ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

লিটনের ডাকে মিরপুরে মন্টু দত্ত, শিষ্যের চোখ ৫০০ টাকায়

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৭, ২৬ আগস্ট ২০২৩  
লিটনের ডাকে মিরপুরে মন্টু দত্ত, শিষ্যের চোখ ৫০০ টাকায়

রান খরায় থাকা লিটন কুমার দাসকে নিয়ে দুর্ভাবনা নেই কোচ চন্ডিকা হাথুরুসিংহের। তার বিশ্বাস সামনের দুটি বড় প্রতিযোগিতায় লিটন বড় কিছু করেই দেখাবেন। এমনটা বিশ্বাস করেন লিটনের শৈশবের কোচ মন্টু দত্তও। 

এশিয়া কাপের মিশনে রোববার দুপুরে শ্রীলঙ্কায় উড়াল দেবে বাংলাদেশ। ৩১ আগস্ট ক‌্যান্ডিতে বাংলাদেশের প্রথম ম‌্যাচে প্রতিপক্ষ স্বাগতিক দল। টানা প্রস্তুতি নেওয়ায় ক্রিকেটারদের দুদিন বিশ্রাম দিয়েছিল টিম ম‌্যানেজমেন্ট। কিন্তু লিটন দাসকে শনিবারও দেখা যায় মিরপুরের ইনডোরের ২২ গজে। এদিন নেটে ঘাম ঝরিয়েছেন নাঈম শেখ, তাসকিন আহমেদও।  

তবে লিটনের জন‌্য আজকের দিনটা ছিল বিশেষ কিছু। অনুশীলনে সঙ্গে নিয়ে এসেছিলেন তার শৈশবের কোচ মন্টু দত্তকে। বিকেএসপির এই ক্রিকেট কোচ ছোটবেলা থেকেই লিটনের খেলা দেখেছেন। ব্যাটিংয়ের খুঁটিনাটি সবই মন্টু দত্তের জানা। তাই লিটন এশিয়া কাপের শেষ মুহূর্তের প্রস্তুতিটা সারলেন প্রিয় কোচের সান্নিধ্যে। 

শিষ‌্য রানে নেই বলে তাকে সময়ও দিলেন মন্টু দত্ত। ব‌াঁহাতি স্পিনারের বিপক্ষে লিটনের ব‌্যাটিং পজিশন নিয়ে কাজও করলেন। স্ট‌্যান্স আর বডির পজিশনে একটু নাড়িয়ে দিচ্ছিল ডানহাতি ব‌্যাটসম‌্যানকে। সেগুলো নিয়েই চলল কাজ। 

ছোটবেলা থেকে লিটন সেঞ্চুরি করলেই ১০০ টাকা করে পেতেন কোচের কাছ থেকে। আন্তর্জাতিক ক্রিকেটে তার ৩ সেঞ্চুরির টাকা বকেয়া! মন্টু দত্ত আজ ৩০০ টাকা দিতে চাইলেও লিটন নিতে চাইলেন ৫০০ টাকা! কেন ৫০০? জানা গেল, এশিয়া কাপের পর বিকেএসপিতে গিয়ে ৫০০ টাকা চান লিটন। মানে এবার এশিয়া কাপে অন্তত দুটি সেঞ্চুরি পেতে চাইছেন লিটন। 

সাম্প্রতিক সময়ে বড্ড রান খরায় তার ব‌্যাট। এই বছর ১২ ওয়ানডেতে তার রান ৩০১, গড় ৩০.১০। দুটি ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি টুর্নামেন্ট খেলেও নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। কানাডায় গ্লোবাল টি-টোয়েন্টিতে ৭ ইনিংসে ২১.৭১ গড়ে তার রান ছিল ১৫২। লঙ্কা প্রিমিয়ার লিগে তিন ইনিংসে তার রান ৪ বলে ১, ৭ বলে ৮ ও ১৯ বলে ২৫। এমন অফফর্মে থাকা একজন ব‌্যাটসম‌্যানকে নিয়ে উদ্বিগ্ন থাকার কথা। 

তবে জাতীয় দলের কোচ হাথুরুসিংহে অনেকটাই নির্ভার লিটনকে নিয়ে, ‘আমার মনে হয় না… তার ফর্ম নিয়ে এই মুহূর্তে আমার কোনো দুর্ভাবনা নেই। কারণ সে কানাডা ও শ্রীলঙ্কায় যে টুর্নামেন্টগুলোতে খেলেছে, সেসব ছিল টি-টোয়েন্টি। সে কঠোর অনুশীলন করছে। আমরা তাকে দেখতে চাই ভিন্ন ভূমিকায়, এশিয়া কাপ ও বিশ্বকাপে দেখতে চাই অনেক বড় ভূমিকায়। আশা করি, সে তা দেখাবে।’ 

ভালো করার তাড়না অনুভব করছেন লিটন, সে নিজেও মনে করে যে আরও ভালো করা উচিত ছিল। আমরাও মনে করি, সে যা করছে, এর চেয়ে অনেক ভালো করার সামর্থ্য তার আছে। বছর দুয়েক আগে যখন সে দলের সর্বোচ্চ স্কোরার ছিল, অবশ্যই সেই ফর্ম সে দেখাবে আবারও। ওই ধরনের পারফরম্যান্সই তার কাছে প্রত্যাশা করি আমরা।

ঢাকা/ইয়াসিন/এনএইচ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