ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

ঘরের মাঠে ধবলধোলাই হলো দ. আফ্রিকা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ৩ সেপ্টেম্বর ২০২৩  
ঘরের মাঠে ধবলধোলাই হলো দ. আফ্রিকা

অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের ঘরের মাঠে ধবলধোলাইয়ের শিকার হয়েছে দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টি সিরিজের শেষটিতে আজ রোববার তারা ৫ উইকেটে হার মেনেছে অজিদের কাছে। তাতে তিন ম্যাচ সিরিজ সফরকারীরা জিতে নিয়েছে ৩-০ ব্যবধানে।

ডারবানে আজ প্রোটিয়ারা আগে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে ১৯০ রান তোলে। জবাবে ৪৮ বলে ৮টি চার ও ৬ ছক্কায় ত্রাভিস হেডের ৯১ রানের অনবদ্য ইনিংসে ভর করে ৫ উইকেট ও ১৩ বল হাতে রেখে জয় তুলে নেয় ক্যাঙ্গারু বাহিনী।

রান তাড়া করতে নেমে প্রথম বলেই ম্যাথিউ শর্টের উইকেট হারায় অস্ট্রেলিয়া। গোল্ডেন ডাক মেরে ফেরেন তিনি। ৪৩ রানের মাথায় আউট হন অধিনায়ক মিচেল মার্শ (১৫)। সেখান থেকে জশ ইঙ্গলিসকে সঙ্গে নিয়ে হেড দলীয় সংগ্রহকে টেনে ১৪৮ পর্যন্ত। এই রানে ইঙ্গলিস ফেরেন ২২ বলে ৪২ রান করে। তার ইনিংসে ১টি চার ও ৪টি ছক্কার মার ছিল।

১৮৬ রানের মাথায় হেড আউট হন ৯১ রানের ইনিংস খেলে। এরপর ১৮৭ রানের মাথায় টিম ডেভিড ১ রান করে আউট হন। কিন্তু অভিজ্ঞ মার্কাস স্টয়েনিস ২ চার ও ৩ ছক্কায় ২১ বলে অপরাজিত ৩৭ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তার সঙ্গে ২ রানে অপরাজিত ছিলেন অ্যাস্টন টার্নার।

বল হাতে দক্ষিণ আফ্রিকার বিয়র্ন ফরচুন ও জেরাল্ড কোয়েৎজি ২টি করে উইকেট নেন।

তার আগে প্রোটিয়াদের ১৯০ রানের ইনিংসে সর্বোচ্চ ৪৮ রান করেন ডনোভান ফেরেইরা। মাত্র ২১ বলে ১টি চার ও ৫ ছক্কায় এই রান করেন তিনি। রেজা হেনড্রিকস ২ চার ও ২ ছক্কায় ৪২ ও এইডেন মার্করাম ৪টি চার ও ২ ছক্কায় করেন ৪১ রান। এছাড়া ট্রিস্টেন স্টুবস ২৫ ও কোয়েৎজি ১৩ রান করেন।

বল হাতে অস্ট্রেলিয়ার শন অ্যাবোট ৪ ওভারে ১ মেডেনসহ ৩১ রান দিয়ে ৪টি উইকেট নেন। আর স্টয়েনিস ৪ ওভারে ৩৯ রান দিয়ে নেন ২টি উইকেট।

৯১ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হন হেড। আর সিরিজে ১৮৬ রান করে সিরিজসেরা হন অধিনায়ক মার্শ।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়