ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ম্যাচ প্রিভিউ

আরেকটি ফাইনাল, আরেকটি শিরোপায় চোখ মেসির

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ১৯ আগস্ট ২০২৩   আপডেট: ১৯:৫৬, ১৯ আগস্ট ২০২৩
আরেকটি ফাইনাল, আরেকটি শিরোপায় চোখ মেসির

আর্জেন্টাইন তারকা লিওনেল মেসির জীবনে সুবাতাস বইছে অবিরত। কাতার বিশ্বকাপ জয়ের পর মেসি যেখানেই পা রাখছেন সেখানেই ধরা দিচ্ছে সাফল্য। তারই ধারাবাহিকতায় আরেকটি ফাইনালের মঞ্চে দাঁড়িয়ে আর্জেন্টাইন তারকা। লক্ষ্য আরেকটি শিরোপা।

লিগস কাপের ফাইনালে পৌঁছে গেছে মেসির দল ইন্টার মায়ামি। ফাইনালে তাদের প্রতিপক্ষ নাসভিলে। প্রতিপক্ষ যেমনই হোক, জয় পাওয়া মোটেই সহজ হবে মেসিদের জন্য। ফাইনালের মঞ্চ বলেই জমজমাট লড়াইয়ের একটা ইঙ্গিত পাওয়া যায়। ফাইনাল লড়াইয়ের আগে দেখে নেওয়া যাক দুই দলের শক্তিমত্তা, পরিসংখ্যান ও জয়ের সম্ভাবনা।

কোথায় কখন হবে ম্যাচটি
বাংলাদেশ সময় রোববার (২০ আগস্ট) সকাল ৭টায় যুক্তরাষ্ট্রের জিওডিস পার্কে শুরু হবে ম্যাচটি। বাংলাদেশে থেকে স্যাটেলাইট চ্যানেলে খেলাটি সরাসরি দেখার ব্যবস্থা নেই। তবে ভক্ত সমর্থকেরা সামাজিক যোগাযোগ মাধ্যমে লাইভে খেলাটি উপভোগ করতে পারবেন। এছাড়াও সাবস্ক্রিপশন ফি দিয়ে ‘অ্যাপল টিভি’ অ্যাপের মাধ্যমে অ্যাপল ডিভাইস থেকে ম্যাচটি উপভোগ করা যাবে।

আরো পড়ুন:

ইন্টার মায়ামির শক্তি
দলীয় খেলাই মায়ামির শক্তির জায়গা। ফাইনাল আসার পথে একটা দল হয়ে দুর্দান্ত খেলেছে টাটা মার্টিনোর শিষ্যরা। ফাইনালেও একই ধারা বজায় রেখেই খেলবে তারা। মায়ামি মূলত প্রতিপক্ষের দুর্বলতা চিহ্নিত করে আক্রমণের দিকেই বেশি মনোযোগী হয়। এভাবে খেলেই ফাইনালে পৌঁছেছে তারা। ফাইনালেও এই নীতিতে খেলবে বলেই জানিয়েছেন দলটির কোচ। 

দলটির আক্রমণভাগও বেশ ভালো ফর্মে আছে। এই একটা দিকই হতে পারে টার্নিং পয়েন্ট। এখানে মেসির সঙ্গে আছেন উইঙ্গার রবার্ট টেলর ও স্ট্রাইকার জোসেফ মার্টিনেজ। এদের সঙ্গে জর্দি আলবাও যোগ দিলে ঠেকানো বেশ কষ্টসাধ্য হবে।

নাসভিলের শক্তি
মায়ামির প্রতিপক্ষ নাসভিলেকে মোটেই হেলাফেলার দৃষ্টিতে দেখা উচিৎ হবে না। কেননা ফাইনালে আসার পথে তারা বেশ কয়েকটি শক্ত দলকে পরাজিত করে। তাদের দলে কয়েকজন খেলোয়াড় রয়েছে, যারা ম্যাচের গতিপথ পাল্টে দিতে পারে। এদের মধ্যে অন্যতম ফরোয়ার্ড স্যাম সুরিজ ও জার্মান তারকা মিডফিল্ডার হ্যানি মুখতার।

মায়ামির ট্রাম্পকার্ড মেসি
ফাইনালে মায়ামির ভরসার জায়গা মেসি। বিশ্বজয়ী তারকা আসার পর থেকে হারতে ভুলে গেছে দলটি। বলতে গেলে প্রায় একাই মায়ামিকে ফাইনালে টেনে নিয়ে আসছেন আর্জেন্টাইন জাদুকর। ইতোমধ্যে ছয় ম্যাচে ৯ গোল করে ফেলেছেন মেসি।

এছাড়াও রয়েছেন মার্টিনেজ, যিনি ৯ গোল করে যৌথভাবে দলের শীর্ষ গোলদাতা। সেমিতেও মার্টিনেজের দিকেও নজর থাকবে মায়ামি ভক্তদের। ম্যাচের দান উল্টে দিতে পারেন মেসির সঙ্গ পেয়ে বদলে যাওয়া রবার্ট টেলর।

নাসভিলের ভরসা হ্যানি মুখতার
নাসভিলের হয়ে চমকে দিতে পারেন হ্যানি মুখতার। ২০২০ সালে নাসভিলেতে যোগ দেওয়ার পর দলের ভরসা হয়ে উঠেছেন এই জার্মান। চলতি মৌসুমে ২৪টি লিগ ম্যাচে ১৩ গোল করেছেন মুখতার। সঙ্গে সাতটি অ্যাসিস্টও করেছেন ২৮ বছর বয়সী এই তারকা। লিগ কাপেও দুই গোলের পাশাপাশি পাঁচটি অ্যাসিস্ট করেছেন।

মুখোমুখি পরিসংখ্যান
এখন পর্যন্ত ৮ বার নাসভিলের মুখোমুখি হয়েছিল ইন্টার মায়ামি। তাতে চারবারই জয়ের দেখা পেয়েছে নাসভিলে। বিপরীতে দুই জয় মায়ামির। বাকি দুই ম্যাচ ড্র হয়েছে।

সম্ভাব্য একাদশ

নাসভিলে:
প্যানিকো (গোলরক্ষক), লোভিজ, জিমারম্যান, ম্যাকনাটান, মুরে, শাফেলবার্গ, গদয়, ম্যাকার্টি, ম্যাল, মুখতার ও সুরিজ।

ইন্টার মিয়ামি
ডি. ক্যালেন্ডার (গোলরক্ষক), আলবা, মিলার, ক্রিভটসভ, ইয়েডলিন, ক্রেমাসচি, বুসকেটস, অ্যারোয়ো, টেলর, মার্টিনেজ ও মেসি।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়