ঢাকা     বুধবার   ০৩ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৯ ১৪৩১

এশিয়ান গেমস ২০২৩

যে ছয়টি ডিসিপ্লিনে পদক জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০৬, ১০ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ২৩:১২, ১০ সেপ্টেম্বর ২০২৩
যে ছয়টি ডিসিপ্লিনে পদক জয়ের স্বপ্ন দেখছে বাংলাদেশ

আগামী ২৩ সেপ্টেম্বর পর্দা উঠবে এশিয়ার অলিম্পিক খ্যাত এশিয়ান গেমসের। বাংলাদেশ এবার ১৭টি ডিসিপ্লিনে অংশ নিবে। তবে মোটা দাগে তার মধ্যে মাত্র ছয়টিতে পদক জয়ের স্বপ্ন দেখছে।

ডিসিপ্লিনগুলো হলো ক্রিকেট (নারী ও পুরুষ), শ্যুটিং, কাবাডি, আর্চারি, অ্যাথলেটিকস ও বক্সিং।

এ বিষয়ে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ‘সম্ভাব্য সেরা দল নিয়েই আমরা এশিয়ান গেমসে অংশ নিতে যাচ্ছি। বছরব্যাপী অনুশীলনে ছিল আর্চারি ও শুটিংয়ের ক্রীড়াবিদরা। এ সময় বিভিন্ন আন্তর্জাতিক ইভেন্টেও অংশ নিয়েছে তারা। ক্রিকেট থেকেও ভালো ফলাফল আশা করছি আমরা।’

‘যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশ বংশোদ্ভুত নারী বক্সার জিন্নাত ফেরদৌস এবং যুক্তরাজ্য প্রবাসী ১০০ মিটার স্প্রিন্টার ইমরানুর রহমানের কাছ থেকে সম্মানজনক ফলাফলের প্রত্যাশা রয়েছে। কাবাডি দল অনেকদিন ধরেই প্রস্তুতি নিচ্ছে। তারা দেশে ও দেশের বাইরে প্রস্তুতি নিয়েছে। আশা করছি কাবাডি থেকেও ভালো ফল আসবে।’

শুধু তাই নয়, তিনি এশিয়ান গেমসের অন্যান্য আসরের তুলনায় এবার আরও ভালো ফল আশা করছেন, ‘এশিয়ান গেমসের আগের ফলাফলের তুলনায় এবার আরও ভালো ফলাফল আশা করছি। এবার ফলাফলের বিষয়ে আমরা বেশ ইতিবাচক। আশা করি দেশের জন্য এশিয়ান গেমস থেকে ভালো ফলাফল নিয়ে আসবে বাংলাদেশের অ্যাথলেটরা।’

বক্সিংয়ে বাংলাদেশ স্বপ্ন দেখছে যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত মহিলা বক্সার জিন্নাত ফেরদৌসকে ঘিরে। যিনি যুক্তরাষ্ট্রের র‌্যাংকিংয়ে সপ্তম স্থানে আছেন। এশিয়ান গেমসের জন্য তিনি প্রস্তুত হচ্ছেন এবং চীনে নিজস্ব কোচ নিয়ে যাবেন।

অ্যাথলেটিকসে বাংলাদেশ স্বপ্ন দেখছে যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত ১০০ মিটার স্প্রিন্টার ইমরানুর রহমানকে নিয়ে। যিনি সাম্প্রতিক সময়ে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভালো ফল করেছেন। চলতি মাসেই তিনি নিজের জাতীয় রেকর্ড ভেঙে ১০.১১ সেকেন্ড সময় নিয়ে নতুন রেকর্ড গড়েছেন। এটা যদি তিনি হ্যাংজুতেও করে দেখাতে পারেন তাহলে ভালো কিছু পেতে পারে বাংলাদেশ।

আর্চারিতেও বাংলাদেশ ভালো করছে। ২০১৯ দক্ষিণ এশিয়ান গেমসে ১০টির মধ্যে ১০টিতেই স্বর্ণ জিতেছিল বাংলাদেশ। এছাড়া তারকা তীরন্দাজ রোমান সানা ও শ্যামলী রায়রা দেশে ও দেশের বাইরে ভালো ফল করেছেন।

ক্রিকেটে যথারীতি পদক পাওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে লড়াইটা হবে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার সাথে। তবে কাবাডিতে বাংলাদেশ ভালো চ্যালেঞ্জের মুখোমুখি হবে। সেক্ষেত্রে হয়তো ব্রোঞ্জ পদকের গণ্ডি থেকে বের হতে পারবে না কাবাডি।

এর আগে বাংলাদেশ ২০১০ সালে গুয়াংজুতে অনুষ্ঠিত ১৬তম এশিয়ান গেমসে পুরুষ ক্রিকেট দল স্বর্ণ, নারী ক্রিকেট দল রৌপ্য ও নারী কাবাডি দল ব্রোঞ্জ পদক জিতেছিল। এরপর ২০১৪ সালে ইনচনে অনুষ্ঠিত ১৭তম এশিয়ান গেমসে বাংলাদেশ নারী ক্রিকেট দল রৌপ্য, পুরুষ ক্রিকেট দল ব্রোঞ্জ ও নারী কাবাডি দল ব্রোঞ্জ পদক লাভ করেছিল।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়