ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

দল বাছাই প্রক্রিয়া নিয়ে ‘তামাশা’

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ৩০ আগস্ট ২০২৩  
দল বাছাই প্রক্রিয়া নিয়ে ‘তামাশা’

মঙ্গলবার রাতে এক নির্বাচকের ফোন ফেয়ে হতবিহ্বল হয়ে পড়েন এনামুল হক বিজয়। ওপাশ থেকে যখন শুনলেন, ‘তোকে শ্রীলঙ্কা পাঠাচ্ছি এশিয়া কাপের জন‌্য।’ এনামুল চোখের পানি ধরে রাখতে পারেননি। এভাবেও সুযোগ আসতে পারে তা ভাবতেও পারেননি। 

লিটন দাস জ্বরে আক্রান্ত। সামনে বিশ্বকাপ থাকায় তাকে এশিয়া কাপে খেলাতে ঝুঁকি নিচ্ছে না টিম ম‌্যানেজমেন্ট। দলের প্রয়োজন একজন ডানহাতি উইকেটরক্ষক ব‌্যাটসম‌্যান। স্ট‌্যান্ড বাই তালিকায় থাকা সাইফ হাসান কিছুদিন আগেই ডেঙ্গু জ্বর থেকে সেরে উঠেছেন। কিন্তু শারীরিক দূর্বলতা কাটেনি। স্ট‌্যান্ডবাই তালিকায় থাকা জাকির হাসান উইকেট কিপিংয়ের সঙ্গে টপ অর্ডারে ব‌্যাটিংও করেন। কিন্তু সমস‌্যা হচ্ছে তিনি বাঁহাতি। তাই এনামুলকে বাধ‌্য হয়ে দলে নিতে হয়েছে। 

অথচ এশিয়া কাপ ও বিশ্বকাপের ভাবনায় গড়া ৩২ জনের প্রাথমিক দলে ছিলেন না এনামুল। মূল স্কোয়াড ঘোষণার পর স্ট্যান্ড বাই তালিকায়ও ছিল না তার নাম। জরুরি প্রয়োজনে বিশ্বকাপের বিকল্প প্রস্তুত রাখার জন্য যে কয়জনের আলাদা অনুশীলন চলছে, সেখানেও ছিলেন না ৩০ বছর বয়সী এই ব্যাটসম্যান। তিনি ছিলেন চট্টগ্রামে বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে। সেখান থেকেই এবার সরাসরি ঠাঁই পেলেন এশিয়া কাপের দলে।

তাকে দলে নেওয়ার ব‌্যাখ‌্যায় প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেছেন, ‘লিটন না থাকায় আমাদের একজন টপ-অর্ডার ব্যাটসম্যান প্রয়োজন ছিল, যে উইকেট কিপিংও করতে পারে৷ তাই এনামুল সুযোগ পেয়েছে। জাকিরও কিপার-ব্যাটসম্যান। তবে দলের অন্য দুই ওপেনার বাঁহাতি হওয়ায় ডানহাতি একজনকে নেওয়া হয়েছে। জাকির এশিয়ান গেমসে যাবে।’

স্কোয়াডে নাঈম ও তামিম, দুজন বাঁহাতি। তৃতীয় একজন বাঁহাতি ব‌্যাটসম‌্যান চাইছে না টিম ম‌্যানেজমেন্ট। তাই এনামুলকে বেছে নেওয়া। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে সিরিজের পর জাতীয় দলে জায়গা হারান এনামুল। এরপর ঢাকা প্রিমিয়ার লিগে ৩টি করে সেঞ্চুরি-ফিফটিতে ৮৩৪ রান করেন। কিন্তু এই রান দলে জায়গা পেতে ভূমিকা রাখেনি। কিন্তু তাকে চোখের আড়াল করেননি তা মিনহাজুলের কথায় স্পষ্ট, ‘ঘরোয়া ক্রিকেটে রানেই রয়েছে এনামুল। বাংলাদেশ টাইগার্স প্রোগ্রামে আমরা তাকে নজরেই রেখেছি৷ সে সবসময়ই আমাদের বিবেচনায় ছিল।’

নির্বাচক ডানহাতি কম্বিনেশনের কারণে এনামুলের কথা বলেও শ্রীলঙ্কায় সাকিব কেবল উইকেট কিপিংয়ের প্রসঙ্গটাই সামনে আনেন, ‘মুশফিক ভাই কোনো কারণে কিপিং করতে না পারলে এনামুল উইকেট কিপিং করতে পারে। সেই চিন্তা থেকে তাকে দলে নেওয়া।’

