ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

শচীনকে পেছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন কোহলি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩১, ১১ সেপ্টেম্বর ২০২৩  
শচীনকে পেছনে ফেলে বিশ্বরেকর্ড গড়লেন কোহলি

এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচের রিজার্ভ ডে’তে পাকিস্তানের বোলারদের তুলোধুনো করেছেন বিরাট কোহলি ও লোকেশ রাহুল। তাদের দুজনের জোড়া সেঞ্চুরিতে ২ উইকেটে ৩৫৬ রানের বিশাল সংগ্রহ করেছে তারা।

কোহলি মাত্র ৯৪ বলে ৯টি চার ও ৩ ছক্কায় অপরাজিত ১২২ রান করেন। এ যাত্রায় তিনি শচীন টেন্ডুলকারকে পেছনে ফেলে গড়েছেন এক বিশ্বরেকর্ড।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে আজ তিনি দ্রুততম ১৩ হাজার রানের মাইলফলকে পৌঁছান। যা তিনি করেছেন মাত্র ২৬৭ ইনিংস খেলে। এর আগে এই বিশ্বরেকর্ডটি শচীনের দখলে ছিল। তিনি সবচেয়ে কম তথা ৩২১ ইনিংস খেলে করেছিলেন ১৩ হাজার রান। আর অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক রিকি পন্টিং ৩৪১ ইনিংস খেলে করেছিলেন ১৩ হাজার রান। আজ কোহলি সেটা ছুঁয়ে ফেললেন মাত্র ২৬৭ ইনিংসে।

আজ অবশ্য তিনি আরও একটি রেকর্ড গড়েছেন। লোকেশ রাহুলকে নিয়ে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় উইকেটে অবিচ্ছিন্ন ২৩৩ রানের জুটি গড়েন। যা এশিয়া কাপের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ ও নাসির জামশেদ ২২৪ রানের জুটি গড়েছিলেন।

আজ কোহলি তার ওয়ানডে ক্যারিয়ারের ৪৭তম ও আন্তর্জাতিক ক্যারিয়ারের ৭৭তম সেঞ্চুরি করেন। এশিয়া কাপে এটা ছিল তার চতুর্থ সেঞ্চুরি। এর মধ্য দিয়ে তিনি শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সাঙ্গাকারার রেকর্ড ছুঁলেন। এশিয়া কাপে সর্বোচ্চ ৬টি সেঞ্চুরি করেছেন আরেক লঙ্কান গ্রেট সনাথ জয়সুরিয়া।

ঢাকা/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়