ঢাকা     শনিবার   ২৯ জুন ২০২৪ ||  আষাঢ় ১৫ ১৪৩১

পাকিস্তান-ভারত আগুনে লড়াইয়ের অপেক্ষা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৮, ২ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১১:৫৯, ২ সেপ্টেম্বর ২০২৩
পাকিস্তান-ভারত আগুনে লড়াইয়ের অপেক্ষা

পাকিস্তান-ভারত ক্রিকেট দ্বৈরথ। যে দ্বৈরথকে কেন্দ্র করে গোটা ক্রিকেট বিশ্বই দুই ভাগে বিভক্ত। বৈরী ভূ-রাজনৈতিক সম্পর্কের কারণে এই দুই দলের ক্রিকেট লড়াই বহু আগে থেকে ভিন্ন আবহ তৈরি করে। ভিন্ন উত্তেজনার জন্ম দেয়।

সেই ঝাঁজ ছড়িয়ে পড়ে গোটা ক্রিকেট বিশ্বে। বিশ্ব ক্রিকেটে ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম উন্মাদনা, উত্তেজনা, উত্তাপ; যার জন্য সমগ্র বিশ্বের ক্রিকেট ভক্তরা থাকে উদগ্রীব। আজ ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামের ম্যাচকে ঘিরে বেড়েই চলছে উন্মাদনার পারদ। 

দুদেশের দ্বিপক্ষীয় সিরিজ বন্ধ। আইসিসির বৈষয়িক টুর্নামেন্ট আর মহাদেশীয় প্রতিযোগিতা এখন দুই দলের মুখোমুখি হওয়ার মঞ্চ। আজ গ্রুপ-পর্বের ম্যাচে ক্রিকেটের চিরপ্রতিদ্বন্দ্বী দুই পরাশক্তি মুখোমুখি হচ্ছে নিরপেক্ষ ভেনু‌্যতে। বাংলাদেশ সময় সাড়ে তিনটায় শুরু হবে দুই দলের ম‌্যাচ।

বরাবরই পাকিস্তান ভারত লড়াই মানে, পাকিস্তানের বোলার বনাম ভারতের ব‌্যাটসম‌্যানদের দ্বৈরথ। এমন না যে বাকিরা স্রেফ দর্শক। লড়াই থাকে বাকিদেরও। কিন্তু মূল আকর্ষণ পাকিস্তানের বোলার বনাম ভারতের ব‌্যাটসম‌্যানদের ভেতরেই থাকে। এবারও সেই আলোচনা চলছে। রোহিত শর্মা বনাম শাহিন শাহ আফ্রিদি, বিরাট কোহলি বনাম হারিস রউফ, বাবর আজম বনাম জসপ্রিত বুমরাহকে নিয়ে তুমুল আলোচনা। কথার লড়াইয়ের সঙ্গে চলছে ক্রিকেটীয় বিশ্লেষণ। 

পাকিস্তান প্রতিযোগিতার শুরুটা দুর্দান্ত করেছে। উদ্বোধনী ম্যাচেই দুর্বল নোপালের বিপক্ষে ২৩৮ রানের বিশাল জয় পায় তারা। পরিসংখ্যান নাড়িয়ে দিয়ে ১৫১ রানের অনবদ্য ইনিংস খেলেন অধিনায়ক বাবর আজম। ইফতিখার আহমেদের ব্যাট থেকে আসে অপরাজিত ১০৯ রান। ওদিকে বোলাররা ছিলেন দ‌্যুতিময়। ৪ উইকেট নেন শাদাব খান। শাহীন ও হারিস রউফের শিকার ২টি করে।

ভারত আজকেই প্রথম মাঠে নামবে। তবে একদিকে ভারত রয়েছে বেশ চনমনে, পাকিস্তান বেশ ক্লান্ত। ৩০ আগস্ট নিজেদের মাটিতে ম‌্যাচ খেলে পরদিন শ্রীলঙ্কায় উড়াল দেয়। গতকাল অনুশীলন শেষে আজ আবার মাঠে নামবে তারা। অন‌্যদিকে ভারত শ্রীলঙ্কায় পৌঁছে একদিন বিশ্রামের পর একদিন অনুশীলন করে। 

এবার এশিয়া কাপে দুই দলের তিনটি ম‌্যাচ হওয়ার সম্ভাবনা রয়েছে। আজকের পর সুপার ফোর হয়ে ফাইনালে উঠলে এক আসরেই দুই দল দুই সপ্তাহে তিনটি ম‌্যাচ খেলবে। যদিও সেই ১৯৮৪ থেকে এখন পর্যন্ত  একবারও এই দুই দল ফাইনালে মুখোমুখি হয়নি।  

তবে এই ম্যাচ নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। বৃষ্টির কারণে বিঘ্নিত হতে পারে ম্যাচটি। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী শনিবার শ্রীলঙ্কার ক্যান্ডিতে বৃষ্টির সম্ভাবনা ৯০ শতাংশ। বিগত দুই দিন ধরেই বেশ প্রবল বৃষ্টি হচ্ছে পাল্লেকেলেতে। আবহাওয়া বিষয়ক অ্যাপসের ধারণা অনুযায়ী ম্যাচের দিন পরিস্থিতি আরও খারাপ হতে পারে।

রেকর্ড কর্ণার

১৩২ ওয়ানডের ৭৩টিতে জয় পাকিস্তানের। ভারত জিতেছে ৫৫ ম্যাচে। ৪টির ফল হয়নি। আর ওয়ানডে সংস্করণের এশিয়া কাপে ১৩ দেখায় ৭ জয়ে এগিয়ে ভারত। পাকিস্তানের জয় ৫টিতে। ফল হয়নি ১ ম্যাচে। ক্যান্ডির এই ভেন্যুতে ৩ ম্যাচ খেলে ৩টিতেই জিতেছে ভারত, যেখানে ৫ ম্যাচ খেলে পাকিস্তানের জয় ৩টিতে, হার ২।

অধিনায়করা কী বলছেন?

বাবর আজম
`বাবর বনাম কোহলির লড়াই এই তর্কটা ভক্তদের করতে দিন। প্রত‌্যেকের নিজস্ব ভাবনা আছে। আমি তাদের মত নিয়ে আলোচনা করতে চাই না। সে আমার বড় এবং বড়দের প্রতি আমার সম্মান রয়েছে। এটা বিষয় না সে কোন দেশের। আমি তার থেকে অনেক কিছু শিখেছি। ২০১৯ বিশ্বকাপে আমি তার সঙ্গে কথা বলে অনেক কিছু জেনেছি।; 

রোহিত শর্মা
‘বরাবরই পাকিস্তানের হাতে ভালো বোলার থাকে। ওদের কী শক্তি, কোথায় বল করে, কোথায় বল করে না, সেটা আমরা দেখেছি। এতদিন ধরে খেলছি। তার ফলে আমাদের যে অভিজ্ঞতা তৈরি হয়েছে, সেটা কাজে লাগিয়ে ওদের বিরুদ্ধে খেলতে হবে। এটাই হচ্ছে মূল বিষয়। সেভাবেই আগামিকাল (শনিবার) ওদের বিরুদ্ধে খেলব।’


ম‌্যাচটা জিততে হলে মাঠের লড়াইয়ে সেরা ক্রিকেটই খেলতে হবে। সেদিকেই নজর দুই দলের। কথার লড়াই, ব‌্যাট-বলের প্রতিদ্বন্দ্বীতা শেষে কার মুখে শেষ হাসি ফোটে সেটাই দেখার। 

ঢাকা/ইয়াসিন 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়