ওনার নামের সঙ্গে আমার নামের মিল ছিল। এই জন্য আরকি ছোট থেকে খেলা দেখা হয়েছে বেশি। উনি আমাদের জন্য আইডল, সবার জন্য। ওনার খেলার দেখে অনেক কিছু শেখার চেষ্টা করি। কিভাবে সবকিছু কন্ট্রোল করে। কোন পরিস্থিতিতে কিভাবে খেলে। তো অবশ্যই একটা অনুপ্রেরণার। যখন ওনার সঙ্গে দেখা হয় কথা হয়। সব বিষয়ে।

তামিমের জায়গায় খেলা চাপের কি না?
তানজিদ তামিম:
আমরা এমন পেশায় আছি যেখানে কেবল চাপ-ই আছে। ম‌্যাচে অনেক ধরণের প্রেসার থাকে, চ‌্যালেঞ্জ থাকে। জিনিসটা আমরা যতটা তাড়াতাড়ি মানিয়ে নিতে পারব তত তাড়াতাড়ি বেটার ক্রিকেট খেলতে পারব।

আপনাদের জন‌্য মনোবিদ নিয়োগ করা হয়েছে। তার সঙ্গে কাজ করার সুফল পাচ্ছেন? 
তানজিদ তামিম:
মনোবিদের কথা যেটা বললেন, সেটা সত্যি সবার জন্য একটা হেল্পফুল হইছে। কারণ, উনি আমাদের ইতিবাচক সবকিছু নিয়ে কথা বলছেন। আমরা মাঠে বিভিন্ন সময় বিভিন্ন পরিস্থিতিতে ব্যাকফুটে থাকি। কিভাবে ফ্রন্টফুটে আসা যায়। কিভাবে লিড করা যায় সেই জিনিসটা মূলত আমাদের শিখিয়েছে। সবাই অনেক উপকৃত হইছে এটা থেকে।

ম‌্যাচ সিনারিওতে অনুশীলন করছে। ক্লোজডোরে হচ্ছে বলে গণমাধ‌্যম কিছু জানতে পারছে না। আপনি অনুশীলন কতটা উপভোগ করছেন? 
তানজিদ তামিম:
আমি সত্যি অনেক উপভোগ করছি। টিম ম্যানেজমেন্ট থেকে আমাকে ফুল স্বাধীনতা দেওয়া হয়েছে। যেভাবে এতো দিন ব্যাটিং করে আসছি সেভাবে করার জন্য। উপভোগ করছি আমি গেম সিনারিও।

ম্যাচ সিনারিও প্র্যাকটিসে কতটা উপকৃত হচ্ছেন? 
তানজিদ তামিম:
অবশ্যই আমরা উপকৃত হই। আমাদের যে ম্যাচ সিচুয়েশন হয়েছে সেটা পুরোপুরিই এশিয়া কাপের উপরে হয়েছে। আমরা শ্রীলঙ্কার কন্ডিশনে যেরকম সবাই বলতেছিল যে, ৩০০+ রান হবে সেই সিচুয়েশন অনুযায়ী এইখানে প্র্যাকটিস হইছে। আমরা চেষ্টা করছি টার্গেট অ্যাচিভ করার। সেখানে সবাই সাকসেস হইছে।

আপনি মাঝে অনেকদিন আড়ালে ছিলেন। ঘরোয়া ক্রিকেটও তেমন ভালো যায়নি। ওই সময়টা কিভাবে পেরিয়ে এসেছেন?
তানজিদ তামিম:
প্রত্যেক ক্রিকেটারের জীবনে ভালো সময় খারাপ সময় আসবেই। এটা মেনে নিতে হবে। খারাপ সময়টা কীভাবে ওভারকাম করব সেই জিনিসটা আপনার মেইন। চেষ্টা করছি যে ওই সময় খারাপ সময়টাই কিভাবে ওভারকাম করা যায়। বিভিন্ন কোচের সঙ্গে কথা বলছি। আমার যেখানে ল্যাকিংস ছিল সেইগুলো নিয়ে কাজ করছি। তো আস্তে আস্তে এইভাবে রানে ফিরছি। এই জিনিসগুলো নিয়ে কাজ করে।

এখন আন্তর্জাতিক ক্রিকেটের জন্য কতটা প্রস্তুত—
তানজিদ তামিম:
বিশেষ কোনো কিছু নিয়ে কাজ করা হয় নাই। ন্যাশন্যাল টিমে আসার পর কোচ একবার বলছে, তুমি এতো দিন যেভাবে খেলে আসছো, তোমার ন্যাচারাল ওইটাই খেলবা। উনি বলছে যে, তোমার যদি নিজ থেকে সমস্যা থাকে তাহলে আমার কাছে এসে কথা বলবা। উনি সবসময় একটু প্রশ্ন করতে পছন্দ করেন। কারণ, তাহলে নিজের ভেতর থেকে সব কিছু আসে। তো এইদিক থেকে বলব ভালো। আর সবাই চেষ্টা করছে নিজেদের সেরাটা অনুশীলনে দেওয়ার।

বৃষ্টির চিন্তা নিশ্চয়ই মাথায় আছে? 
তানজিদ তামিম:
অবশ্যই। দেখেন আমাদের সব সময় ম্যাচ সিনারিওতে যেটা হয়… ওয়েদার তো আমাদের হাতে না। গেমেও এই ধরনের পরিস্থিতিতি আসতে পারে। আমাদের প্ল্যানিং ওইভাবে থাকে। যে বৃষ্টি আসলে এক রকম প্ল্যানিং থাকে। না আসলে আরেক রকম প্ল্যানিং থাকে। তো মাথায় ব্যাক অব দ্য মাইন্ড থাকে বৃষ্টির পর আমরা কিভাবে সেটা ওভারকাম করবো সেই ব্যাপারটা থাকে।

আক্রমণাত্মক ক্রিকেট খেলতে চান কি না?
তানজিদ তামিম:
আমি যখন ব‌্যাটিং করি তখন ব‌্যাক অব দ‌্য মাইন্ডে একটা চিন্তাই থাকে, ইতিবাচক ক্রিকেট খেলবো। অনেকেই বলেন, আমি আক্রমণাত্মক খেলি। আসলে তেমন কিছু না। আমি স্বাভাবিক থাকার চেষ্টা করি এবং আমার শক্তিতে বিশ্বাস রাখতে চেষ্টা করি এবং সব সময় ইতিবাচক থাকি।

হাথুরুসিংহের সঙ্গে আপনার এখন পর্যন্ত উল্লেখযোগ‌্য কী আলাপ হয়েছে? 
তানজিদ তামিম:
হাথুরুসিংহে বলেছেন, তুমি যে রকম খেলছ ঠিক সেভাবেই খেল। নিজের স্বাভাবিক খেলাটা খেল। বেশিকিছু চেজ করার টার্গেট করবে না। জাস্ট এটুকুই।

বগুড়া থেকে অনেক ক্রিকেটার উঠে আসছে। আপনি সবশেষ। বিষয়টিকে কিভাবে দেখছেন? 
তানজিদ তামিম:
সত‌্যিই অনেকটা ভালো লাগে। আমাদের উঠে আসাটা এতোটা সহজ ছিল না। কারণ, আমাদের বিকেএসপি ছিল না। আমরা জেলা, বিভাগীয় পর্যায় ও ঢাকা লিগ খেলে এ পর্যায়ে আসতে হয়েছে। বগুড়ায় আরও প্রতিভাবান ক্রিকেটার আছে। তারাও উঠে আসবে।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়