ঢাকা     সোমবার   ০১ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৭ ১৪৩১

আশা জাগিয়ে পারল না বাংলাদেশ

ইয়াসিন হাসান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০২, ৩১ আগস্ট ২০২৩   আপডেট: ২৩:১৬, ৩১ আগস্ট ২০২৩
আশা জাগিয়ে পারল না বাংলাদেশ

স্কোর: শ্রীলঙ্কা ১৬৫/৫ (৩৯ ওভার) , বাংলাদেশ ১৬৪/১০ (ওভার: ৪২.৪)

ফল: শ্রীলঙ্কার ৫ উইকেটে জয় (৬৬ বল আগে)

ম‌্যান অব দ‌্য ম‌্যাচ: মাথিশা পাথিরানা (৩২ রানে ৪ উইকেট)

ব‌্যাটিংয়ে অসহায় আত্মসমর্পণে স্কোরবোর্ডে বলার মতো পুঁজিও ছিল না। তবুও বোলাররা চেষ্টা করলেন। সঙ্গে ফিল্ডিংও হলো ভালো। প্রতিপক্ষকে সহজে জয় পেতে দেয়নি। কিন্তু ব‌্যাটিংয়ে বাংলাদেশ এতোটাই বাজে ছিল যে, বাকি দুই বিভাগ জ্বলে উঠেও দলের পরাজয় এড়াতে পারল না। 

ফলে এশিয়া কাপে বাংলাদেশের মিশন শুরু হলো বড় পরাজয়ে। ডিফেন্ডিং চ‌্যাম্পিয়ন শ্রীলঙ্কা ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশকে। আগে ব‌্যাটিং করে বাংলাদেশ মাত্র ১৬৪ রান করে। জবাবে শ্রীলঙ্কা ৬৬ বল হাতে রেখে ৫ উইকেটে জয় তুলে নেয়। ভালো বোলিংয়ের পর ব‌্যাটিংয়ের শুরুতে শ্রীলঙ্কা পথ হারালেও মধ‌্যভাগে সাদিরা সামরাবিক্রমা ও চারিথ আসালাঙ্কার জোড়া ফিফটিতে জয়ের পথ মসৃণ হয়ে যায় তাদের।

৩ সেপ্টেম্বর বাংলাদেশের পরের ম‌্যাচ আফগানিস্তানের বিপক্ষে। খেলতে হবে পাকিস্তানের লাহোরে। সেই ম‌্যাচে হারলেই শূন‌্যহাতে বিদায় নেবে বাংলাদেশ। আর জিতলে সুপার ফোরের আশা বেঁচে থাকবে।  

আসালাঙ্কারও ফিফটি

অনেক চেষ্টা করেও বলটা জমাতে পারেননি নাজমুল হোসেন শান্ত। কভার থেকে দৌড়ে মিড অন পর্যন্ত গিয়েছিলেন। এরপর ডাইভ দিয়ে বল নাগালে পেয়ে যান। কিন্তু তাতেও বল জমেনি হাতের মুঠোয়। লং অনে বল পাঠিয়ে আসালাঙ্কা তুলে নেন ১ রান। তার রান পৌঁছে যায় ফিফটিতে। ৮৫ বলে দারুণ এক ইনিংস খেলে দলকে জেতানোর পথে এগিয়ে যাচ্ছেন এই ব‌াঁহাতি ব‌্যাটসম‌্যান। জয়ের জন‌্য ৭২ বলে ৭ রান প্রয়োজন শ্রীলঙ্কার। 

সাকিবের দ্বিতীয় শিকার ধনাঞ্জয়া

এগিয়ে এসে সাকিবের বল খেলতে চেয়েছিলেন ধনাঞ্জয়া ডি সিলভা। ব‌্যাটসম‌্যানকে এগিয়ে আসতে দেখে ইয়র্কার দেন সাকিব। তাতেই পরাস্ত ধনাঞ্জয়া। ৭ বলে ২ রানে ফিরলেন ড্রেসিংরুমে। ৭ রানে দ্রুত ২ উইকেট নিয়ে বাংলাদেশ কি ম‌্যাচে ফিরল? জয়ে জন‌্য শ্রীলঙ্কার প্রয়োজন ৩৩ রান। 

