ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

আবার নাটকীয়তা

এসিসি ‘তুমি কার, কে তোমার’

সাইফুল ইসলাম রিয়াদ, ক্যান্ডি থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৫, ৪ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৭:৪৮, ৪ সেপ্টেম্বর ২০২৩
এসিসি ‘তুমি কার, কে তোমার’

ক্যান্ডির গুঁড়িগুঁড়ি বৃষ্টিতে যখন ভারত-পাকিস্তান মহারণ ভেসে যাওয়ার পথে তখন ভারতের এক সংবাদকর্মী বলছিলেন, ‘ভারতীয় দলের চাহিদা পূরণ করতে গিয়েই আজকের ম্যাচের এই অবস্থা।’ শেষ পর্যন্ত এক ইনিংস পর সেই ম্যাচ পরিত্যাক্ত হয়, দর্শকরা ফেরেন মলিন মুখে, ব্যবসায় ভাটা পড়ে সম্প্রচার কোম্পানির। আর তাতেই শুরু হয় নতুন নাটক।

লাহোরে বাংলাদেশের জয়োৎসব শেষ না হতেই ক্রীড়া বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন একটি প্রতিবেদনে জানায়, বৃষ্টির কারণে বদলে যেতে পারে এশিয়া কাপ সুপার ফোরের ভেন্যু! কিন্তু এখানেও ভারতীয় দলের চাহিদায় ঝুলছে ভেন্যুর ভবিষ্যত।

বৃষ্টির প্রকোপ থেকে বাঁচতে সম্প্রচার কোম্পানি পূর্ব নির্ধারিত ভেন্যু কলম্বো বদলে ডাম্বুলায় যেতে চায়। কিন্তু আবাসনের সুযোগ সুবিধার কথা বলে বেঁকে বসে ভারত। পরিবর্তে নাম আসে হাম্বানটোটার। কিন্তু দুর্গম অঞ্চল হওয়ায় সেখানে সম্প্রচার প্রতিষ্ঠানের যেতে অনীহা। এ ছাড় শ্রীলঙ্কা ক্রিকেট জানায় হাম্বানটোটায় আছে ফ্লাডলাইটের সমস্যাও।

সোমবার (৪ সেপ্টেম্বর) ভারত-নেপাল ম্যাচের আগে পাল্লকেলেতে আসতেই শোনা যায় নতুন খবর। শ্রীলঙ্কা পর্বের বাকি সব খেলা হবে পাল্লেকেলতেই! শ্রীলঙ্কা ক্রিকেটের এক অফিসিয়াল রাইজিংবিডিকে জানিয়েছেন, ‘পুরো টুর্নামেন্ট ক্যান্ডির পাল্লকেলেতে রাখার আলোচনাও চলছে। এমনকি ব্রডকাস্টারও এটা চায়। কারণ, তাদের সবধরণের সেটাপ এখানে আছে।’

ক্যান্ডিতে বৃষ্টি হলেও তা কলম্বোর মতো নয়। গত কয়েকদিন ধরে টানা বৃষ্টিতে শঙ্কা আরও বাড়াচ্ছে। কলম্বোয় বৃষ্টি বাড়তে থাকলে পুরো টুর্নামেন্টই বৃষ্টির জলে ভেসে যেতে পারে। তাই ব্রডকাস্টার কোম্পানির মতে ডাম্বুলা-কলম্বো না হওয়ার চেয়ে ক্যান্ডিতে হওয়াই শ্রেয়। 

শ্রীলঙ্কা ক্রিকেট থেকে জানা যায়, আজ সন্ধ্যার মধ্যে এসিসি বৈঠকে বসে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে। আগামীকাল শেষ হবে গ্রুপপর্বের খেলা। ৬ সেপ্টেম্বর থেকে লাহোরে শুরু হবে সুপার ফোরের খেলা। ৯ সেপ্টেম্বর থেকে শ্রীলঙ্কায় শুরু হবে সুপার ফোরের ম্যাচ। টুর্নামেন্টের মাঝপথে এভাবে ভেন্যু বদলে গেলে দলগুলোও পড়বে বিপাকে।

এবারের এশিয়া কাপ আয়োজক ছিল পাকিস্তান। এখানেও বাঁধা হয়ে দাঁড়ায় ভারত। পাকিস্তানও নাছোড়বান্দা। শেষ পর্যন্ত নানা নাটকীয়তার পর হাইব্রিড মডেলে রাজি হয় দুই দেশ। এখানেও ভেন্যু রাখা হয় ভারতের চাহিদামতোই। তাইতো প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেসে যাওয়ায় ক্ষোভ ঝারছিলেন ভারতীয় এই সংবাদকর্মী।

এশিয়া কাপের আয়োজন করে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। সব দলের উর্ধ্বে শেষ কথা হওয়ার কথা এসিসি’র। কিন্তু এসিসি নিয়ম-নীতিকে বুড়ো আঙুল দেখিয়ে পূরণ করা হচ্ছে ভারতীয় দলের স্বার্থ। হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের কবিতার একটি লাইন দিয়ে বলতে হয়, ‘এসিসি, তুমি কার কে তোমার!’

ক্যান্ডি/রিয়াদ/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়