ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

দুঃসংবাদের দিনে ক্যান্ডিতে সাকিবদের স্বস্তির সন্ধ্যা

সাইফুল ইসলাম রিয়াদ, ক্যান্ডি থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৬, ২৯ আগস্ট ২০২৩   আপডেট: ২০:৪১, ২৯ আগস্ট ২০২৩
দুঃসংবাদের দিনে ক্যান্ডিতে সাকিবদের স্বস্তির সন্ধ্যা

সহকারি কোচ নিক পোথাস ক্রিকেটার কিট ব্যাগ বয়ে আনা কার্গো ভ্যানে ঢুকেই গেলেন! কিছু একটা খুঁজে নিয়ে সোজা হাঁটা ধরেন লিফটের দিকে। মাঝে লিটন দাসের অসুস্থতার কথা জিজ্ঞেস করতেই মন খারাপ করা উত্তর দেন, ‘হোয়াট ক্যান উই ডু’? আসলেইতো অসুস্থতায় তো কারও হাত নেই। পোথাসরা কি-ইবা করতে পারবেন?

মঙ্গলবার (২৯ আগস্ট) জ্বরে আক্রান্ত লিটনের ছিটকে যাওয়ার দুসংবাদে দিন শুরু হয়। এশিয়া কাপের প্রথম ম্যাচ থেকে ছিটকে যান বাংলাদেশ সহ-অধিনায়ক। সুস্থ হলে যোগ দেবেন দলের সঙ্গে পাকিস্তানে। আর না হলে বিকল্প খুঁজতে হবে। তবে লিটনের দুঃসংবাদে দিন শুরু হলেও সাকিবদের সন্ধ্যাটা ছিল স্বস্তিতে মাখা।

মাস দুয়েক পর এদিন ক্যান্ডির আকাশও কেঁদে ওঠে। তবে সাকিব আল হাসানরা মাঠে আসতেই বৃষ্টি উধাও। অনুশীলনে পোথাসের সঙ্গে সবার আগে হাজির মুশফিকুর রহিম। কিছুক্ষণের মধ্যে সাকিব এসে সঙ্গী হন মুশফিকের।

দু’জনে ঘণ্টাব্যাপী চালান নিবিড় ব্যাটিং অনুশীলন। হাথুরুসিংহে-পোথাস সাকিবকে এক টানা বল করে যান। রক্ষণাত্বক অনুশীলন শুরু করা সাকিব ধীরে ধীরে খোলস ছেড়ে বের হন। শুরুতে সাকিবের মধ্যে দেখা গেছে কিছুটা জড়তা। অফ দিয়ে বেরিয়ে যাওয়া বল বেশ কয়েকবার ছেড়ে দেন।

সাকিবদের ব্যাটিংয়ের শেষ মুহুর্তে এসে হাজির হন স্পিনার নাসুম আহমেদ। ওয়ার্ম করে তিনি হাত ঘোরাতে থাকেন সাকিবের নেটে। সাকিবকে একবার আউট করে নাসুম মেতে ওঠেন বুনো-উল্লাসে। সাকিব-মুশফিকের ঘণ্টাব্যাপী অনুশীলন শেষে হাজির হন তানজিদ হাসান তামিম-শরিফুলসহ অন্য ক্রিকেটাররা।

নিজের ব্যাটিং অনুশীলন শেষে ক্যাপ্টেন সাকিব আল হাসান হাজির হন কোচের ভূমিকায়। তাকে দেখা যায় সতীর্থদের অনুশীলন তদারকি করতে। এক পর্যায়ে এসে নেটে বল থ্রো করতে থাকা অ্যালান ডোনাল্ডকে দেন পরামর্শ। হাত নেড়ে দেখিয়ে দেন কোনটা কিভাবে চলবে।

এর মধ্যেই আউটারে হাজির শ্রীলঙ্কা দল। মাঠে আসার পর ঘোষিত হয় তাদের এশিয়া কাপ স্কোয়াড। শ্রীলঙ্কা দল মাঠে আসতেই দেখা যায় অন্যরক দৃশ্যের। চন্ডিকা হাথুরুসিংহে-নিক পোথাস তখন দাঁড়িয়ে। শ্রীলঙ্কা দলের স্পিন কোচ পিয়াল বিজয়তুঙ্গা এসেই হাত মেলালেন হাথুরুসিংহের সঙ্গে। দুই লঙ্কান মেতে উঠলেন আড্ডা খুনসুঁটিতে। স্বদেশি বলে কথা। একই কাজ করলেন পেস বোলিং কোচও। হাথুরুসিংহের পর পোথাসের সঙ্গেও হাত মেলান-খুনসুঁটিতে মেতে ওঠেন। 

বিকেল থেকে শুরু হয় বাংলাদেশ দলের অনুশীলন। সন্ধ্যা গড়াতেই আসে শ্রীলঙ্কা। পাশাপাশি নেটে ফ্লাড লাইটের আলোতে চলে দুই দলের ঘাম ঝরানোর কাজ। এশিয়া কাপ শুরুর দ্বিতীয় দিন ৩১ আগস্ট পাল্লেকেলে স্টেডিয়ামে মুখোমুখি লড়াইয়ে শুরু হবে দুই দলের মিশন।

পাল্লেকেলেতে অনুশীলন শুরুর আগে বৃষ্টি বাগড়া দিয়েছিল। শ্রীলঙ্কায় আসার পর একদিন কেটেছিল বিশ্রামে। তবে বাংলাদেশ দল মাঠে হাজির হতেই থেমে যায় আকাশের কান্না। আগামীকাল ও ম্যাচের দিন বাঁধা হতে পারে বৃষ্টি। তবে ভয়ের কিছু নেই, আবহাওয়া পূর্বাভাস অনুযায়ী ম্যাচ ভেস্তে যাওয়ার মতো কোনো বৃষ্টির সম্ভাবনা নেই। শুধু লাল-সবুজের প্রতিনিধিদের পারফরম্যান্সে ভাটা না পড়লেই হয়!

ক্যান্ডি/রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়