মাহেদী ফেরালেন সামরাবিক্রমাকে 

চতুর্থ উইকেটে সাদিরা সামরাবিক্রমা ও চারিথ আসালাঙ্কা ১১৯ বলে ৭৮ রানের জুটি গড়ে শ্রীলঙ্কার জয় প্রায় সহজ করে এনেছিলেন। এ সময়ে ফিফটি তুলে নেন সামরাবিক্রমা। কিন্তু ফিফটির পরই ড্রেসিংরুমে ফেরেন এ ব‌্যাটসম‌্যান। স্পিনার মাহেদীর বল এগিয়ে এসে মারতে গিয়ে স্ট‌্যাম্পড হন ৫৪ রানে। ৬ বাউন্ডারিতে ইনিংসটি সাজান তিনি।    

সামরাবিক্রমার ফিফটি

চাপে থেকে দলকে উদ্ধার করলেন। সঙ্গে তুলে নিলেন নিজের ফিফটি। সাদিরা সামরাবিক্রমা নিজের প্রথম এশিয়া কাপ রাঙালেন দারুণ ব‌্যাটিংয়ে। সতীর্থরা যখন ফিরলেন অল্পরানে তখন থিতু হয়ে, সময় নিয়ে প্রতি আক্রমণে গিয়ে রান করলেন ডানহাতি ব‌্যাটসম‌্যান। ৫৯ বলে মাইলফলকে পৌঁছে যান তিনি। চতুর্থ উইকেটে তাকে সঙ্গ দিয়ে ৭১ রানের জুটি গড়েছেন চারিথ আসালাঙ্কা। বাঁহাতি ব‌্যাটসম‌্যান ৩২ রানে অপরাজিত আছেন।   

জবাব দিচ্ছে শ্রীলঙ্কা

বাংলাদেশের আঁটসাঁট বোলিংয়ের বিপক্ষে ভালো ব‌্যাটিংয়ে জবাব দিচ্ছে শ্রীলঙ্কা। দুই লঙ্কান ব‌্যাটসম‌্যান সাদিরা ও আসালাঙ্কা এরই মধ‌্যে ৪৭ রানের জুটি গড়েছেন। বাংলাদেশের উইকেট প্রয়োজন। কিন্তু দুই থিতু হওয়া ব‌্যাটসম‌্যান নিজেদের মনোযোগ স্থির রেখে ভালো ব‌্যাটিংয়ে উইকেট আগলে রেখেছেন। সাদিরা ৩৯ ও আসালাঙ্কা ২০ রানে ব‌্যাটিং করছেন। জয়ের জন‌্য তাদের প্রয়োজন ৭৫ রান।   

স্ট‌্যাট: ওয়ানডেতে বাঁহাতি স্পিনারদের মধ‌্যে উইকেট শিকারী তালিকায় দুইয়ে চলে আসলেন সাকিব আল হাসান। কুশল মেন্ডিসকে ফিরিয়ে ওয়ানডেতে তার উইকেট সংখ‌্যা ৩০৬টি। তার উপরে ৩২৩ উইকেট নিয়ে আছেন কেবল সনাৎ জয়াসুরিয়া। তালিকায় পরের স্থানে রয়েছেন ড‌্যানিয়েল ভেট্টরি (৩০৫) ও আব্দুর রাজ্জাক (২০৭) ।    

