ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

সুপার ফোরে শ্রীলঙ্কা

আফগানদের স্বপ্ন ভেঙে চুরমার

ক্রীড়া প্রতিবেদক, ক্যান্ডি থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৩, ৫ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ০০:০১, ৬ সেপ্টেম্বর ২০২৩
আফগানদের স্বপ্ন ভেঙে চুরমার

৩৭তম ওভারে তিন চারে খুব কাছে নিয়ে গিয়েছিলেন রশিদ খান। ৩৮তম ওভারের প্রথম বলে ৩ রান নিতে পারলে শ্রীলঙ্কাকে কাঁদিয়ে সুপার ফোরে জায়গা করে নিতো আফগানিস্তান। কিন্তু আফগানদের শেষ ব্যাটার মুজিব উর রহমান কোনো রানই নিতে পারেননি। উলটো আউট হয়ে ফেরেন সাজঘরে। হেরে যায় আফগানিস্তান। সুপার ফোরে চলে যায় শ্রীলঙ্কা।

দুই দলের সামনেই ছিল বাঁচা-মরার লড়াই। প্রথম ম্যাচ জেতায় এগিয়ে ছিল শ্রীলঙ্কা। সেদিকে নজর না দিয়ে আফগানরা খেলছে ফিয়ারলেস ক্রিকেট। টস জিতে আগে ব্যাটিং করে ৮ উইকেটে ২৯১ রান করে শ্রীলঙ্কা। সমীকরণ অনুযায়ী সুপার ফোরে যেতে হলে আফগানদের এই রান তাড়া করতে হতো ৩৭.১ ওভারে। ফিয়ারলেস ক্রিকেটে সেই পথেই ছিলেন মোহাম্মদ নবী-রশিদ খানরা। শেষ পর্যন্ত রান তাড়া করতে নেমে ৩৭.১ ওভারে ২৮৯ রানে অলআউট হয় আফগানিস্তান।

শেষে দিকে জান-প্রান দিয়ে লড়াই করা রশিদ অপরাজিত ছিলেন ১৬ বলে ২৭ রান করে। তার ইনিংসটি সাজানো ছিল ৪টি চার ও ১টি ছক্কায়। ২৭ রানে ২ উইকেট হারিয়ে শুরু করলেও পথ হারায়নি আফগানরা। গুলবাদিন নাঈব (২২) ও রহমত শাহ (৪৫) প্রতিরোধ গড়েন। তারা ফিরলে অধিনায়ক হাশমতুল্লাহ শাহিদিকে নিয়ে ঝড় তোলেন মোহাম্মদ নবী। দুজনে ঝড় তুলে মাত্র ৪৭ বলে ৮০ রান যোগ করেন।

মাত্র ২৪ বলে ফিফটি করেন নবী। ৩২ বলে ৬৫ রান করে ম্যাচটি নাগালের মধ্যে নিয়ে এসেছিলেন এই অলরাউন্ডার। নবী ফেরার পর ফেরেন হাশমতুল্লাহও। তার ব্যাট থেকে আসে ৬৬ বলে ৫৯ রান করেন। নবী-হাশমতুল্লাহ ফেরার পর রশিদ চেষ্টা করেছিলেন, কিন্তু পারলেন না সঙ্গীর অভাবে। 

শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন কাসুন রাজিথা। তবে ছিলেন খরুচে। ১০ ওভারে তিনি দেন ৭৯ রান। দুনিথ ওয়ালালাগে ও ধনাঞ্জয়া ডি সিলভা ২টি করে উইকেট নেন।

এর আগে শ্রীলঙ্কা ঝড়ো শুরু করেও রান তিনশ পার করতে পারেনি। ৮৪ বলে সর্বোচ্চ ৯২ রান করেন কুশল মেন্ডিস। মাঝে ৬ রানে ৪ উইকেট হারিয়ে তারা বিপাকে পড়ে। শেষ দিকে থিকশানা-দিমুথ ৬৩ বলে ৬৪ রান যোগ করেন। এ ছাড়া নিসানকা ৪১ ও করুনারত্নে ৩২ রান করেন। আফগানদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট নেন নাঈব।

বি গ্রুপ থেকে শীর্ষে থেকে সুপার ফোর নিশ্চিত করে শ্রীলঙ্কা। এর আগে আফগানিস্তানকে ৮৯ রানে হারিয়ে বাংলাদেশ সুপার ফোরের টিকিট কাটে। 

ক্যান্ডি/রিয়াদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়