ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পরিসংখ্যানে এশিয়া কাপ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৭, ২৯ আগস্ট ২০২৩  
পরিসংখ্যানে এশিয়া কাপ

এশিয়া কাপের ষোলতম আসর শুরু হবে বুধবার। ছয় দল নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এবারের প্রতিযোগিতা। সামনেই ওয়ানডে বিশ্বকাপ। এজন‌্য পঞ্চাশ ওভারের ফরম‌্যাটে হচ্ছে এবারের আসর।

দুই গ্রুপে ভাগ হয়ে ছয় দল প্রথম রাউন্ডের ম‌্যাচ খেলবে। গ্রুপপর্ব থেকে সুপার ফোরে যাবে দুটি করে দল। সুপার ফোরে প্রত‌্যেকে একটি করে ম‌্যাচ খেলবে। পয়েন্ট তালিকার শীর্ষ দুই খেলবে ফাইনাল। পাকিস্তান প্রতিযোগিতার আয়োজক হলেও হাইব্রিড মডেলে পাকিস্তান ও শ্রীলঙ্কা মিলিয়ে হবে এবারের ম‌্যাচগুলো।

এশিয়া কাপের আগের ১৫ আসরের মধ্যে দুটি হয়েছে টি-টোয়েন্টি সংস্করণে। বাকি ১৩টি ছিল ওয়ানডে সংস্করণের। ওয়ানডে এশিয়া কাপের রেকর্ডগুলো কেমন ছিল? এক নজরে দেখে নেওয়া যাক-

৬: এশিয়া কাপে সর্বোচ্চ ৬ বার চ‌্যাম্পিয়ন হয়েছে ভারত। শ্রীলঙ্কা দ্বিতীয় সর্বোচ্চ ৫ বার এবং পাকিস্তান ২ বার শিরোপা জিতেছে। বাংলাদশ দুইবার ফাইনাল খেললেও জিততে পারেনি শিরোপা।

৩৮৫: পাকিস্তান এশিয়া কাপে সর্বোচ্চ দলীয় রান তুলেছে। ২০১০ সালে ডাম্বুলাতে বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেটে ৩৮৫ রান করেছিল পাকিস্তান।

৮৭: সর্বোচ্চ দলীয় রানে বাংলাদেশ যেমন জড়িয়ে আছে, সর্বনিম্ন রানের রেকর্ডটা তাদেরই দখলে। ২০০০ সালে ঢাকায় পাকিস্তানের বিপক্ষে মাত্র ৮৭ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ।

৬৫৯: এশিয়া কাপে এক ম‌্যাচে সর্বোচ্চ ৬৫৯ রান হয়েছে। সেটাও ভারত ও পাকিস্তানের হাইভোল্টেজ ম‌্যাচে। মিরপুরে ২০১২ সালে দুই দল মিলে রান উৎসবে মেতেছিল।

১০: এশিয়া কাপে ১০ উইকেটে জয় আছে তিনটি। বাংলাদেশের বিপক্ষে শ্রীলঙ্কা ও পাকিস্তান এবং ভারত শ্রীলঙ্কার বিপক্ষে ১০ উইকেটে জয় পেয়েছে।

১২২০: সনাৎ জয়াসুরিয়া এশিয়া কাপে সর্বোচ্চ রান সংগ্রাহক। ২৫ ম‌্যাচে ২৪ ইনিংসে ১২২০ রান করেছেন জয়াসুরিয়া। ৬ সেঞ্চুরি ও ৩ ফিফটিতে তার গড় রান ৫৩.০৪।

১৮৩: ব‌্যাটসম‌্যানদের মধ‌্যে এশিয়া কাপে সর্বোচ্চ রানের ইনিংসটি খেলেছেন বিরাট কোহলি। ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে লক্ষ‌্য তাড়া করতে নেমে ১৮৩ রান করেন বিরাট।

৬: সনাৎ জয়াসুরিয়া ৬ সেঞ্চুরি হাঁকিয়ে সবার উপরে রয়েছেন।

০: বাংলাদেশের রুবেল হোসেন এশিয়া কাপে সবচেয়ে বেশি ডাক পেয়েছেন। সবচেয়ে কম বল খেলে সবচেয়ে বেশি ৩ ডাক পাওয়া খেলোয়াড়ই তিনি।

২৬: এশিয়া কাপে সর্বোচ্চ ছক্কা মেরেছেন শহীদ আফ্রিদি। ২৬ ছক্কা নিয়ে আফ্রিদি রয়েছেন শীর্ষে।

৩৭৮: এক সিরিজে সর্বোচ্চ রানের রেকর্ড নিজের কাছেই রেখেছেন জয়াসুরিয়া। ২০০৮ সালে ৫ ইনিংসে ৩৭৮ রান করেছিলেন লঙ্কান ওপেনার।

৩০: ৩০ উইকেট নিয়ে এশিয়া কাপে সেরা অবস্থানে আছেন মুত্তিয়া মুরালিধরন। ২৪ ম‌্যাচে ডানহাতি স্পিনার পেয়েছেন ৩০ উইকেট।

১৩/৬: এই প্রতিযোগিতায় কেবল একজনই একবার ৬ উইকেট পেয়েছেন। সেটা হলেন অজন্তা মেন্ডিস। বিস্ময়কর স্পিনার নিজের প্রথম আসরেই ভারতের বিপক্ষে ১৩ রানে ৬ উইকেট নেন।

৯৫/৩: বাংলাদেশের শফিউল ইসলাম এক স্পেলে সবচেয়ে বেশি রান খরচ করেছেন। ২০১০ সালে ডাম্বুলাতে পাকিস্তানের বিপক্ষে ১০ ওভারে ৯৫ রান দেন শফিউল। উইকেট নেন ৩টি।

১৭: মেন্ডিস নিজের প্রথম আসরে সবাইকে মুগ্ধ করে ১৭ উইকেট নেন। যা এক আসরে এখনো সর্বোচ্চ উইকেট সংগ্রহের তালিকায় শীর্ষে আছে। ৫ ম‌্যাচে ১৪৫ রান দিয়ে এ সাফল‌্য পান মেন্ডিস।

৩৬: দুই কিংবদন্তি মাহেন্দ্র সিং ধোনি ও কুমার সাঙ্গাকারা ৩৬ ডিসমিসাল নিয়ে রয়েছেন শীর্ষে।

১৫: আরেক কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে ১৫ ক‌্যাচ নিয়ে সবাইকে ছাড়িয়ে শীর্ষে অবস্থান করছেন।

২২৪: এশিয়া কাপে ব‌্যাটসম‌্যানদের জুটির মধ‌্যে সবচেয়ে এগিয়ে নাসির জামশেদ ও মোহাম্মদ হাফিজ। ২০১২ সালে মিরপুরে প্রথম উইকেটে ভারতের বিপক্ষে ২২৪ রান করেছিলেন তারা। দুজনই পেয়েছিলেন সেঞ্চুরি।

২৮: এশিয়া কাপে সবচেয়ে বেশি ২৮ ম‌্যাচ খেলেছেন মাহেলা জয়াবর্ধনে।

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়