এবার সাকিবের উইকেট

১৫তম বলে রানের খাতা খুলেছিলেন কুশল মেন্ডিস। শুরু থেকে নড়বড়ে ছিলেন এই ব‌্যাটসম‌্যান। স্পিনার সাকিব নিজের দ্বিতীয় ওভারে ড্রেসিংরুমে পাঠালেন মেন্ডিসকে। তার আর্ম ডেলিভারীতে ফরোয়ার্ড ডিফেন্স করতে গিয়ে বল মিস করে বোল্ড হন ডানহাতি ব‌্যাটসম‌্যান। আগের বলটি টার্ন করলেও এটি সোজা স্টাম্পে ঢুকে যায়। ২১ বলে ৫ রানে আউট হন মেন্ডিস। শ্রীলঙ্কা হারাল তৃতীয় উইকেট। ১০ ওভার শেষে ৪৪ রান তুলেছে স্বাগতিকরা।   

তাসকিন-শরিফুলে শ্রীলঙ্কা শিবিরে জোড়া আঘাত

মুখোমুখি প্রথম বলে শ্রীলঙ্কার ওপেনার দিমুথ করুনারত্নকে বোল্ড করলেন তাসকিন আহমেদ। দারুণ সিম পজিশনে ইনসুইং ফুলার লেংথ ডেলিভারীতে করুনারত্নের উইকেট ভাঙলেন ডানহাতি পেসার। বাতাসে সুইংয়ের সঙ্গে বলে ছিল দারুণ গতি। তাতেই পরাস্ত বাঁহাতি ব‌্যাটসম‌্যান। 

নিজের প্রথম ওভারে ৯ রান দিলেও শরিফুল দ্বিতীয় ওভারে দলকে সাফল‌্যে ভাসালেন। তার লেংথ বল কাট করতে গিয়ে উইকেটের পেছনে ক‌্যাচ দেন পাথুম নিশাঙ্কা। উইকেটের পেছনে ভালো ক‌্যাচ নেন মুশফিকুর রহিম।  

স্বল্প পুঁজি নিয়ে লড়াই চালাতে হলে ধারাবাহিক উইকেট পেতে হবে বাংলাদেশকে। তাসকিন ও শরিফুল ভালো শুরু এনে দিয়েছেন। এমন আক্রমণ অব‌্যাহত থাকলে এই ম‌্যাচে জিততেও পারে বাংলাদেশ।  

আনকোরা বোলিং আক্রমণ নিয়ে দুর্দান্ত শ্রীলঙ্কা

টস জিতেছিল বাংলাদেশ। ব‌্যাটিং নেন সাকিব। শ্রীলঙ্কা টস জিতলে ব‌্যাটিং-ই নিত বলে জানিয়েছিলেন দাসুন। কিন্তু কেন? নিজেদের বোলিং সাফল‌্যের পর নিশ্চয়ই লঙ্কান অধিনায়ক মত পাল্টাবেন! 

বাংলাদেশকে ১৬৪ রানে আটকে দিয়ে এশিয়া কাপের মিশন শুরু করেছে শ্রীলঙ্কা। অথচ মাঠে নামার আগে তাদের বোলিং আক্রমণ নিয়ে অনেক কথা হচ্ছিল। চোটের কারণে শ্রীলঙ্কা দলে নেই মূল তিন পেসার দুশমান্তা চামিরা, দিলশান মাদুশঙ্কা ও লাহিরু কুমারা। এছাড়াও দলে নেই শ্রীলঙ্কার তারকা লেগস্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফলে মূল একাদশের চার নিয়মিত ক্রিকেটারদের ছাড়াই তাদের লড়াই। 

অথচ আনকোরা বোলিং আক্রমণ নিয়েই দুর্দান্ত তারা। আইপিএল মাতানো পেসার মাথিশা পাথিরানা ৩২ রানে ৪ উইকেট নিয়ে চমক দেখান। তুলে নেন সাকিব ও মুশফিকের উইকেট। এছাড়া স্পিনার মহেশ থিকসানা পেয়েছেন ২ উইকেট। তাতেই লণ্ডভণ্ড বাংলাদেশ শিবির। 

