ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

যেসব কারণে অষ্টম ব্যালন ডি’অর জিততে পারেন মেসি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৫, ৭ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১০:২৯, ৭ সেপ্টেম্বর ২০২৩
যেসব কারণে অষ্টম ব্যালন ডি’অর জিততে পারেন মেসি

ব্যালন ডি’অর আর মেসি যেন এক সুতোয় গাঁথা। এখন পর্যন্ত ক্যারিয়ারে ৭টি ব্যালন ডি’অর জিতেছেন আর্জেন্টাইন তারকা। যা একজন খেলোয়াড়ের হিসেবে এখন পর্যন্ত সর্বোচ্চ। এ পুরস্কার তারচেয়ে বেশি জিততে পারেনি আর কেউ। ধারবাহিকতা ধরে রেখে আরেকটি বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ের দ্বারপ্রান্তে মেসি। 

২০২২-২৩ মৌসুমের সেরা ফুটবলারদের সংক্ষিপ্ত তালিকা ঘোষণা করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এই তালিকায় আবারও জায়গা করে নিয়েছেন মেসি। এবারও তার সামনে এই পুরস্কার জেতার মোক্ষম সুযোগ। গেল বছরের আগস্ট থেকে এই বছরের জুলাই পর্যন্ত মেসির পারফর্ম্যান্স সে কথাই বলছে।

ব্যালন ডি’অরের সংক্ষিপ্ত তালিকায় মেসির জায়গা পাওয়ার অন্যতম কারণ কাতার বিশ্বকাপে শিরোপা জয়। সেই আসরে একা হাতেই দলকে ফাইনালে টেনে নিয়ে গেছেন আর্জেন্টাইন জাদুকর। ফাইনালেও দেখিয়েছেন ভেলকি। দলকে শিরোপা জেতানোর পাশাপাশি নিজেও হয়েছেন আসরের সেরা খেলোয়াড়।

ক্লাব ফুটবলেও আধিপত্য বজায় রেখেছেন সাতবারের ব্যালন ডি’অর জয়ী। প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ছাড়ার পর যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মায়ামির হয়ে দুর্দান্ত পারফর্ম্যান্স করেছেন মেসি। জুলাইয়ের মধ্যে মায়ামির হয়ে সাত গোল ও তিন অ্যাসিস্ট করেছেন। জিতেছেন একটি শিরোপাও। যা টার্নিং পয়েন্ট।

অষ্টম ব্যালন ডি’অর জেতার লড়াইয়ে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার সিটির নরওয়েজীয় তারকা আরলিং হাল্যান্ড। প্রিমিয়ার লিগের গেল মৌসুমে প্রথমবার ট্রেবল (প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ) জয়ের স্বাদ পায় সিটি। তাতে ৩৫ ম্যাচে ৩৬ গোল করে সবচেয়ে বড় অবদান রেখেছিলেন হাল্যান্ড।

প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগে সর্বোচ্চ গোলদাতাও হয়েছেন নরওয়েজীয় তারকা।। প্রিমিয়ার লিগে এক মৌসুমে সর্বাধিক গোলের রেকর্ডও ভেঙেছেন। মৌসুমের সেরা খেলোয়াড়ের পুরস্কারও বাগিয়েছেন সিটির গোলমেশিন। তবে নরওয়েকে বিশ্বকাপে টেনে নিতে না পারা হাল্যান্ডের জন্য মাইনাস পয়েন্ট।

মেসির অষ্টম নাকি হাল্যন্ডের প্রথম নাকি অন্য কেউ এসে বাজিমাত করে দিবেন? এই প্রশ্নের উত্তর পাবার জন্য চোখ রাখতে হবে ৩০ অক্টোবর রাতের ফ্রান্সে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়