ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

বিশাল জয়ে এশিয়া কাপ শুরু পাকিস্তানের

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১০, ৩০ আগস্ট ২০২৩   আপডেট: ২৩:০৪, ৩০ আগস্ট ২০২৩
বিশাল জয়ে এশিয়া কাপ শুরু পাকিস্তানের

বিশাল জয় দিয়ে এশিয়া কাপ-২০২৩ শুরু করেছে পাকিস্তান। আজ বুধবার মুলতান ক্রিকেট স্টেডিয়ামে উদ্বোধনী দিনে তারা নেপালকে হারিয়েছে ২৩৮ রানের বিশাল ব্যবধানে।

এদিন পাকিস্তান আগে ব্যাট করতে নেমে বাবর আজমের ১৫১, ইফতিখার আহমেদের অপরাজিত ১০৯ ও মোহাম্মদ রিজওয়ানের ৪৪ রানের ইনিংসে ভর করে ৬ উইকেটে ৩৪২ রান সংগ্রহ করে।

জবাবে পাকিস্তানের বোলিং তোপে ২৩.৪ ওভারে মাত্র ১০৪ রানে অলআউট হয়ে যায় হিমালয়ের দেশটি। তাতে ২৩৮ রানের বিশাল জয় নিশ্চিত হয় পাকিস্তানের।

রান তাড়া করতে নেমে পাকিস্তানের বোলিং তোপে ১৪ রানেই ৩ উইকেট হারিয়ে বসে নেপাল। এরপর আরিফ শেখ ও সোমপাল কামি প্রতিরোধ গড়েন। তারা দুজন দলীয় সংগ্রহকে টেনে নেন ৭৩ রান পর্যন্ত। এই রানে আরিফ আউট হন ৫ চারে ২৬ রান করে।

সেখান থেকে গুলসান ঝাকে সঙ্গে নিয়ে এগোতে থাকেন সোমপাল। কিন্তু ৮২ রানের মাথায় আউট হন তিনি। ৪ চারে তার ব্যাট থেকে আসে সর্বোচ্চ ২৮ রান। এরপর তাসের ঘরের মতো ভেঙে পড়ে নেপালের ব্যাটিং লাইন-আপ। ৮২ থেকে ১০৪ রানে যেতে বাকি উইকেটগুলো হারায় তারা।

বল হাতে পাকিস্তানের শাদাব খান ৬.৪ ওভার বল করে ২৭ রান দিয়ে ৪টি উইকেট নেন। হারিস রউফ ৫ ওভার বল করে ১ মেডেনসহ ১৬ রান দিয়ে নেন ২টি উইকেট। শাহীন আফ্রিদি ৫ ওভারে ২৭ রান দিয়ে ২টি উইকেট নেন।

ম্যাচসেরা হন সেঞ্চুরিয়ান অধিনায়ক বাবর আজম।

তার আগে টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয় না পাকিস্তানের। তারা ২৫ রান তুলতেই হারিয়ে বসে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে।

এরপর দলের হাল ধরেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান। তারা দুজন দলীয় সংগ্রহকে টেনে নেন ১১১ রান পর্যন্ত। এরপর দ্রুত রিজওয়ান ও আগা সালমান ফিরলেও বাবর ব্যাট করেন ইনিংসের ৪৯.৪ ওভার পর্যন্ত। ১৩১ বলে ১৪টি চার ও ৪ ছক্কায় ১৫১ রান করে আউট হন তিনি।

তার সঙ্গে পঞ্চম উইকেটে জুটি বাঁধা ইফতিখার আহমেদকে অবশ্য আউট করা যায়নি। শেষ পর্যন্ত তিনি অপরাজিত থাকেন ১০৯ রানে। যা করেন ৭১ বলে ১১টি চার ও ৪ ছক্কায়। তারা দুজন পঞ্চম উইকেটে ১৩১ বলে তোলেন ২১৪ রান। তাতে রান পাহাড় গড়ে পাকিস্তান। ৬ উইকেট হারিয়ে তোলে ৩৪২ রান।

বাবর ও ইফতিখার ছাড়া রিজওয়ান ৫০ বলে ৬টি চারে করেন ৪৪ রান। এছাড়া ফখর জামান ১৪, ইমাম-উল-হক ৫, আগা সালমান ৫ ও শাদাব খান ৪ রান করে আউট হন।

বল হাতে নেপালের সোমপাল কামি ১০ ওভার বল করে ১ মেডেনসহ ৮৫ রান দিয়ে ২টি উইকেট নেন। করণ কেসি ৯ ওভার বল করে ৫৪ রান দিয়ে নেন ১টি উইকেট। আর সন্দীপ লামিচানে ১০ ওভারে ৬৯ রান দিয়ে নেন ১টি উইকেট।

গ্রুপপর্বে দ্বিতীয় ও শেষ ম্যাচে শনিবার পাল্লেকেলে স্টেডিয়ামে হাইভোল্টেজ ম্যাচে ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। আর সোমবার নেপাল তাদের শেষ ম্যাচ খেলবে ভারতের বিপক্ষে।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়