ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

সব বিভাগের কোচদের ডেকে ‘গাইডলাইন’ দিলেন হাথুরুসিংহে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫১, ১৯ আগস্ট ২০২৩  
সব বিভাগের কোচদের ডেকে ‘গাইডলাইন’ দিলেন হাথুরুসিংহে

চন্ডিকা হাথুরুসিংহে প্রথম দফায় নিজস্ব দর্শনে এগিয়ে নিয়েছিলেন বাংলাদেশের ক্রিকেটকে। নিজের কাজে, ভাবনা, পরিকল্পনায় ছিলেন সর্বদা অটল। দ্বিতীয় দফায় বাংলাদেশ ক্রিকেটে যুক্ত হওয়ার পর থেকে নিজের সেই চেনা রূপে হাথুরুসিংহে।

বাংলাদেশ ক্রিকেটের ভবিষ‌্যৎ রূপরেখা তৈরি করেছেন নিজের দর্শনে, ভাবনায়। সেই পরিকল্পনা এবার ছড়িয়ে দিলেন জাতীয় দলসহ সব বিভাগের দেশি-বিদেশি কোচদের মধ্যে। এক কথায় কোচদের ডেকে নিজের রূপরেখা প্রণয়নের জন‌্য যা যা করার প্রয়োজন তা তা করতে গাইডলাইন দিয়েছেন এই লঙ্কান কোচ।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শনিবার (১৯ আগস্ট) ক্রিকেটারদের পদচারণায় মুখরিত ছিল না। চলমান এশিয়া কাপের স্কোয়াডের অনুশীলনে চলছিল দুই দিনের বিশ্রামের শেষ দিন। শিষ্যদের বিশ্রামের দিন বসে রইলেন না হাথুরুসিংহে।

সকাল নাগাদ দেশি-বিদেশি কোচরা সবাই জড়ো হন মিরপুর হোম অব ক্রিকেটে। বিসিবির হেড অব প্রোগ্রাম ডেবিড মুর, জাতীয় দলর সব বিভাগের কোচ, হাইপারফরম্যান্স কোচ ডেভিড হেম্প, অনুর্ধ-১৯ কোচ স্টুয়ার্ট ল, বাংলাদেশ টাইগার্সসহ উপস্থিত ছিলেন গেম ডেভলপমেন্ট বিভাগের অধীনে থাকা সব কোচ। এছাড়া বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম‌্যান জলাল ইউনুসও ছিলেন সেখানে।

বৈঠকে উপস্থিত থাকা এইচপি কোচ হেম্প জানান, হাথুরুসিংহে তার দর্শন ছড়িয়ে দিয়েছেন। বার্তা দিয়েছে এক হয়ে কাজ করার জন্য, ‘বাংলাদেশ ক্রিকেট সামনে এগিয়ে নেওয়ার জন্য চন্ডিকা (হাথুরুসিংহে) তার  দর্শন, দৃষ্টিভঙ্গি এবং কী অগ্রাধিকার দেওয়া হবে তা আমাদের দেখিয়েছিল। বাংলাদেশ ক্রিকেটের উন্নয়নের জন্য সব কোচকে এক সুতায় বাঁধা, একই মন্ত্রে চলার জন্য বার্তা দেওয়া হয়েছে।’

হেম্প আরও জানান এ ধরণের বৈঠক ক্রিকেটার-কোচদের মাঝে যোগাযোগ স্থাপনে আরও সহায়তা করবে, ‘চন্ডিকার (হাথুরুসিংহে) ক্রিকেটাররা কিভাবে পারফর্ম করছে, কিভাবে উন্নতি করছে তা বোঝার চেষ্টা করা, যোগাযোগ স্থাপন করা। এমন বৈঠক সবার মাঝে যোগাযোগ স্থাপনে সহায়তা করে।’

স্থানীয় কোচ মিজানুর রহমান বাবুল রাইজিংবিডিকে বলেছেন, ‘আমাদের একটা গাইডলাইন দিয়ে দেওয়া হয়েছে। সেটা অনুযায়ী কাজ করতে হবে। আমাদের সবার লক্ষ্য তো একরকম। সবাই চায় বাংলাদেশ ক্রিকেটের উন্নতি। একদম টপ টু বটম সমন্বয়টা যেন ভালো হয়, সেটা নিয়ে কথা হয়েছে।’

‘ক্রিকেটার তৈরি হবে নিচের ধাপ থেকে। আমাদের ক্রিকেটার তৈরি করে যেতে হবে। এটাই আমাদের কাজ। আর ক্রিকেটার কোন ধরনের হবে সেটাও একটা আলোচনা আছে। আমরা যদি একটা গাইডলাইন অনুসরণ করি, তাহলে সেভাবে ক্রিকেটার বেরিয়ে আসবে’- যোগ করেন বাবুল। 

ঢাকা/রিয়াদ/ইয়াসিন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়