৪২.৪ ওভারে বাংলাদেশকে অলআউট করে শ্রীলঙ্কা বুঝিয়ে দিয়েছে এবারের এশিয়া কাপের শিরোপা ধরে রাখার মিশনেই মাঠে নেমেছে তারা। শান্তর ৮৯ রান ছাড়া বাংলাদেশের হয়ে কেউ লড়াই করতে পারেননি। বোলাররা এখন কী করেন সেটাই দেখার। 

২ রানে ৪ উইকেট হারিয়ে বাংলাদেশ থামল ১৬৪ রানে

বাংলাদেশের শেষ ৪ উইকেট তুলে নিতে মাত্র ২ রান খরচ করেছে শ্রীলঙ্কা। ১৬২ থেকে ১৬৪ রানে যেতে বাংলাদেশ হারিয়েছে ৪ উইকেট। মাহেদী হাসানের পর একে একে ড্রেসিংরুমে ফেরেন নাজমুল হোসেন শান্ত, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান। সেঞ্চুরি থেকে মাত্র ১১ রান দূরে থেকে আউট হন শান্ত। দলের হয়ে সর্বোচ্চ ৮৯ রান আসে তার ব‌্যাট থেকে। 

সেঞ্চুরি হলো না শান্তর

যেই মহেশ থিকসানা বারবার ভোগাচ্ছিলেন নাজমুল হোসেন শান্তকে, সেই অফস্পিনারই তার উইকেট পেলেন। সেঞ্চুরি থেকে ১১ রান দূরে থাকতে শান্তকে দারুণ ক‌্যারম বলে বোল্ড করেন থিকসানা। বল আউটসাইফ অফ পিচ করে দারুণ টার্ন করে। বল তার ব‌্যাট-প‌্যাড ফাঁকিয়ে দিয়ে চুমু খায় স্টাম্পের। তাতে শান্তর ইনিংসটি থেমে যায় ৮৯ রানে। ১২২ বলে ৭ বাউন্ডারিতে শান্ত দলের হয়ে সর্বোচ্চ রান করেন। ক‌্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি মিস করার আক্ষেপ নিশ্চয়ই থাকবে তার। 

ভুল বোঝাবুঝিতে রান আউট মিরাজ

এমনিতেই রান পাওয়া যাচ্ছিল না। তার উপর ধারাবাহিক উইকেট হারাচ্ছে বাংলাদেশ। এবার ড্রেসিংরুমের পথ ধরলেন মেহেদী হাসান মিরাজ। সঙ্গী নাজমুল হোসেন শান্তর সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট মিরাজ। ১১ বলে ৫ রানে থেমে যায় তার ইনিংস। 

পেসার রাজিথার বল মিড উইকেটে পাঠিয়েছিলেন মিরাজ। শান্ত রান নেওয়ার জন‌্য ডাক দিলেও মিরাজ সাড়া দেননি। তাতেই বিপদ চলে আসে। মিরাজ ক্রিজের কাছে দাঁড়িয়ে থাকেন। শান্ত তাকে পেরিয়ে ক্রিজের ভেতর ঢুকে যান। মিরাজও তাকে অনুসরণ করেন। অপরপ্রান্তে বোলার উইকেট ভাঙলে রান আউট হন মিরাজ। উইকেটে নতুন ব‌্যাটসম‌্যান দুই বছর পর জাতীয় দলে ফেরা মাহেদী হাসান। 

স্ট‌্যাট: ৩৫.৪ ওভার, ৫২ বল পর প্রথম বাউন্ডারি পেল বাংলাদেশ। স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভার বল আলতো টোকায় মিড অন দিয়ে বাউন্ডারিতে পাঠান শান্ত। 

রান তোলায় ভুগতে থাকা বাংলাদেশকে প্রবল চাপে রেখেছে শ্রীলঙ্কার বোলাররা। বাউন্ডারি তো দূরের কথা, স্ট্রাইক রোটেট করতে পারছিলেন না শান্ত ও মুশফিক। রান পেতে তাই ব‌্যতিক্রম কিছু করতেই হতো। সেই কাজ করতে গিয়ে নিজের উইকেট বিলিয়ে এলেন মুশফিক। 

