ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

পরিসংখ্যানে ভারত-পাকিস্তান মহারণ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৮, ১ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৩:০৯, ১ সেপ্টেম্বর ২০২৩
পরিসংখ্যানে ভারত-পাকিস্তান মহারণ

ক্রিকেট সমর্থকদের কাছে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই এক অন্যরকম উন্মাদনা। এশিয়া কাপে এবারের আসরে দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেলেও সবার অপেক্ষা ছিল ২ সেপ্টেম্বরের। চোখ দুই চিরপ্রতিদ্বন্দ্বীর লড়াইয়ের দিকে।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে শনিবারের ম্যাচ ঘিরে বেড়েই চলছে উন্মাদনার পারদ। তাতে দুই দলের ইতিহাস থেকে শুরু করে হিসেবনিকেশের পরিসংখ্যানও চলে আসছে। মহাদ্বৈরথের আগে সেসবের কিছু অংশ দেখে নেওয়া যাক।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে (ওয়ানডে) পাক-ভারত দ্বৈরথের ইতিহাসের বয়স পাঁচ দশকেরও বেশি। এই দুই দলের লড়াইয়ের ইতিহাস ৫৫ বছরের পুরনো।

ওয়ানডে ক্রিকেটে এখনও পর্যন্ত সব ধরণের প্রতিযোগিতা মিলিয়ে ১৩২ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। দুই দেশের এই মুখোমুখি দ্বৈরথে বেশ এগিয়ে আছে সবুজ জার্সিধারীরা। ১৩২ ম্যাচের ৭৩টি জিতেছে পাকিস্তান। ৫৫টি ম্যাচে জিতেছে ভারত। ৪টি ম্যাচে কোনও ফলাফল আসেনি।

এশিয়া কাপে দুই দলের মুখোমুখি লড়াইয়ে অবশ্য এগিয়ে রোহিত শর্মার দল। এশিয়ার বিশ্বকাপ খ্যাত এই আসরে ওয়ানডে সংস্করণে দুই দল ১৩বার একে অপরের মুখোমুখি হয়েছে। তার মধ্যে ৭টি ম্যাচে জিতেছে ভারত। বিপরীতে ৫ জয় পাকিস্তানের। ১টি ম্যাচে কোনো ফল হয়নি।

এশিয়া কাপের ম্যাচের ভেন্যু ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামেও দুই দলের লড়াইয়ে এগিয়ে ভারত। এই মাঠে ওয়ানডেতে ৩ ম্যাচ খেলে ৩টি ম্যাচেই জিতেছে ভারত। এখানে ঠিক উল্টো রেকর্ড পাকিস্তানের। এই মাঠে ৫টি ম্যাচ খেলে ৩ জয়ের বিপরীতে ২ হার বাবর আজমের দলের।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়