ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৪, ৭ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ০৯:৪৩, ৭ সেপ্টেম্বর ২০২৩
ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ

বছরের সেরা ফুটবলারের পুরস্কার ব্যালন ডি’অরের জন্য ৩০ সদস্যের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এই তালিকায় এবারও আছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। তার সঙ্গে আছেন ম্যানচেস্টার সিটির নরওয়েজীয় তারকা আরলিং হাল্যান্ডও।

সংক্ষিপ্ত তালিকায় আরও আছেন রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটানো ভিনিসিয়াস জুনিয়র, রুদ্রি ও করিম বেনজেমা। ম্যানসিটির ট্রেবল জয়ে বড় ভূমিকা রাখা বেলজিয়ামের কেভিন ডি ব্রুইনও আছেন সেরা ফুটবলারের পুরস্কারের লড়াইয়ে।

পূর্বে প্রতি বছরের পারফর্ম্যান্স বিবেচনায় ব্যালন ডি’অর দেওয়া হতো। কিন্তু বর্তমানে এই নিয়মে পরিবর্তন এনেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এখন থেকে ফুটবলের প্রতিটি মৌসুমে (আগস্ট থেকে জুলাই) বিবেচনায় এনে এই পুরস্কার দেওয়া হবে।

আরো পড়ুন:

নতুন নিয়মের কারণে এই তালিকায় আবারও জায়গা পেয়েছেন লিওনেল মেসি। গত বছরের আগস্টের শুরু থেকে এই বছরের জুলাইয়ের শেষ পর্যন্ত পারফর্ম্যান্সকে বিবেচনায় জায়গা করে নিয়েছেন ৩৬ বছর পর দলকে বিশ্বকাপ এনে দেওয়া ইন্টার মায়ামি তারকা।

২০২২-২৩ ব্যালন ডি'অরের জন্য ৩০ জনের সংক্ষিপ্ত তালিকা:
করিম বেনজেমা, জোসকো গ্যাভারদিওল, জামাল মুসিয়ালা, আন্দ্রে ওনানা, মোহামেদ সালাহ, বুকায়ো সাকা, কেভিন ডি ব্রুইন, জুড বেলিংহাম, কোলো মুয়ানি, বার্নার্ডো সিলভা, খভিচা কভারতসখেলিয়া, নিকোলো বারেলা, এমিলিয়ানো মার্টিনেজ, রুবেন ডায়াস, আরলিং হাল্যান্ড, মার্টিন ওডেগার্ড, ইল্কে গুন্ডোগান, ইয়াসিন বুনু, জুলিয়ান আলভারেজ, ভিনিসিয়াস জুনিয়র, লিওনেল মেসি, রুদ্রি, লাউতারো মার্টিনেজ, অ্যান্তোনিও গ্রিজম্যান, রবার্ট লেভানডোভস্কি, কিম মিন-জায়ে, লুকা মডরিচ, কিলিয়ান এমবাপ্পে, ভিক্টর ওসিমহেম ও হ্যারি কেইন।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়