পেসার পাথিরানার শর্ট বল আপারকাট করতে গিয়ে থার্ড ম‌্যান অঞ্চলে ক‌্যাচ দেন। জায়গায় দাঁড়িয়ে করুনারত্নে সহজেই বল তালুবন্দি করেন। মুশফিকের ২২ বলে ১৩ রানের ইনিংসটি থেমে যায় সেখানে। মুশফিককে ফেরাতে পাথিরানা ছিলেন কৌশলী। তিনটি ফুললেংথের পর শর্ট লেংথে বল দেন ডানহাতি পেসার। শেষ মুহূর্তে ব্যাট চালিয়েছিলেন। কিন্তু ব‌্যাটের নিচের অংশ লাগায় টাইমিং জমেনি।

বাংলাদেশ হারাল পঞ্চম উইকেট। উইকেটে নতুন ব‌্যাটসম‌্যান মেহেদী হাসান মিরাজ।  

শতরান পেরিয়ে বাংলাদেশ

৭৮ বলে ফিফটি পাওয়া বাংলাদেশ শতরান পেরিয়েছে ১৫৪ বলে। উইকেট হারানোয় ব‌্যাটসম‌্যানদের মধ‌্যে রান তোলার তেমন আগ্রাসন দেখা যায়নি। নাজমুল হোসেন শান্ত তুলনামূলক বেশি শট খেলছেন। তাওহীদ হৃদয় তাকে চতুর্থ উইকেটে দারুণ সঙ্গ দিয়েছেন। উইকেটে শান্তর সঙ্গে এখন মুশফিক ব‌্যাটিং করছেন। তাদের জুটিতে বাংলাদেশ কতদূর যায় সেটি দেখার। 

রিভিউ নিয়ে তাওহীদকে ফেরাল শ্রীলঙ্কা

শ্রীলঙ্কার অধিনায়ক দাসুন শানাকার বল এগিয়ে এসে খেলতে চেয়েছিলেন তাওহীদ হৃদয়। ব‌্যাটসম‌্যানকে এগিয়ে আসতে থেকে দাসুন একটু শর্ট বল করেন। সঙ্গে স্পিন। তাতেই তাওহীদের ইনিংস শেষ। তার ব‌্যাট ফাঁকি দিয়ে বল আঘাত করে প‌্যাডে। আম্পায়ারের কাছে আউটের আবেদনে সাড়া পায়নি শ্রীলঙ্কা। রিভিউ নেয় স্বাগতিকরা। তাতেই মেলে সাফল‌্য। ৪১ বলে ২০ রান করে তাওহীদ ফিরলেন ড্রেসিংরুমে। উইকেটে নতুন ব‌্যাটসম‌্যান মুশফিকুর রহিম।

দলকে উদ্ধার করে শান্তর ফিফটি

দাসুন শানাকার অফ স্টাম্পের বাইরের বলে কাট করে চার। সীমানায় ফিল্ডার চেষ্টা করেও নাগাল পাননি। ৪৭ থেকে নাজমুল হোসেন শান্তর রান পৌঁছে যায় ৫১-এ। ওয়ানডে ক্যারিয়ারে এ বাঁহাতির এটি চতুর্থ ফিফটি। নামের পাশে একটি সেঞ্চুরিও আছে। গত এক বছরে যে ধারাবাহিকতায় আছেন এই ব‌্যাটসম‌্যান তারই প্রমাণ দিলেন। চাপের মুখে দলকে উদ্ধার করলেন ফিফটি তুলে।   

শান্ত-হৃদয় জুটির ফিফটি

৩৬ রানে সাকিব আল হাসান বিদায় নেওয়ার পর জুটি বাঁধেন নাজমুল হোসেন শান্ত ও তাওহীদ হৃদয়। চতুর্থ উইকেটে তারা দুজন দলকে বিপদমুক্ত করেন। ৭০ বলে তাদের জুটির রান পঞ্চাশ ছুঁয়েছে। এর আগে তিন ইনিংস জুটিতে তাদের রান ছিল ৮, ৫০ ও ১৫১।

