ঢাকা     মঙ্গলবার   ০২ জুলাই ২০২৪ ||  আষাঢ় ১৮ ১৪৩১

জাপানের কাছে হেরে চাকরি খোয়ালেন হ্যান্সি ফ্লিক

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ১১ সেপ্টেম্বর ২০২৩  
জাপানের কাছে হেরে চাকরি খোয়ালেন হ্যান্সি ফ্লিক

এশিয়ার দেশ জাপানের কাছে হেরে চাকরিচ্যুত হয়েছেন জার্মানির কোচ হ্যান্সি ফ্লিক। ঘরের মাঠে কাল রাতে জাপানের বিপক্ষে ৪-১ ব্যবধানে বিধ্বস্ত হওয়ার পরই ফ্লিককে বরখাস্ত করে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি)। 

ফ্লিকই জার্মানির একমাত্র কোচ যাকে বরখাস্ত করেছে জার্মান ফুটবলের সর্বোচ্চ সংস্থা। ১৯২৬ সালে জার্মান জাতীয় দলের প্রধান কোচের পদ সৃষ্টি হওয়ার পর থেকে ফ্লিকের আগে কাউকে বরখাস্ত করা হয়নি। ৯৭ বছরের ইতিহাসে চাকরি হারানো প্রথম কোচ ফ্লিক।

ফ্লিককে ছাঁটাইয়ের ব্যাপারে ডিএফবি সভাপতি বার্নড নুয়েনডর্ফ বলেছেন, ‘ফুটবল বিশেষজ্ঞ হিসেবে হ্যান্সি ফ্লিক ও তার সহকারীদের আমি সম্মান জানাই। কিন্তু আমাদের কাছে প্রধান অগ্রাধিকার হলো মাঠের সাফল্য। তাই সিদ্ধান্তটা অনিবার্য হয়ে পড়েছিল। ব্যক্তিগতভাবে এটা আমার জীবনের অন্যতম কঠিন সিদ্ধান্ত।’

জার্মানির অন্যতম সফল কোচ জোয়াকিম লো’র জায়গায় ফ্লিককে স্থালাভিষিক্ত করেছিল জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন। ২০২১ সালে দায়িত্ব নেওয়ার পর তার অধীনে ১৭টি ম্যাচ খেলে মাত্র ৪টিতে জিতেছে জার্মানি। সর্বশেষ জয় আসে ৬ মাস আগে।

ইউরো চ্যাম্পিয়নশিপে নতুন কোচের অধীনে মাঠে নামবে জার্মানি। সম্ভাব্য কোচ হিসেবে শোনা যাচ্ছে বায়ার্ন মিউনিখের সাবেক কোচ জুলিয়ান নাগেলসমান ও আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের সাবেক কোচ অলিভার গ্লাসনারের নাম। তালিকায় আছেন লিভারপুলের জার্গেন ক্লপও।

আপাতত ফ্লিকের জায়গায় অন্তবর্তীকালীন কোচের দায়িত্ব দেওয়া হয়েছে ক্রীড়া পরিচালক রুডি ফোলারকে। তার অধীনেই ২০০২ বিশ্বকাপের ফাইনাল খেলেছে জার্মানি। ফ্রান্সের বিপক্ষে পরের ম্যাচেই জার্মানির ডাগআউটে দেখা যাবে ফোলারকে।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়