সকল ব‌্যাখ‌্যার পরও প্রশ্ন থেকে যায়, ৩২ জনের পরিকল্পনার বাইরে থেকে যখন একজন খেলোয়াড়কে নেওয়া হয় তখন কি আসলেও নির্বাচকদের কোনো ব‌্যাকআপ পরিকল্পনা থাকে দল নিয়ে? আর আধুনিক ক্রিকেটে ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন তৈরি করা তো অনেকটাই নিজেদের খেলোয়াড়ের ওপর বিশ্বাস হারানো। 

জাকির হাসান যাকে নিয়ে এতো আলোচনা, সেই জাকির সাদা পোশাকে নিজের অভিষেক রাঙিয়েছেন সেঞ্চুরি দিয়ে। এরপর সীমিত পরিসরে ডাক পেলেও চোটের কারণে আবার ছিটকে যান। সেখান থেকে কেবল স্ট‌্যান্ড বাই তালিকায় আছেন তিনি। এ সময়ে রনি তালুকদারকে ১ ম‌্যাচে অভিষেকও করানো হয়েছিল। কিন্তু রান না পাওয়ায় তার থেকেও মুখ ফিরিয়ে নেওয়া হয়েছে।

সম্পূরক আরেকটি প্রশ্নও উঠে যাচ্ছে, মুশফিক কোনো কারণে খেলতে না পারলে এনামুলকে বিবেচনা করার কথা বলা হয়েছে। কিন্তু মুশফিক এখন যে পজিশনে ব‌্যাটিং করেন সেখানে এনামুল কখনোই ব‌্যাটিং করেননি। অথচ স্কোয়াডে আফিফ হোসেন, শেখ মাহেদী, মেহেদী হাসান মিরাজ ও শামীম পাটোয়ারীর মতো ব‌্যাটসম‌্যান রয়েছে। যারা ছয়ে নিয়মিত খেলছেন। তাদের পরীক্ষা করার এর চেয়ে বড় সুযোগ হয়তো পেত না টিম ম‌্যানেজমেন্ট। কিন্তু শুধুমাত্র উইকেট কিপার বিবেচনায় জাকির হাসানকে না নেওয়া এবং ডানহাতি বিবেচনায় এনামুলকে সুযোগ দেওয়া বড্ড বাড়াবাড়িই বটে!  

কিছুদিন আগে বিসিবির ইমার্জিং দল গিয়েছিল শ্রীলঙ্কায়। সেখানে জাতীয় দলের ছায়া দল পাঠানো হয়েছিল। যেখানে নয় ব‌্যাটসম‌্যানের মধ‌্যে আটজনই ছিলেন ওপেনার। সেখানে সৌম‌্য সরকার থাকলেও ছিলেন না এনামুল। মানে দাঁড়ায়, জাতীয় দলের কোনো ভাবনাতে ছিলেন না। অথচ এখন এশিয়া কাপের ১৭ জনের দলের একজন তিনি।  

নির্বাচক প‌্যানেলের এই হুটহাট রং বদলানো, তড়িঘরি সিদ্ধান্ত নেওয়ার রেকর্ড তো আরও আছে। সবশেষ ওয়ানডে এশিয়া কাপে টুর্নামেন্টের মাঝে ইমরুল কায়েস ও সৌম‌্য সরকারকে সংযুক্ত আরব আমিরাতে উড়িয়ে নেওয়া হয়েছিল সেই খুলনা থেকে। জাতীয় লীগ খেলতে তারা ব‌্যস্ত ছিলেন খুলনায়। সেখান থেকে বাই রোডে ঢাকা এসে পরদিন সকালে উড়াল দেন দুবাই। এনামুলের এই দলে যুক্ত হওয়া সেই নাটকীয়তার থেকেও কম নয়। 

চট্টগ্রাম থেকে ঢাকা এসে তাকে আজ দুপুরে ধরতে হয়েছে শ্রীলঙ্কার বিমান। বিমানবন্দরে এই ব‌্যাটসম‌্যান আশার কথাই শোনালেন, ‘প্রচুর ভালোবাসা ও দোয়া ছিল। যে কারণে আজকে হয়তো বাংলাদেশ দলে আবার সুযোগ পেয়েছি। টাইগার্স ক্যাম্পে যেহেতু ছিলাম, (জেমি) সিডন্সের কোচিংয়ে ছিলাম। ভালো প্রস্তুতি হয়েছে। বাকিটা দেখি। সুযোগ যদি আসে, চেষ্টা করব। আপনারা দোয়া রাখবেন।

ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়