বৃষ্টি শেষে খেলা শুরু

১৬.১ ওভারের শুরুতে হঠাৎ বৃষ্টি নামে। বৃষ্টির কারণে খেলা বন্ধ হয়ে যায়। তবে কিছুক্ষণ পরেই বৃষ্টি থেমে গেলে আবার খেলা শুরু হয়।

বাংলাদেশের পঞ্চাশ

পাথিরানার করা ১৩তম ওভারের শেষ বল ব‌্যাকওয়ার্ড পয়েন্টে পাঠিয়ে প্রান্ত বদল করেন নাজমুল হোসেন শান্ত। তার ব‌্যাট থেকে আসা ওই এক রানে বাংলাদেশের দলীয় রান পঞ্চাশ স্পর্শ করে। ধীর গতিতে এগোচ্ছে বাংলাদেশের ইনিংস। শান্ত ও তাওহীদের ব‌্যাটে রানের চাকায় গতি আসে কিনা দেখার। 

সাকিবকে হারিয়ে বিপদে বাংলাদেশ

প্রথম পাওয়ার প্লে’তে ২ উইকেট হারিয়ে মাত্র ৩৪ রান তোলা বাংলাদেশ দ্বিতীয় পাওয়ার প্লে’র শুরুতেই আরেকটি উইকেট হারালো। এবার শ্রীলঙ্কা পেল দলের সবচেয়ে বড় তারকার উইকেট, সাকিব আল হাসানের।

পেসার মাথিশা পাথিরানার দ্রুতগতির বল কাট করতে গিয়ে উইকেটের পেছনে ক‌্যাচ দেন সাকিব। বল তার গ্লাভসে লেগে যায় উইকেটের পেছনে। ঝাঁপিয়ে কুশল মেন্ডিস দারুণ ক‌্যাচ নেন। ১১ বলে ৫ রানে শেষ বাংলাদেশের অধিনায়কের ইনিংস। উইকেটে নতুন ব‌্যাটসম‌্যান তাওহীদ হৃদয়।  

উইকেট উপহার দিয়ে এলেন নাঈম

আগের ওভারে পেসার রাজিথাকে দারুণ এক কভার ড্রাইভে চার মেরে মুগ্ধ করেছিলেন নাঈম শেখ। এর আগে ইনিংসের প্রথম ওভারেও এই পেসারের বলে বাউন্ডারি হাঁকান নাঈম। উইকেটে থিতু হয়ে এক দুই রানে এগিয়ে যাচ্ছিলেন এই ওপেনার। কিন্তু নিজেকে স্থির রাখতে পারলেন না। স্পিনার ধনাঞ্জয়া ডি সিলভার বল এগিয়ে এসে খেলতে গিয়ে টাইমিং মিস করে পয়েন্টে ক‌্যাচ তোলেন। সেখানে সহজ ক‌্যাচ নিয়ে নিশাঙ্কা ব‌্যাটসম‌্যানকে ড্রেসিংরুমের পথ দেখান। ২৩ বলে ৩ বাউন্ডারিতে ১৬ রান করেন নাঈম। উইকেটে নতুন ব‌্যাটসম‌্যান সাকিব আল হাসান।   

জীবন পেলেন শান্ত

পেসার রাজিথার বল আগ্রাসী মনোভাবে ড্রাইভ করেছিলেন নাজমুল হোসেন শান্ত। ঠিকঠাক টাইমিং মেলেনি। মিড অনে শানাকা ছিলেন প্রস্তুত। দারুণ দক্ষতায় বলের ওপর ঝাঁপিয়ে পড়েন লঙ্কান অধিনায়ক। কিন্তু শেষ মুহূর্ত পর্যন্ত বল হাতে জমিয়ে রাখতে পারেননি। তাতে ২ রানে জীবন পান বাঁহাতি ব‌্যাটসম‌্যান। 

