ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

এশিয়ান গেমসে ১৭ ডিসিপ্লিনে লড়বেন বাংলাদেশের ১৮০ জন অ্যাথলেট

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ১০ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৯:০৮, ১০ সেপ্টেম্বর ২০২৩
এশিয়ান গেমসে ১৭ ডিসিপ্লিনে লড়বেন বাংলাদেশের ১৮০ জন অ্যাথলেট

চলতি মাসের ২৩ তারিখ পর্দা উঠবে এশিয়ার অলিম্পিক খ্যাত ‘এশিয়ান গেমস-২০২৩’ এর। এই গেমসে অংশ নিবে বাংলাদেশ দল। এবারের গেমসে ১৭টি ডিসিপ্লিনে মোট ১৮০ জন খেলোয়াড় অংশ নিবেন। প্রশিক্ষক ও কর্মকর্তা যাবেন আরও ৬০ জন। সব মিলিয়ে বাংলাদেশের ২৪০ জনের বহর যাবে চীনের হ্যাংজু শহরে।

আজ রোববার বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।

বাংলাদেশ অংশ নিতে যাওয়া ডিসিপ্লিনগুলো হলো- আর্চারি (পুরুষ ও নারী), অ্যাথলেটিকস, বক্সিং, ক্রিকেট (পুরুষ ও নারী), ফুটবল (পুরুষ ও নারী), ব্রিজ (পুরুষ), গলফ (পুরুষ ও নারী), হকি (পুরুষ), কাবাডি (পুরুষ ও নারী), শ্যুটিং (পুরুষ ও নারী), সুইমিং (পুরুষ ও নারী), ভারোত্তোলন (পুরুষ ও নারী), জিমন্যাস্টিকস (পুরুষ), কারাতে (পুরুষ ও নারী), দাবা, ফেন্সিং ও তায়কোয়ানডো।

এশিয়ান গেমসে অংশগ্রহনের উদ্দেশ্যে বাংলাদেশের অ্যাথলেটরা অলিম্পিক অ্যাসোসিয়েশনের সার্বিক ব্যবস্থাপনায় এবং ফেডারেশানের তত্ত্বাবধানে নিরবিচ্ছিন্নভাবে অনুশীলন চালিয়ে যাচ্ছেন।

১৯তম এশিয়ান গেমসকে সামনে রেখে আর্চারি, ফেন্সিং, শ্যুটিং, জিমন্যাস্টিকস ও কাবাডি ডিসিপ্লিনের অ্যাথলেটরা বিদেশি প্রশিক্ষকের অধীনে প্রশিক্ষণ গ্রহণ করছেন। 

এবার এশিয়ান গেমসে বাংলাদেশ দলের ‘সেফ দ্য মিশন’ হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের কোষাধ্যক্ষ ও বাংলাদেশ বাস্কেটবল ফেডারেশনের সাধারণ সম্পাদক এ.কে. সরকার এবং ডেপুটি সেফ দ্য মিশন হিসেবে দায়িত্ব পালন করবেন বিওএ’র সদস্য ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী যিনি বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনী ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্বরত আছেন ।

এর আগে ২০১০ সালে গুয়াংজুতে অনুষ্ঠিত ১৬তম এশিয়ান গেমস বাংলাদেশ পুরুষ ক্রিকেট দল স্বর্ণ, নারী ক্রিকেট রৌপ্য পদক এবং নারী কাবাডি দল ব্রোঞ্জ পদক লাভ করেছিল। এছাড়া ২০১৪ সালে ইনচনে অনুষ্ঠিত ১৭তম এশিয়ান গেমসে বাংলাদেশ নারী ক্রিকেট দল রৌপ্য, পুরুষ ক্রিকেট দল ব্রোঞ্জ এবং নারী কাবাডি দল ব্রোঞ্জ পদক লাভ করেছিল।

আগামী ২৩ সেপ্টেম্বর এশিয়ান গেমসের উদ্বোধন হবে। তবে ফুটবল (পুরুষ) এবং ক্রিকেট (নারী) দলের প্রতিযোগিতা আগামী ১৯ ও ২২ সেপ্টেম্বর থেকে শুরু হবে। সে কারণে ফুটবল (পুরুষ) ও ক্রিকেট (নারী) দল আগামী ১৬ ও ১৮ সেপ্টেম্বর চীনের হ্যাংজুতে পৌঁছাবে।

খেলোয়াড়র ও কর্মকর্তাদের আবাসন, ডেলিগেশন রেজিস্ট্রেশন চূড়ান্তকরণ এবং বিভিন্ন আনুষ্ঠানিকতা সম্পন্ন করার জন্য সেফ দ্যা মিশনসহ ৪ সদস্য বিশিষ্ট অগ্রগামী দল ১৩ সেপ্টেম্বর হ্যাংজু যাবে।

বিভিন্ন প্রতিযোগিতা ভিন্ন ভিন্ন সময়ে অনুষ্ঠিত হওয়ায় প্রতিযোগিতার সিডিউল অনুযায়ী দলগুলোকে চীনে পাঠানো হবে এবং খেলা শেষে ভিন্ন ভিন্ন তারিখে দেশে ফেরত পাঠানো হবে।

আসন্ন ১৯তম এশিয়ান গেমসে অংশগ্রহণকারী বাংলাদেশের খেলোয়াড় ও টিম অফিসিয়ালসদের জন্য ১টি মূল ভিলেজ ও ৫টি সাব ভিলেজে আবাসনের ব্যবস্থা করা হয়েছে। 

প্রধান গেমস ভিলেজে আর্চারি, অ্যাথলেটিকস, বক্সিং ব্রিজ, দাবা, ফেন্সিং, গলফ, জিমন্যাস্টিকস, হকি, কারাতে, কাবাডি, শ্যুটিং, সুইমিং ও ভারোত্তোলনের খেলোয়াড় ও কর্মকর্তারা থাকবেন।

 শ্যাওশানের সাব-ভিলেজে ক্রিকেট (পুরুষ ও নারী) ও ফুটবল (পুরুষ) দলের খেলোয়াড় ও কর্মকর্তারা থাকবেন।

ওয়েংজুতে সাব-ভিলেজে ফুটবল (নারী), লিনতান সাব-ভিলেজে থাকবেন তায়কোয়ানডোর খেলোয়াড় ও কর্মকর্তাগণ।

আগামী ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর ২০২৩ পর্যন্ত চায়নার ঝেজিয়াং প্রদেশের হ্যাংজু শহরে এশিয়ার সর্ববৃহৎ এই ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে । চীনে এটি এশিয়ান গেমসের তৃতীয় আসর। এর আগে ১৯৯০ সালে বেইজিং ও ২০১০ সালে গুয়াংজুতে অনুষ্ঠিত হয়েছিল আরও দুটি আসর। এক বছর পিছিয়ে অনুষ্ঠিত হয়ে যাওয়া এবারের আসরে এশিয়ার মোট ৪৫টি দেশের ১২ হাজার খেলোয়াড় অংশগ্রহণ করবেন। যা সর্বকালের সর্বোচ্চ।

এবারের আসরে ৬১টি ডিসিপ্লিনের ৪৮১টি ইভেন্টে খেলোয়াড়গণ প্রতিদ্বন্দ্বিতা করবেন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সেফ দ্য মিশন এ.কে. সরকার, ডেপুটি সেফ দ্য মিশন ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী ও বিওএ মিডিয়া কমিটির সম্পাদক সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগীর।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়