ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

‘আমাদের দল পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে, এটা খুব চ্যালেঞ্জিং’

ক্রীড়া প্রতিবেদক, কলম্বো থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৮, ৭ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১২:৩৭, ৭ সেপ্টেম্বর ২০২৩
‘আমাদের দল পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে, এটা খুব চ্যালেঞ্জিং’

শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হওয়া তরুণ ওপেনার তানজিদ হাসান তামিম ব্যর্থ ছিলেন। শূন্য দিয়ে ক্যারিয়ার শুরু করা এই ব্যাটার থেকে পরের ম্যাচেই মুখ ঘুরিয়ে নিয়েছে টিম ম্যানেজমেন্ট। মেকশিফট ওপেনার মেহেদি হাসান মিরাজ আফগানিস্তানের বিপক্ষে সেঞ্চুরি পেলেও দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ফেরেন শূন্যতে।

পাকিস্তানের বিপক্ষে ব্যাট হাতে শুরুটা ভালো না হওয়ায় শেষটাও ভালো হয়নি বাংলাদেশের। থামতে হয়েছে দুইশ’র নিচে। ওভার বাকি ছিল প্রায় ১২টি। মাঠ ছাড়তে হয়েছে বড় হার নিয়ে। সব মিলিয়ে বাংলাদেশ দল পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন সহকারী কোচ নিক পোথাস। শুধু তাই নয়, বাংলাদেশ দল সঠিক কম্বিনেশন খোঁজার চেষ্টা করছে বলেও জানান এই দক্ষিণ আফ্রিকান কোচ।

'আমরা যেটার দিকে মুখিয়ে আছি সেটা হচ্ছে ধারাবাহিকতা। আমরা ক্যান্ডিতে ভালো ব্যাট করিনি, আবার লাহোরে আফগানিস্তানের বিপক্ষে খুব ভালো ব্যাট করেছি। আজ রাতে (গতকাল) আবার প্রয়োগ করতে পারিনি ব্যাটিংয়ে। আমরা নিজেদের জন্য সঠিক সমন্বয় খুঁজে বের করার চেষ্টা করছি। আমাদের দলটা পালাবদলের মধ্য দিয়ে যাচ্ছে। আমাদের কিছু ধারাবাহিকতা দরকার, এটাই আপাতত লক্ষ্য।'

টস জিতে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ ৩৮.৪ ওভারে ১৯৩ রানে অলআউট হয়। রান তাড়া করতে নেমে পাকিস্তান ৩৯.৩ ওভারে ৭ উইকেট হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায়। সর্বোচ্চ ৬৪ রান আসে মুশফিকুর রহিমের ব্যাট থেকে। এ ছাড়া ফিফটি করেন সাকিব আল হাসান (৫৩)। লিটন দাস সুস্থ হয়ে ফিরলেও তিনি তিনে নেমে করেন ১৬ রান। তাওহিদ হৃদয় আগের ম্যাচে তিনে নেমে ব্যর্থ হওয়ায় গতকাল তাকে পাঁচে পাঠানো হয়। কিন্তু এবারও হৃদয় (২) ব্যর্থ। সাত-আট নাম্বার পজিশনে শেষ দুই ম্যাচে খেলছেন শামীম হোসেন-আফিফ হোসেন। গতকাল ভালো শুরু করেও শামীম ১৬ ও আফিফ ১২ রানে থামেন। 

এখন পর্যন্ত এশিয়া কাপের তিন ম্যাচে বাংলাদেশ নেমেছে পরিবর্তিত একাদশ নিয়ে। প্রায় প্রতি ম্যাচেই ব্যাটিং অর্ডারে ওলট-পালট হয়েছে। আফগানিস্তানের বিপক্ষে ৩৩৪ রান করলেও বাকি দুই ম্যাচে দুইশ করতে পারেনি বাংলাদেশ। পোথাসের কথায় স্পষ্ট, বাংলাদেশ ম্যানেজমেন্ট সঠিক কম্বিনেশন খুঁজে পেতে মরিয়া।

উন্নতির জায়গা আছে বলে জানিয়ে এই কোচ বলেন, ‘টস জিতে ব্যাটিং করার মানে আমরা বড় রান করতে চেয়েছি। আমরা যেসব পথ বেছে নিয়েছি (শট মারার) তাতে হয়ত ওদের পেস আক্রমণকে সহজভাবে নিয়ে নিয়েছিলাম। আদর্শভাবে আমাদের আরও লম্বা সময় ব্যাট করা দরকার ছিল, রান আনা দরকার ছিল। কিন্তু এটাই খেলার ধরণ, এটাই টপ পেস আক্রমণের বিপক্ষে হয়ে যায়। এখান থেকে উন্নতির জায়গা আছে।’

সুপার ফোরে বাকি দুই ম্যাচ। আজ সন্ধ্যায় পাকিস্তান থেকে শ্রীলঙ্কায় ফিরবে দল। ৯ সেপ্টেম্বর কলম্বোয় স্বাগতিকদের মুখোমুখি হবে লাল সবুজের দল। তিন ম্যাচের শিক্ষা নিয়ে এবার কি সঠিক কম্বিনেশন খুঁজে পাবে বাংলাদেশ?

কলম্বো/রিয়াদ/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়