স্ট‌্যাট: বাংলাদেশের ১৬তম ব্যাটসম্যান হিসেবে অভিষেকে শূন্য রানে আউট হলেন তানজিদ হাসান তামিম। ওপেনার হিসেবে চতুর্থ। আগের তিন ওপেনার ছিলেন নুরুল আবেদীন, হারুনুর রশিদ ও রফিকুল খান।   

শূন্যে শুরু তানজিদের

অভিষেক রাঙাতে পারলেন না তানজিদ হাসান তামিম। রানের খাতা খোলার আগেই আউট বাঁহাতি ব‌্যাটসম‌্যান। দ্বিতীয় ওভারে স্পিনার মহেশ থিকসানাকে বোলিংয়ে এনে চমকে দেন লঙ্কান অধিনায়ক শানাকা।

নিজের দ্বিতীয় বলে থিকসানা পেয়ে যান সাফল‌্য। এলবিডব্লিউ করে ফেরান তানজিদকে। উইকেটের উপরের বলে ব‌্যাট ছোঁয়াতে পারেননি তানজিদ। আম্পায়ার আঙুল তুলতে সময় নেননি। রিভিউও চায়নি বাংলাদেশ। এর আগে প্রথম বলেও ব‌্যাট চালাতে গিয়ে ব‌্যর্থ হন তিনি। তাতে শূন‌্য রানে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হলো এই ওপেনারের।

ওই ওভারের শেষ বলে নাজমুল হোসেন শান্তর আউটের আবেদন করে ব‌্যর্থ হয়ে রিভিউ চায় শ্রীলঙ্কা। রিপ্লেতেও ফল পাল্টায়নি। বল আউটসাইড অফ থাকায় রিভিউ কাজে আসেনি।  

অপরপ্রান্তে থাকা নাঈম শেখ বাউন্ডারিতে রানের খাতা খোলেন। প্রথম ওভারে পেসার রাজিথার ওভারপিচ বল ড্রাইভ করে বাউন্ডারিতে পাঠান বাঁহাতি ব‌্যাটসম‌্যান। 

ব্যাটিংয়ে বাংলাদেশ, অভিষেক তানজিদের

টস: টস জিতে বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান ব‌্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন। পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় সাড়ে তিনটায় ম‌্যাচটি শুরু হবে। 

বাংলাদেশ একাদশ: সাকিব আল হাসান, নাঈম শেখ, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, তাওহীদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, শেখ মেহেদী, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান। 

তানজিদের অভিষেক, তিন পেসার ও দুই স্পিনার নিয়ে বাংলাদেশ

বাংলাদেশের ১৪৩ নম্বর ওয়ানডে ক‌্যাপ পেলেন তানজিদ হাসান তামিম। তামিম ইকবাল চোটে থাকায় তানজিদের সুযোগ মেলে স্কোয়াডে। এবার একাদশেও সুযোগ হয়ে গেল তার। প্রতিশ্রুতিশীল এই ওপেনারের থেকে অনেক প্রত‌্যাশা টিম ম‌্যানেজমেন্টের। আক্রমণাত্মক ব‌্যাটিংয়ে সামর্থ‌্য আছে বলে যুব বিশ্বকাপজয়ী ক্রিকেটারকে সুযোগ দেওয়া হয়েছে। এবার বড় মঞ্চে বাঁহাতি ওপেনারের প্রমাণের পালা। 

এদিকে তিন পেসার ও দুই স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছেন সাকিব। শরিফুল, তাসকিন ও মোস্তাফিজ পেস আক্রমণ সামলাবেন। সাকিবের সঙ্গে আছেন মিরাজ ও মাহেদী। 

উইকেটে বড় রান প্রত‌্যাশা করছেন সাকিব। ড্রাই উইকেট। তাই পেসারদের সঙ্গে স্পিনাররাও সুবিধা পাবে বলে বিশ্বাস তার। শানাকাও টস জিতলে ব‌্যাটিং নেওয়ার কথা বলেছেন। 

