ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

চুক্তি ‘রিভিউয়ের’ প্রয়োজন দেখছে না বিসিবি

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৩, ২০ আগস্ট ২০২৩   আপডেট: ২২:৩৫, ২০ আগস্ট ২০২৩
চুক্তি ‘রিভিউয়ের’ প্রয়োজন দেখছে না বিসিবি

জাতীয় দলের ক্রিকেটারদের কেন্দ্রীয় চুক্তি ছয় মাস পর রিভিউ করার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)। বিসিবি এবার যে কেন্দ্রীয় চুক্তি করেছিল, ক্রিকেটারদের আগেই জানিয়ে দিয়েছিল ৬ মাস পর তা রিভিউ করা হবে। নির্বাচকদের এমন প্রস্তাব বোর্ড সভায় পাশও হয়েছিল।

কিন্তু ছয় মাস পেরিয়ে গেলেও ক্রিকেটারদের চুক্তির রিভিউয়ের প্রয়োজন দেখছে না বিসিবি। বিসিবির পরিচালক ও ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম‌্যান জালাল ইউনুস রোববার জানিয়েছেন, জানুয়ারিতে এক বছরের জন‌্য ক্রিকেটারদের সঙ্গে চুক্তি করা হয়েছিল। ৩১ ডিসেম্বর পর্যন্ত তা বলবৎ থাকবে।

জালাল ইউনুস বলেছেন, ‘আমাদের তাদের এক বছরের কন্ট্রাক্ট দিয়েছি। আমরা বারে বারে ক্লিয়ার করেছিলাম ছয় মাস পর একটা রিভিউ করতে পারি। ছয় মাসটা জুন তো পেরিয়ে গেছে। এখন আগস্ট চলে আসছে। আমরা কারও রিভিউ করিও নাই এবং প্রয়োজন মনে করি নাই। কন্টিনিউ করছে (চুক্তি)। ৩১ ডিসেম্বর পর্যন্ত করব এবং বলবৎ থাকবে।’

২১ ক্রিকেটারকে নিয়ে ২০২৩ সালের কেন্দ্রীয় চুক্তি তালিকা গত ২১ জানুয়ারি প্রকাশ করে বিসিবি। তিন ফরম‌্যাটের জন‌্য আলাদা আলাদা করে চুক্তি করে বিসিবি। যেখানে কেবল টি-টোয়েন্টিতে নিয়মিত ক্রিকেটারকেও রাখা হয় চুক্তিতে। ওয়ানডে চুক্তিতে কেবল ছিল মাহমুদউল্লাহ রিয়াদের নাম। গুঞ্জন ছড়িয়েছিল, মাহমুদউল্লাহ রিয়াদকে রিভিউ করে বাদ দেওয়া হয়েছিল চুক্তি থেকে।

এমন খবরকে স্রেফ ভিত্তিহীন বললেন জালাল ইউনুস, ‘এটা সম্পূর্ণ ভিত্তিহীন খবর (রিয়াদকে চুক্তি থেকে এখনই বাদ দেওয়া হচ্ছে)। অনেকেই আমাকে ফোন করে বলেছে রিয়াদের নাকি চুক্তি নাই? এসব একদমই ভিত্তিহীন।’ বিসিবির কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের জন‌্য আছে বিশেষ নিয়ম। বলা আছে, তিন ফরম‌্যাটের সিরিজ বা টুর্নামেন্টের জন‌্য স্কোয়াডে নেওয়া হয় তাহলে ‘ডি’ গ্রেড অনুযায়ী এক মাসের বেতন (টেস্টে ১ লাখ ২৫ হাজার ও ওয়ানডে এবং টি-টোয়েন্টিতে ১ লাখ) পাবেন। বর্তমান স্কোয়াডে থাকা তাওহীদ হৃদয়, শামীম হোসেন পাটোয়ারী ও তানজিদ হাসান তামিম কেন্দ্রীয় চুক্তিতে নেই। তারা ওয়ানডে দলে থাকায় ১ লাখ টাকা করে বেতন পাচ্ছেন।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়