শ্রীলঙ্কা একাদশ: দাসুন শানাকা, পাথুম নিসাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশল মেন্ডিস, চারিথ আসালঙ্কা, ধনঞ্জয়া ডি সিলভা, সাদিরা সামরাবিক্রমা, মহেশ থিকসানা, দুনিথ ওয়েলালাগে, মাথিশা পাথিরানা ও কাসুন রাজিথা।

 

 

বাংলাদেশের সামনে চোট-জর্জরিত শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা মাঠে নামতে পারছে এটাই মনে হয় যথেষ্ট! নাকি? যেভাবে একের পর এক তাদের ক্রিকেটার চোটে পড়েছেন তাতে কার জায়গায় কাকে নেবে তা নিয়ে দুশ্চিন্তায় পড়ে গিয়েছিল টিম ম‌্যানেজমেন্ট। তাইতো শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করে প্রতিযোগিতা শুরুর একদিন আগে নিজেদের দল ঘোষণা করে লঙ্কানরা। 

চোটের কারণে শ্রীলঙ্কা দলে নেই মূল তিন পেসার দুশমান্তা চামিরা, দিলশান মাদুশঙ্কা ও লাহিরু কুমারা। এছাড়াও দলে নেই শ্রীলঙ্কার তারকা লেগস্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। ফলে মূল একাদশের চার নিয়মিত ক্রিকেটারদের ছাড়াই অতিথিদের বিপক্ষে মাঠে নামতে হবে স্বাগতিক শ্রীলঙ্কাকে। 

বাংলাদেশ দলেও সম‌স‌্যা রয়েছে। এই টুর্নামেন্ট শুরুর আগেই চোটের কারণে তামিম ইকবাল নিজেকে সরিয়ে নিয়েছেন। ছিটকে গেছেন লিটন দাস। বাংলাদেশ হারিয়েছে ইবাদত হোসেনকেও। ফলে দুই দল সমান অবস্থায় আছে বললেও ভুল হবে না। 

হেড টু হেড

ওয়ানডেতে দুই দল এর আগে ৫১ ম‌্যাচে মুখোমুখি হয়েছে। যেখানে শ্রীলঙ্কার ৪০ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় কেবল ৯টি। ফল আসেনি ২ ম‌্যাচে। দুই দল সবশেষ ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিল ২০২১ সালে। তিন ম‌্যাচের সিরিজে ২-১ ব‌্যবধানে জিতেছিল বাংলাদেশ। 

সাকিবের নতুন পথ চলা

ওয়ানডে অধিনায়ক হিসেবে দ্বিতীয় ইনিংস শুরু করতে যাচ্ছেন সাকিব আল হাসান। তামিম ইকবাল দায়িত্ব থেকে সরে যাওয়ার পর বিসিবি সাকিবের কাঁধে নেতৃত্বভার দিয়েছেন। মাশরাফি বিন মুর্তজার ইনজুরিতে ২০০৯ সালে দায়িত্ব পান সাকিব। এরপর ২০১১ বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেন তিনি। এরপর অস্ট্রেলিয়া ও জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের পর তাকে দায়িত্ব থেকে সরিয়ে দেয় বিসিবি।

মাশরাফি ২০১৪ সালে পুনরায় দায়িত্ব পেলে সাকিবকে করা হয় সহ অধিনায়ক। এরপর মাশরাফির অনুপস্থিতিতে তিনটি ম‌্যাচে ভারতপ্রান্ত অধিনায়ক হিসেবে সাকিব দলকে নেতৃত্ব দেন। এবার পাকাপাকিভাবে নতুন পথ চলা শুরু হলো বাংলাদেশের ক্রিকেটের ধ্রুবতারার। এর আগে তার নেতৃত্বে ৫০ ম‌্যাচ খেলে ২৩টিতে জিতেছে বাংলাদেশ। হেরেছে ২৬টি। এবার তার সফর কেমন হয় সেটাই দেখার অপেক্ষা।

ইয়াসিন/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়